×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

বিনোদন

পরিবারের জন্য কেরিয়ারের শীর্ষে থেকে বলিউডকে বিদায় জানিয়েছেন এই নায়িকারা

নিজস্ব প্রতিবেদন
২১ ডিসেম্বর ২০১৭ ১২:৪৪
মন্দাকিনী: ১৯৮৫ সালে মুক্তি পাওয়া ‘রাম তেরি গঙ্গা ম্যায়লি’ ছবির হাত ধরে রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিলেন তিনি। এর পর ডান্স ডান্স, প্যায়ার করকে দেখো, আগ অর শোলা-র মতো একাধিক সফল বাণিজ্যিক ছবির নায়িকা মন্দাকিনী ১৯৯০-এ কগুর টি রিনপোচে ঠাকুরকে বিয়ের পর বলিউড থেকে নিজেকে দূরে সরিয়ে নেন।

মীনাক্ষী শেষাদ্রি: ১৯৯৩ সালে ‘দামিনী’ ছবিতে যাঁর অভিনয় কাঁপিয়ে দিয়েছিল সিনে জগতকে। ১৯৯৫-এ বিয়ে করেন হরিশ মেসোরকে। ১৯৯৬-এ ছবিতে সানি দেওলের বিপরীতে ‘ঘাতক’-ই তাঁর শেষ ছবি। এর পরেই অভিনয় থেকে সরে গিয়েছিলেন মীনাক্ষী। বর্তমানে আমেরিকার টেক্সাসে তিন ছেলে-মেয়ে আর স্বামীর সঙ্গে থাকেন মীনাক্ষী। সেখানে রয়েছে তাঁর নাচের স্কুল, যেখানে ভারতনাট্যম, কত্থক, ওডিশি সেখান তিনি।
Advertisement
সোনালী বেন্দ্রে: দিলজ্বলে, ভাই, সরফরোশ, জখম, ডুপ্লিকেট, হাম সাথ-সাথ হ্যায়-এর মতো একাধিক সফল বলিউড ছবিতে তাঁর অভিনয় নজর কাড়ে দর্শক থেকে পরিচালক সকলের। কিন্তু পরিবার ও সন্তানকে আরও সময় দেওয়ার জন্য ২০০৪-এর পর বড় পর্দার আড়ালে চলে যান তিনি। তবে সিনেমায় অভিনয় ছাড়লেও ছোট পর্দায় বিভিন্ন রিয়ালিটি শো-এ নিয়মিত উপস্থিতি রয়েছে সোনালী বেন্দ্রের।

শিল্পা শেট্টি: বাজিগর, ম্যায় খিলাড়ি তু আনাড়ি, ধরকন, ফির মিলেঙ্গে-র মতো একাধিক হিট ছবির নায়িকা ২০০৯ সালে শিল্পপতি রাজ কুন্দ্রাকে বিয়ে করে চলচ্চিত্র থেকে অবসর নেন। তবে এখনও ছোট পর্দায় বিভিন্ন রিয়ালিটি শো-এ নিয়মিত উপস্থিতি রয়েছে শিল্পার।
Advertisement
আসিন: গজনি, রেডি, হাউসফুল ২,বোল বচ্চন—একের পর এক হিট ছবিতে নায়িকার চরিত্রে তাঁর অভিনয় দর্শকদের মন জয় করে নেয়। বলিউডে ‘গজনি’র নায়িকা হিসেবে বিখ্যাত আসিন জানুয়ারি ২০১৬-এ মাইক্রোম্যাক্স-এর কর্ণধার রাহুল শর্মাকে বিয়ের পর অভিনয় থেকে নিজেকে পুরোপুরি গুটিয়ে নিয়েছেন তিনি।

গায়ত্রী জোশী: ২০০৪-এ শাহরুখ খানের বিপরীতে ‘স্বদেশ’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ ঘটে এই অভিনেত্রীর। এ ছবিতে নজরকাড়া অভিনয়ের জন্য ২০০৫-এ ‘বেস্ট ফিমেল ডেবিউ’ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছিলেন তিনি। কিন্তু ২০০৫-এ বিয়ের পরই অভিনয় থেকে সরে দাঁড়ান গায়ত্রী।