Advertisement
২৬ এপ্রিল ২০২৪
silsila

Shivkumar Sharma-Amitabh Bachchan-Jaya Bachchan: ‘সিলসিলা’-র সুরকার শিবকুমার শর্মার অন্তিমযাত্রায় ‘সিলসিলা’-র জুড়ি অমিতাভ-জয়া

হরিপ্রসাদের সঙ্গে জুটি বেঁধে শিবকুমার বলিউডের মূল ধারার বহু ছবিতে সুর দিয়েছিলেন। যার মধ্যে অন্যতম ১৯৮১ সালের বিখ্যাত ছবি ‘সিলসিলা’। সেই ছবির ‘দেখা এক খোয়াব’, ‘ইয়ে কহাঁ আ গ্যায়ে হম’-এর মতো জনপ্রিয় গান আজও মানুষের কানে বাজে। এ ছাড়া যশরাজ ফিল্মসের একাধিক বাণিজ্যিক ছবিতেও তাঁদের সুর শোনা গিয়েছে।

শিবকুমারের অন্তিমযাত্রায় শ্রদ্ধা জানাতে উপস্থিত অমিতাভ-জয়া

শিবকুমারের অন্তিমযাত্রায় শ্রদ্ধা জানাতে উপস্থিত অমিতাভ-জয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৩:২৯
Share: Save:

মঙ্গলবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সন্তুরবাদক শিবকুমার শর্মা। বয়স হয়েছিল ৮৪ বছর। বুধবার তাঁর শেষকৃত্যে সঙ্গীতশিল্পীর বাড়িতে পৌঁছন অমিতাভ বচ্চন এবং জয়া বচ্চন। শিবকুমারের স্ত্রী মনোরমা এবং পুত্র রাহুল শর্মার সঙ্গে দেখা করলেন তারকা দম্পতি। অমিতাভ-জয়া-রেখার জনপ্রিয় ছবি ‘সিলসিলা’তে সুর দিয়েছিলেন প্রয়াত সন্তুরবাদক। সেই ছবিরই দুই অভিনেতা-অভিনেত্রী শিবকুমারের অন্তিমযাত্রায় তাঁকে শ্রদ্ধা জানাতে উপস্থিত।

হরিপ্রসাদের সঙ্গে জুটি বেঁধে শিবকুমার বলিউডের মূল ধারার বহু ছবিতে সুর দিয়েছিলেন। যার মধ্যে অন্যতম ১৯৮১ সালের বিখ্যাত ছবি ‘সিলসিলা’। সেই ছবির ‘দেখা এক খোয়াব’, ‘ইয়ে কহাঁ আ গ্যায়ে হম’-এর মতো জনপ্রিয় গান আজও মানুষের কানে বাজে। এ ছাড়া যশরাজ ফিল্মসের একাধিক বাণিজ্যিক ছবিতেও তাঁদের সুর শোনা গিয়েছে।

তারকা দম্পতি জুতো খুলে খালি পায়ে শিবকুমারের সামনে গিয়ে তাঁকে শ্রদ্ধা জানান। পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার সময়ে কান্নায় ভেঙে পড়েন জয়া।

কান্নায় ভেঙে পড়েছেন জয়া

কান্নায় ভেঙে পড়েছেন জয়া ছবি পিটিআই

শিল্পীর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন উস্তাদ আমজাদ আলি খান। তিনি লেখেন, ‘পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণ একটি যুগাবসান। তিনি সন্তুর যন্ত্রটির অগ্রণী শিল্পী। আমার কাছে অবশ্য এটা ব্যক্তিগত শোকের মুহূর্ত। ওঁর আত্মার শান্তি কামনা করছি। ওঁর সঙ্গীত বাজতে থাকুক আমাদের হৃদয়ে।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোকপ্রকাশ করে লিখেছেন, ‘আমাদের সাংস্কৃতিক জগৎ রিক্ত হল পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণে। ‘সন্তুর’ যন্ত্রটিকে তিনি বিশ্বের দরবারে বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠা করেছেন।’ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন, ‘পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণে গভীর ভাবে শোকপ্রকাশ করছি। তিনি শুধু যে বিখ্যাত সন্তুরবাদক ছিলেন তা-ই নয়, বহু ভারতীয় চলচ্চিত্রে সুরও করেছেন তিনি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE