Advertisement
২৩ জুন ২০২৪
Kuttey

শালীনতার দোহাই, বিশাল ভরদ্বাজের ‘কুত্তে’-তে কোন কোন দৃশ্যে কাঁচি চালাল সেন্সর বোর্ড?

বিজ্ঞপ্তিতে বদল। সংলাপেও কাঁচি। বিশাল ভরদ্বাজের ছবিকে ‘ভদ্রস্থ’ বানিয়েই ছাড়ল সেন্সর বোর্ড।

চলতি সপ্তাহে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘কুত্তে’। তার আগেই ছবির উপর কাঁচি চালাল ভারতীয় সেন্সর বোর্ড।

চলতি সপ্তাহে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘কুত্তে’। তার আগেই ছবির উপর কাঁচি চালাল ভারতীয় সেন্সর বোর্ড। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:৩৭
Share: Save:

অ্যাকশন থ্রিলার নিয়ে ফিরছেন পরিচালক বিশাল ভরদ্বাজ। তবে পরিচালক হিসাবে নয়, এই ছবির জন্য প্রযোজকের ভূমিকায় বিশাল। পরিচালকের চেয়ারে ছেলে আসমান ভরদ্বাজ। ছবির নাম ‘কুত্তে’। অভিনয়ে অর্জুন কপূর, তব্বু, রাধিকা মদন, নাসিরউদ্দিন শাহ, কঙ্কণা সেন শর্মা, কুমুদ মিশ্র ও শার্দুল ভরদ্বাজ। চলতি সপ্তাহে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘কুত্তে’। তার আগেই ছবির উপর কাঁচি চালাল ভারতীয় সেন্সর বোর্ড।

গালাগালি থেকে অন্তরঙ্গ দৃশ্য— কোনও ক্ষেত্রেই যেন অশালীনতা মাত্রা ছাড়িয়ে না যায়, সে কথা মাথায় রেখে বেশ কিছু দৃশ্যে বদল আনার নির্দেশ সেন্সর বোর্ডের। সঙ্গে একাধিক বিজ্ঞপ্তির ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা হয়েছে। পর্দায় ধূমপানের সময় সতর্কীকরণ যাতে স্পষ্ট ভাবে দর্শকের চোখে পড়ে, সে জন্য ছবির নির্মাতাদের যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড।

কারও ধর্মীয় ভাবাবেগে যাতে আঘাত না লাগে, সে কথা ভেবে বদল আনা হয়েছে বেশ কিছু শব্দবন্ধেও। ভারতীয় সমাজ ও সংস্কৃতি নিয়ে বিতর্ক এড়াতে বাদ পড়েছে নগ্নতার কিছু দৃশ্য। সব মিলিয়ে দশটির কাছাকাছি বদল ঘটেছে নবীন পরিচালক আসমানের ছবিতে।

সেন্সর বোর্ডের নির্দেশ অনুযায়ী ছবিতে পরিবর্তন আনার পরে ‘এ’, অর্থাৎ অ্যাডাল্ট সার্টিফিকেট পায় ‘কুত্তে’। ১৩ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ১১২ মিনিটের এই ছবি। ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ছবির গানের অ্যালবাম। বিশাল ভরদ্বাজ পরিচালিত ‘কামিনে’ ছবির গানের একটি রিমেক ভার্সনও রয়েছে ‘কুত্তে’র অ্যালবামে। সমাজমাধ্যমে ও শ্রোতাদের মধ্যে বেশ সাড়া ফেলেছে অ্যালবামের সবকটি গান। সেই দৌড় কি জারি রাখতে পারবে ছবি? উত্তর পাওয়া যাবে শুক্রবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE