×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

বিনোদন

কখনও নায়কের মা কখনও আবার সেই নায়কের সঙ্গেই প্রেম করেছেন এই অভিনেত্রীরা

নিজস্ব প্রতিবেদন
১২ অগস্ট ২০১৮ ১৮:২০
সিনেমা মানেই নানান চরিত্রের রসায়ন। অভিনয় আর মেকওভারে কখনও অল্পবয়সী তো কখনও প্রবীণের ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দেন একই অভিনেতা। নায়কের সঙ্গে কোনও এক সিনেমায় প্রেম করছিলেন যিনি, তিনিই আবার কোনও এক ছবিতে নায়কের মায়ের ভূমিকায়। তেমনই কিছু সিনেমার চরিত্রদের কাহিনি জেনে নেওয়া যাক।

‘মাদার ইন্ডিয়া’র সেটেই নার্গিসের প্রেমে পড়েছিলেন সুনীল দত্ত। তবে নার্গিসকে কিন্তু এই ছবিতে সুনীলের মায়ের চরিত্রেই দেখা গিয়েছিল। ১৯৫৪ সালে আবার ‘ইয়াদে’ ছবিতে একসঙ্গে রোম্যান্স করতে দেখা গিয়েছিল নার্গিস আর সুনীল দত্তকে।
Advertisement
১৯৭৬ এর সিনেমা ‘আদালত’-এ অমিতাভ বচ্চনের প্রেমিকা হয়েছিলেন ওয়াহিদা রহমান। ঠিক তার দু’বছর পরেই আবার ‘ত্রিশূল’ ছবিতে ওয়াহিদাকে মা বলেই ডেকেছেন সিনিয়র বচ্চন।

‘ফরার’ (১৯৭৫) ছবিতে শর্মিলা ঠাকুর ছিলেন অমিতাভ বচ্চনের স্ত্রী। সেই শর্মিলাই আবার ‘দেশপ্রেমী’ (১৯৮২) ছবিতে অমিতাভের মা’য়ের ভূমিকায় অভিনয় করেছিলেন।
Advertisement
তামিল ছবি ‘মুন্ডু মুডিচু’তে রজনীকান্তের মা হয়েছিলেন শ্রীদেবী। ‘চালবাজ’ (১৯৮৯) ছবিতে আবার রজনীকান্তের সঙ্গে চুটিয়ে প্রেম করেছিলেন শ্রী এবং রজনীকান্ত।

সলমন শাহরুখের তো মা হয়েই ছিলেন রাখী গুলজার। কিন্তু অমিতাভ বচ্চনেরও যে মা হয়েছিলেন, তা কি জানতেন? ‘কসমে ওয়াদে’ (১৯৭৮) ছবিতে প্রেম করেছিলেন রাখী আর বচ্চন। আবার ‘শক্তি’ ছবিতেই রাখী, অমিতাভের মা হয়েছিলেন।