Advertisement
০৫ মে ২০২৪
Vivek Agnihotri

‘কাঁদার জন্য প্রস্তুত হোন’, দর্শকদের বার্তা বিবেক অগ্নিহোত্রীর! কী চমক আনছেন তিনি?

গত বছর বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিটি নিয়ে দেশের বিভিন্ন মহলে বিতর্ক বাধে। তবে বক্স অফিসে ছবির ব্যবসায় তা কোনও প্রভাব ফেলতে পারেনি।

Vivek Agnihotri

বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৭:৫০
Share: Save:

গত বছর বলিউডে মুক্তিপ্রাপ্ত অজস্র ছবির মধ্যে বিতর্কেক নিরিখে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ অন্যতম। ছবিটি সিনেমা ব্যবসা বিশেষজ্ঞদের যাবতীয় অনুমান তছনছ করে দিয়েছিল। দেশের বক্স অফিসে ছবিটি প্রায় ২৫০ কোটি টাকার ব্যবসা করেছিল। এই ছবিকে ঘিরে একাধিক বিতর্ক ঘনীভূত হয়েছিল। ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর দিকেও উঠেছিল অভিযোগের তির। এমনকি, ছবির গায়ে সেঁটে দেওয়া হয়েছিল ‘প্রোপাগান্ডা ফিল্ম’-এর তকমা।

এ বার যাবতীয় অভিযোগের পাল্টা উত্তর দিতে নির্মাতারা নতুন একটি ডকু সিরিজ় প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন। নাম ‘দ্য কাশ্মীর ফাইল্‌স আনরিপোর্টেড’। বুধবার সমাজমাধ্যমে এই খবর জানান বিবেক। পাশাপাশি একটি টিজ়ারও প্রকাশ্যে এনেছেন পরিচালক। সঙ্গে লিখছেন, ‘‘গণহত্যায় অবিশ্বাসী, সন্ত্রাসের সমর্থক এবং ভারতের শত্রুদের সিংহভাগ ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর বিরোধিতা করেছিল। এ বার আপনাদের সামনে নিয়ে আসছি কাশ্মীরে গণহত্যার নেপথ্যে লুকিয়ে থাকা অপ্রিয় সত্যকে। কাঁদার জন্য প্রস্তুত থাকুন।’’ টিজ়ার থেকে আন্দাজ পাওয়া যাচ্ছে, কাশ্মীরে আক্রান্তদের পরিবারের ব্যক্তিগত অভিজ্ঞতাকে এই সিরিজ়ে তুলে ধরবেন পরিচালক। তবে সিরিজ়টির মুক্তির তারিখ এখনও ঘোষণা করেননি বিবেক।

মুক্তির আগে থেকেই বিনোদনের গণ্ডি পেরিয়ে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ রাজনীতির আঙিনায় জায়গা করে নিয়েছিল প্রথম থেকেই। কারণ, এই ছবির অন্যতম প্রধান উপাদান রাজনীতি। নব্বইয়ের দশকে উপত্যকা থেকে সংখ্যালঘু কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়নের ঘটনাকে তুলে ধরা হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিতে।

এই মুহূর্তে বিবেক ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ ছবিটির শুটিংয়ে ব্যস্ত। ছবিতে অনুপম খের, নানা পাটেকর, রাইমা সেন রয়েছেন। প্রথমে নির্মাতারা ছবিটি স্বাধীনতা দিবসে রিলিজ় করতে চেয়েছিলেন। কিন্তু পরে জানা যায়, ছবিটি দশেরার সময় মুক্তি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri Bollywood Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE