Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sahana Bajpaie

Sahana Bajpaie: স্বরযন্ত্রে রক্তক্ষরণ, আপাতত এক মাস গান, কথা বলা বন্ধ সাহানা বাজপেয়ীর

বেশ কিছু দিন যাবৎ গবেষণার কাজের জন্য সাহানা রয়েছেন বাংলায়। কখনও শান্তিনিকেতন, কখনও কলকাতায় থাকছেন। এর মধ্যে একাধিক অনুষ্ঠানেও অংশ নিয়েছেন।

সাহানা লিখেছেন, ‘এই পরিস্থিতির সঙ্গে আপনারা দয়া করে মানিয়ে নিন।’

সাহানা লিখেছেন, ‘এই পরিস্থিতির সঙ্গে আপনারা দয়া করে মানিয়ে নিন।’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১১:১১
Share: Save:

‘কণ্ঠ আমার রুদ্ধ আজিকে, বাঁশি সংগীতহারা!’

স্বরযন্ত্রে রক্তক্ষরণের জন্য প্রায় এক মাস কথা বলা এবং গান গাওয়া বন্ধ শিল্পী সাহানা বাজপেয়ীর। সাহানা নিজেই ফেসবুকে লিখেছেন, ‘স্ট্রোবোস্কোপিক পরীক্ষা হয়েছে সম্প্রতি। তাতে দেখা গিয়েছে আমার স্বরযন্ত্রে ভালমতো রক্ষক্ষরণ হয়েছে। আমাকে মাসখানেক গান গাইতে, কথা বলতে বা চিৎকার করতে বারণ করা হয়েছে।’ এর পরই খানিক কৌতুক মিশিয়ে সাহানা লিখেছেন, ‘এই পরিস্থিতির সঙ্গে আপনারা দয়া করে মানিয়ে নিন। আমি নিজেও আমার এই নীরবসত্তার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। এটি আমার এমন এক সত্তা, যা আমি এ যাবৎকাল নিজেই আবিষ্কার করে উঠতে পারিনি। যাঁদের উপর আমি চিৎকার করি, তাঁদের একটু দূরে থাকার অনুরোধ করছি। আমি নিজের সঙ্গেও এই দূরত্ব তৈরি করছি।’

সাহানার সাম্প্রতিক প্রকাশিত গান।

বেশ কিছু দিন যাবৎ গবেষণার কাজের জন্য সাহানা রয়েছেন বাংলায়। কখনও শান্তিনিকেতন, কখনও কলকাতায় থাকছেন। এর মধ্যে একাধিক অনুষ্ঠানেও অংশ নিয়েছেন। কয়েক ঘণ্টা আগে সাহানার এই পোস্টের পরই শিল্পী নিজে ফেসবুকে তাঁর সাম্প্রতিক একটি গানের লিঙ্ক শেয়ার করেছেন। লালনের ‘জাত গেল’ গানটি নয়া আঙ্গিকে উপস্থাপন করেছেন তিনি। সম্প্রতি একটি চলচ্চিত্রের জন্য রেকর্ড করেছেন ‘মুখ ফেরায়ে না মন’ গানটি। তার পরই অকস্মাৎ তাঁর কণ্ঠ স্তব্ধ।

সাহানার কন্ঠে রবীন্দ্রসঙ্গীত থেকে লোকগান শোনা গিয়েছে একাধিক মাধ্যমে। বহু বাংলা ছবিতেও গান গেয়েছেন তিনি। আপাতত এক মাস তাঁকে চুপচাপই থাকতে হবে।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sahana Bajpaie Rabindrasangeet music
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE