Advertisement
০২ মে ২০২৪
Anup Soni

‘ছবি না পেয়েই ধারাবাহিকে কাজ শুরু করেছিলাম’

অভিনেতা অনুপ সোনির নজরে এখন ওটিটি প্ল্যাটফর্ম

অনুপ সোনি।

অনুপ সোনি।

মধুমন্তী পৈত চৌধুরী
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩১
Share: Save:

ধারাবাহিক, ছবি, নন-ফিকশন... অভিনয়ের নেশায় সব মাধ্যমেই কাজ করেছেন অনুপ সোনি। এখন অবশ্য তিনি আগ্রহী ওয়েব সিরিজ়ে। হটস্টারের আগামী সিরিজ় ‘১৯৬২: দ্য ওয়র ইন দ্য হিলস’-এ দীর্ঘ ১৯ বছর পরে মহেশ মঞ্জরেকরের পরিচালনায় কাজ করেছেন অনুপ। এর আগে পরিচালকের ‘হাতিয়ার’ ছবিতে ছিলেন তিনি। ‘মহেশজির পরিচালনায় কাজ করতে ভাল লাগে। উনি শুধু পরিচালক নন, নিজে ভাল অভিনেতাও। অনেকে জানেন না, খুব ভাল ক্রিকেট খেলতে পারেন। সেটে কখনও মেজাজ হারিয়ে ফেলেন না। আর কোন শটে কী চাই, সে ব্যাপারে স্পষ্ট নির্দেশ দেন,’’ পরিচালক সম্পর্কে বললেন অভিনেতা।

সিরিজ়ের মুখ্য চরিত্রে অভয় দেওল। নিজের চরিত্র সম্পর্কে অনুপ বললেন, ‘‘আমার চরিত্রটি অভয়ের চরিত্রের সহকারী বলা যায়। তারা কাছের বন্ধু, তবু তাদের মধ্যে পেশাগত প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। আমার চরিত্রে সে ভাবে টানাপড়েন নেই। তবে গল্প বলার দিক থেকে গুরুত্বপূর্ণ।’’

এর আগেই অ্যামাজ়ন প্রাইমের বিতর্কিত সিরিজ় ‘তাণ্ডব’-এ দেখা গিয়েছে অনুপকে। ভারত-চিন যুদ্ধের প্রেক্ষাপটে আবারও একটি স্পর্শকাতর বিষয়ভিত্তিক সিরিজ়ে তিনি। ‘‘অভিনেতা হিসেবে রাজনৈতিক বা স্পর্শকাতর বিষয় দেখে রাজি হই না। আমার কাছে এটা অনুপ্রেরণা জোগানো গল্প, যার ভিত্তি একটা বাস্তব ঘটনা। কিন্তু সিরিজ় তো ডকুমেন্টরি নয়। তাই এই ধরনের গল্পে ড্রামা-ইমোশন থাকবে। এটা আসলে ওয়র স্টোরি। কোনও ব্যক্তি বা ঘটনা নিয়ে মন্তব্য করা হয়নি।’’

‘তাণ্ডব’ ঘিরে যে জটিলতা এবং বিতর্ক তৈরি হয়েছিল, তার কি আদৌ দরকার ছিল? ‘‘ওই শোয়ের অংশ হিসেবে আমি গর্বিত। আমার মতে, দর্শকের শুভবুদ্ধির উপরে ভরসা রাখা উচিত। তাঁরা কোনটা দেখবেন বা দেখবেন না, সেটা তাঁরাই সিদ্ধান্ত নেবেন,’’ সাবধানী জবাব তাঁর।

‘বালিকাবধূ’র মতো জনপ্রিয় ফিকশন বা ‘ক্রাইম পেট্রল’-এর মতো নন-ফিকশন... টেলিভিশন অনুপের পরিচিতির অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু ওটিটি কি টিভির আধিপত্যে ভাগ বসাচ্ছে? ‘‘ফ্যাশন ইন্ডাস্ট্রির মতোই বিনোদন ইন্ডাস্ট্রিরও একটা সাইকল রয়েছে। ২০০০ সালের আগে টেলিভিশন এত বড় মাধ্যমও ছিল না। কিন্তু তার পরে এর জনপ্রিয়তা এত বাড়ল যে, ছোট পর্দার অভিনেতারা বিদেশেও পরিচিতি পেলেন। যখন ইন্ডাস্ট্রিতে নতুন ছিলাম, ছবিই করতে চেয়েছিলাম। কিন্তু তেমন ছবির প্রস্তাব না পাওয়ায় সিরিয়াল দিয়ে শুরু করেছিলাম। অনুভব সিংহের পরিচালনায় ‘সি হকস’ করেছিলাম, যা ওই সময়ের অন্যতম সেরা কাজ। তবে টিভির কনটেন্ট যখন গতে বাঁধা হয়ে গেল, তখন মনে হল অভিনেতা হিসেবে নতুন কিছু এক্সপ্লোর করতে চাই,’’ মন্তব্য তাঁর।

‘ক্রাইম পেট্রল’-এর মতো শোয়ের সঙ্গে দীর্ঘ সময় যুক্ত থাকার পরে ছবির টানে তা ছেড়েছিলেন অনুপ। সেই ছবির কেরিয়ার নিয়ে তিনি কি খুশি? ‘‘ছবি এবং ওটিটিতে এক্সপ্লোর করার বিকল্প অনেক বেশি। গত বছর পরপর সিরিজ় করেছি। ওয়েব-ফিল্মও করেছি। জন আব্রাহাম প্রযোজিত ‘সত্যমেব জয়তে টু’-র মতো বাণিজ্যিক ছবিও করলাম। প্রতিটি কাজের দর্শক কিন্তু আলাদা। তাই দর্শকের পরিধি বাড়ানোর জন্য এখন ওটিটি আর সিনেমাই প্রাধান্য পাবে,’’ মত তাঁর।

লকডাউনকে কেউ বলেন আশীর্বাদ, কেউ বা অভিশাপ। ‘‘এই অতিমারি জীবনের গুরুত্ব বোঝাল, টেকনোলজির বিস্তার ঘটাল, অনেক নতুন কিছু শেখার সুযোগ হল। সেটাও বা কম কী?’’ এ ভাবেই জীবনকে দেখার ইচ্ছে অনুপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Actor bollywood OTT platform Anup Soni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE