Advertisement
১১ জুন ২০২৪
Presidency University Recruitment 2023

পদার্থবিদ্যায় স্নাতকোত্তরদের নিয়োগ করবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, জেনে নিন শর্তাবলি

প্রতিষ্ঠানের স্কুল অফ অ্যাস্ট্রোফিজিক্স বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য জুনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ করা হবে।

Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৪:৪৬
Share: Save:

পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীদের জন্য রয়েছে কাজের সুযোগ। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রয়োজন জুনিয়র রিসার্চ ফেলো। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল অফ অ্যাস্ট্রোফিজিক্স বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য প্রয়োজন এক জন জুনিয়র রিসার্চ ফেলো।

প্রকল্পটি হল ‘দ্য কসমিক এভালুয়েশন অফ সুপারম্যাসিভ ব্ল্যাক হোলস: অ্যা মাল্টি-ওয়েভলেন্থ অ্যাপ্রোচ’। সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড-এর তরফে এই প্রকল্পটিতে আর্থিক অনুদান দেওয়া হয়েছে।

কারা আবেদন করতে পারবেন?

পদার্থবিদ্যা কিংবা অ্যাস্ট্রোফিজিক্সে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরা জুনিয়র রিসার্চ ফেলো পদের জন্য আবেদন করতে পারবেন। স্নাতকোত্তরে তাঁদের ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।

যাঁরা উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর স্তরের শেষ বর্ষে পড়াশোনা করছেন, তাঁরাও এই পদে আবেদন করতে পারবেন।

পাশাপাশি, সিএসআইআর-ইউজিসি নেট (লেকচারশিপ)/ গেট/ জেস্ট পরীক্ষায় উত্তীর্ণ কিংবা উল্লিখিত বিষয়ের অন্য কোনও গবেষণা প্রকল্পে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার পাওয়া যাবে।

অভিজ্ঞতা:

অ্যাস্ট্রোফিজিক্সের কোনও বিষয়ে গবেষণা করার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। একই সঙ্গে ইংরেজি ভাষায় বৈজ্ঞানিক বিষয় নিয়ে আলোচনা এবং গবেষণা পত্র লেখার দক্ষতা থাকা দরকার।

কী ভাবে নিয়োগ হবে?

ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে প্রার্থী নিয়োগ করা হবে।

কী ভাবে আবেদন করতে হবে?

বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে জীবনপঞ্জি-সহ সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং নথি আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে। এর পাশাপাশি, ৪০০ শব্দের মধ্যে পূর্ববর্তী গবেষণা প্রকল্পের বিষয়ে একটি নিবন্ধ লিখে পাঠাতে হবে।

আবেদন পাঠানোর শেষ দিন ১৪ জুলাই, ২০২৩। ইন্টারভিউ হবে ১৯ জুলাই, ২০২৩। অন্যান্য বিষয়ে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE