Advertisement
২২ মে ২০২৪
Chalchitra Ekhon

শতবর্ষে মৃণাল সেনকে অঞ্জনের শ্রদ্ধা, ‘চালচিত্র এখন’ ছবিটি মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে

গত বছর মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে মুক্তি পায় তাঁকে নিয়ে নির্মিত ছবি ‘চালচিত্র এখন’। বেশ কিছু উৎসব ঘুরে এ বার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই ছবি।

মৃণাল সেনের চরিত্রে অঞ্জন দত্ত।

মৃণাল সেনের চরিত্রে অঞ্জন দত্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৮:২২
Share: Save:

ছবির নাম ‘চালচিত্র’। সাল ১৯৮১। বছর ২৬-এর উঠতি যুবক। উচ্ছৃঙ্খল, পুরোদস্তুর অরাজনৈতিক, তার্কিক এই যুবকের সঙ্গে ৫৫ বছর বয়সি পৃথিবীখ্যাত পরিচালকের বন্ধুত্বের শুরু। কথা হচ্ছে বরেণ্য পরিচালক মৃণাল সেনকে নিয়ে। আর সেই সময়ের যুবক এই সময়ের বাংলা গানের অন্যতম শিল্পী ও অভিনেতা-পরিচালক অঞ্জন দত্ত। অসমবয়সি হয়েও দু’জনের বন্ধুত্ব ছিল অটুট। মৃণাল সেনকে নিজের গুরুর আসনে বসিয়েছেন অঞ্জন। গত বছর মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁকে নিয়ে নির্মিত ‘চালচিত্র এখন’ ছবিটির বিশেষ প্রদর্শনের আয়োজন করা হয়। ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন নিজেই। এ ছাড়াও সেই যুবকের ভূমিকায় রয়েছেন শাওন চক্রবর্তী। আছেন বিদীপ্তা চক্রবর্তীও। তাঁকে দেখা যাবে পরিচালকের স্ত্রী গীতা সেনের চরিত্রে। গত বছর বেশ কিছু উৎসব ঘোরার পর হলে মুক্তি পেতে চলেছে এই ছবি। কিন্তু সব হলে দেখা যাবে না ‘চালচিত্র এখন’।

‘চালচিত্র এখন’ ছবির পোস্টার।

‘চালচিত্র এখন’ ছবির পোস্টার।

গত বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় এই ছবি। ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড ফর ইন্টারন্যাশনাল কম্পিটিশন অন ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগে পুরস্কৃত হয় ছবিটি। তার পর ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় এবং সেখানে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান অঞ্জন। এ বার ১০ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এই ছবি। ওই একই দিন হইচই ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে ছবিটি। নন্দন ও রাধা স্টুডিয়ো, এই দুই জায়গায় দেখানো হবে ছবি।

ছবিটি নির্মাণ করার পর অঞ্জন সমাজমাধ্যমের পাতায় লেখেন, “আমার মনে হয়, এ যাবৎকাল পর্যন্ত যা যা ছবি বানিয়েছি, এটা তার মধ্যে সব থেকে স্বতঃস্ফূর্ত ভাবে বানিয়েছি। আমি এখানে কোনও কাল্পনিক গল্প বলিনি। এই মানুষটার সঙ্গে আমার যা যা স্মৃতি আছে, সেটাকেই পর পর তুলে ধরেছি। আমি জানি, দর্শকরা হয়তো অনেকেই এই ছবি পছন্দ করবেন না। তবু আমি বিশ্বাস করি, এখনও এমন কিছু দর্শক গোটা পৃথিবী জুড়ে আছেন, যাঁরা এই ধরনের সিনেমা পছন্দ করেন। সংখ্যাটা কম হলেও আমার জন্য অনেকটাই বড়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mrinal sen Anjan Dutt Bengali Movie Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE