Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ডিম্বাশয়ও বাদ দিলেন জোলি

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস ২৫ মার্চ ২০১৫ ০৩:২৬

মাত্র দু’বছর আগে একটি সাহসী সিদ্ধান্ত নিয়ে চমকে দিয়েছিলেন গোটা দুনিয়াকে। ক্যানসারের ঝুঁকি এড়াতে অস্ত্রোপচার করে হেলায় বাদ দিয়েছিলেন নিজের দু’টি স্তনই। হলিউডের শীর্ষ নায়িকাদের অন্যতম অ্যাঞ্জেলিনা জোলি মঙ্গলবার ফের গোটা দুনিয়াকে জানালেন, ক্যানসার এড়াতে এ বার অস্ত্রোপচারে বাদ দেওয়া হয়েছে তাঁর ডিম্বাশয় এবং ফ্যালোপিয়ান টিউব দু’টিও।

অস্ত্রোপচারের অভিজ্ঞতা এ বারও একটি মার্কিন সংবাদপত্রে লিপিবদ্ধ করেছেন জোলি। তাঁর জিন পরীক্ষার রিপোর্ট জানিয়েছিল, স্তন ক্যানসারের আশঙ্কা রয়েছে ৮৭ শতাংশ আর ডিম্বাশয়ের ক্যানসারের আশঙ্কা ৫০ শতাংশ। চিকিৎসকরা জানান, জোলি তাঁর শরীরে বিআরসিএ-১ জিন বহন করেন। যা স্তন এবং ডিম্বাশয়ের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। ২০১৩ সালের মে মাসে ম্যাস্টেকটমি করে দু’টি স্তনই বাদ দেন জোলি। বলেছিলেন, “স্তন ক্যানসারের আশঙ্কা বেশি ছিল, তাই আগে ওটার চিকিৎসা করালাম। এ বার দেখি অন্যটা নিয়ে কী করা যায়।” সেটাই দু’বছর পরে করে দেখালেন জোলি।

নিজের মা, মাসি এবং দিদাকে হারিয়েছেন ক্যানসারে। মা আবার ডিম্বাশয়ের ক্যানসারেই আক্রান্ত হয়েছিলেন। তাই আর ঝুঁকি নিতে চাননি ছয় সন্তানের (তিন জন দত্তক) জননী। স্তন বাদ দেওয়ার মতোই ডিম্বাশয়, ফ্যালোপিয়ান টিউব বাদ দেওয়ার সিদ্ধান্তটাও যে খুব সহজ ছিল না মার্কিন দৈনিকে লিখেছেন তিনি। অনেক দিন ধরেই ভেবেছেন এই নিয়ে। এবং এটাও স্পষ্ট করেছেন, যে এত করেও হয়তো সব ঝুঁকি এড়ানো সম্ভব নয়। ক্যানসারের কোনও বীজ হয়তো শরীরে রয়েই গেল এমনটা হতেই পারে।কিন্তু তবু তিনি নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এই পথবেছে নিয়েছেন।

Advertisement

জোলি লিখেছেন, ‘ম্যাস্টেকটমির চেয়ে এ বারের অস্ত্রোপচার অপেক্ষাকৃত কম জটিল। কিন্তু আগেরটার চেয়ে এটার তাৎপর্য অনেক গুরুতর। এর ফলে কৃত্রিম মেনোপজ (ঋতু বন্ধ) শুরু হয়ে যায়। তাই শারীরিক এবং মানসিক ভাবে নিজেকে প্রস্তুত করছিলাম। চিকিৎসকদের সঙ্গে কথা বলছিলাম। দু’সপ্তাহ আগে রক্তের রিপোর্ট জানাতে ফোন করছিলেন ডাক্তার। বললেন, আমার রক্তে প্রোটিন সিএ-১২৫-এর পরিমাণ স্বাভাবিক। (ডিম্বাশয়ের ক্যানসারের জন্য এই প্রোটিনে নজর রাখতে পরীক্ষাটি করা হয়)।’ যা শুনে হাঁফ ছেড়েছিলেন জোলি। কিন্তু চিকিৎসক তাঁকে এটাও বলেন, কিছু মাপকাঠি রয়েছে, যেগুলি নির্ধারিত মাত্রার চেয়ে বেশি থাকলে সামগ্রিক ভাবে ডিম্বাশয়ের ক্যানসারের গোড়ার দিকের ইঙ্গিত দেয়। তাই আর দেরি করেননি জোলি।

হলিউড তারকা, স্বামী ব্র্যাড পিটকে সব জানিয়ে দেন।

কিন্তু ক্যানসারের আতঙ্ক থেকে বার বার অঙ্গ বাদ দেওয়া কি ঠিক? জোলি এ বার বলেছেন, প্রত্যেক মহিলাকেই অস্ত্রোপচার করে অঙ্গ বাদ দিতে হবে, এমন নয়। তাঁর বক্তব্য, “আমি খোঁজ নিয়ে দেখেছি ডিম্বাশয় রেখে শুধু ফ্যালোপিয়ান টিউব বাদ দিয়েও ঝুঁকি এড়ানো সম্ভব। সে ক্ষেত্রে মা হতেও আর বাধা থাকে না। আশা করি মহিলারা এ ব্যাপারে সচেতন হবেন।” বিআরসিএ পজিটিভ হওয়া মানেই অস্ত্রোপচার নয় জোলি স্পষ্ট করেছেন সেটাও। অন্য উপায়ও আছে। জন্মনিয়ন্ত্রণের ওষুধ বা বিকল্প নজরদারির মাধ্যমে কিছু করা সম্ভব। নিজের জন্য কোনটা সবচেয়ে উপযোগী, তা বুঝে সিদ্ধান্ত নিতে হবে, মন্তব্য অ্যাঞ্জেলিনার।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement