×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

বিনোদন

Bollywood Directors: ৮ কোটি থেকে ১০০ কোটি! এই সব বিখ্যাত পরিচালকের পারিশ্রমিক চোখ কপালে তুলবে

নিজস্ব প্রতিবেদন
৩১ মে ২০২১ ১৩:২২
ছবির সাফল্যের পিছনে পরিচালকের অবদান সবচেয়ে বেশি। সিনেমার সঙ্গে জড়িতদের একটা বড় অংশ এমনটাই মনে করেন। অভিনেতাদের কৌশল শেখানো থেকে ছবির বিভিন্ন দৃশ্যে আলো-শব্দ সহ যাবতীয় প্রভাব কেমন হবে তা পরিচালকই ঠিক করে দেন। আর এর জন্য মোটা টাকা পারিশ্রমিক নেন তাঁরা। গ্যালারিতে দেখে নিন বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ১০ পরিচালককে।

ফারহান আখতার: ফিল্ম ব্যাকগ্রাউন্ড থেকে উঠে আসা ফারহান একজন বলিষ্ঠ অভিনেতা এবং গায়কও। সহ-পরিচালক হিসাবে পরিচালনায় হাত পাকানো ফারহান একটি ছবি পরিচালনার জন্য ৮ কোটি টাকা নেন।
Advertisement
কবীর খান: ছবির পরিচালক হওয়ার আগে তিনি মূলত তথ্যচিত্র বানাতেন। ‘নিউ ইয়র্ক’ ছবিতেই তাঁর বলিউড হাতেখড়ি। একটি ছবি পরিচালনা করতে পারিশ্রমিক নেন ৮ কোটি টাকা।

অনুরাগ কশ্যপ: অনেকের মতে দেশে বাণিজ্যিক ছবির ভোল বদলেছেন এই পরিচালক। যতটা সম্ভব কম বাজেটে ছবি বানানোর চেষ্টা করেন তিনি। একটি ছবির জন্য পারিশ্রমিক নেন ৮ কোটি টাকা।
Advertisement
মনি রত্নম: বলিউডের পাশাপাশি দক্ষিণী ছবিতেও বিপুল জনপ্রিয় তিনি। তাঁর পরিচালনায় নির্ভুল ছবি বেরিয়ে আসে এমনটা মনে করেন অনেকেই। ২০০২ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন। একটি ছবির জন্য এই পরিচালকের পারিশ্রমিক ৯ কোটি টাকা।

কর্ণ জোহর: রোম্যান্টিক ছবির রাজা বলা হয় কর্ণকে। প্রেম এবং তাকে ঘিরে সামাজিক জটিলতাই মূলত ফুটিয়ে তোলেন নিজের ছবিতে। তিনি পরিচালকের পাশাপাশি জনপ্রিয় সঞ্চালকও। তাঁর শো ‘কফি উইথ কর্ণ’ অত্যন্ত জনপ্রিয়। তাঁর পারিশ্রমিক ১০ কোটি টাকা।

রাজকুমার হিরানি: ইন্ডাস্ট্রিতে তিনি রাজু নামেই বেশি পরিচিত। শাহরুখ খান তাঁকে ‘বলিউডের নিখাদ ব্যক্তি’ বলে সম্মোধন করেছিলেন।

তাঁর ছবি মানেই ব্লকবাস্টার। নিজের ছবি নিয়ে এ রকমই আত্মবিশ্বাসী রাজকুমার একটি ছবির জন্য পারিশ্রমিক নেন ১০ কোটি টাকা।

এআর মুরুগাডস: অনুরাগ কাশ্যপের ভাল বন্ধু। তাঁর ছবি ‘আকিরা’-তে অনুরাগ ভিলেন হতেও রাজি হয়ে যান। তাঁর এক কথাতেই ‘গজনি’-তে অভিনয় করতে রাজি হয়েছিলেন আমির খান। একটি ছবি বানাতে ইনি কত পারিশ্রমিক নেন জানেন? তাঁর পারিশ্রমিক ১২ কোটি টাকা।

এস শঙ্কর: ১৯৯৩ সালের ‘জেন্টলম্যান’ ছবিতে হাতেখড়ি তাঁর। বড় বাজেট ছাড়া তিনি ছবি পরিচালনাতে হাত দেন না। হিন্দি ছবি খুব কমই তাঁর ঝুলিতে রয়েছে। মূলত দক্ষিণী ছবির এই পরিচালকের পারিশ্রমিক ১৫ কোটি টাকা।

রোহিত শেট্টি: বলিউডের অ্যাকশন পরিচালক। দ্রুত গতিতে গাড়ি ছোটানো কিংবা গাড়িকে খেলনার মতো উড়িয়ে ধ্বংস করা, তাঁর ছবির এই সব দৃশ্যে হাততালি, সিটি পড়তে শুরু করে সিনেমা হলে।

তিনিই আমাদের গোলমাল সিরিজ উপহার দিয়েছেন। পরিচালক রোহিত শেট্টি একটি ছবি পরিচালনার জন্য ২৫ কোটি টাকা পারিশ্রমিক নেন।

রাজামৌলি: ভারতীয় সিনেমার মাইলস্টোন ছবি ‘বাহুবলী’। এই ছবির জন্য খুব বেশি পারিশ্রমিক নেননি পরিচালক রাজামৌলি। কিন্তু শোনা যায় এ ছবির অতুলনীয় সাফল্যের পর পরিচালক ‘বাহুবলী ২’ তৈরির জন্য তিনি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নেন।