Advertisement
০১ মে ২০২৪
Babul Supriyo

প্রেম বলতে তিন খান, অক্ষয় কুমার করছেন, আমাদের সময় অতীতে ফিরে দেখতে হচ্ছে: বাবুল সুপ্রিয়

রাজনীতি নিয়ে সারা বছর ব্যস্ত, তবে গান যে তাঁর ‘প্যাশন’ বরাবরই বলেছেন বাবুল সুপ্রিয়। এ বার পঁচিশ বছর আগে গাওয়া গানকে নতুন ভাবে প্রকাশ্যে আনলেন, পাশাপাশি সরব হয়েছেন গায়ক ও নায়কের পার্থক্য নিয়ে।

Babul Supriyo Reacts on his new song Khoya Khoya Chand

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

সঙ্গীত এবং রাজনীতি নিয়ে তিনি এতটাই ব্যস্ত থাকেন যে দম ফেলার সময় পান না। সম্প্রতি মুক্তি পেয়েছে বাবুল সুপ্রিয়র নতুন হিন্দি গান ‘খোয়া খোয়া চাঁদ’।

গত বছর লম্বা বিরতির পর পুজোর গান রেকর্ড করেছিলেন বাবুল। ‘না না ভুলিনি’ শীর্ষক সেই গানের সার্বিক প্রতিক্রিয়ায় কি খুশি শিল্পী? বাবুল বললেন, ‘‘গানটা মানুষের ভাল লেগেছিল। বরাবরই পরিচ্ছন্ন গান করতে ভাল লাগে, সেটাই করেছি।’’ গানটির প্রায় আড়াই লাখের কাছাকাছি ভিউ রয়েছে ইউটিউবে। তবু খানিক আক্ষেপ রয়েছে বাবুলের। তিনি বলেন, ‘‘আজকাল সিনেমার গানে ও বাংলা গানে শুনছি গিমিক না থাকলে রিল বানানো যায় না। আর রিল বানানো না গেলে গান হিট হয় না।’’ তবে সে সবের পরোয়া করেন না বাবুল, বরং নিজের শিল্পের উপর আস্থা রাখতে চান।

এর মাঝেই ২৫ বছর পূর্ণ করল বাবুল সুপ্রিয় গাওয়া গান ‘খোয়া খোয়া চাঁদ’। প্রথম বার গানটি প্রকাশ পায় ১৯৯৮ সালে। সাজিদ-ওয়াজিদের সুর, সমীরের কথা, কণ্ঠে বাবুল। অন্য দিকে পর্দায় দিয়া মির্জ়া। সেই সময় কার অন্যতম হিট প্রেমের গানকে ফের নতুন মোড়কে নিয়ে এলেন বাবুল। এ বার পর্দায় বাবুল, কণ্ঠও তাঁর। এই গানটি প্রসঙ্গে বাবুল বলেন, ‘‘১৯৯৮ সালে অ্যালবামটা প্রথম বার প্রকাশিত হয়, সেই সময় খুবই হিট হয় গানটা। এ বার ২৫ বছর পূর্ণ করল এই গান। সেই উপলক্ষে নতুন ভাবে তৈরি করা হয়েছে। পুরনো গানটার সঙ্গে বিশেষ কোনও মিল নেই নতুন এই গানের।’’ ২৫ বছর আগে গাওয়া গানকে নতুন ভাবে উপস্থাপন করছেন ঠিকই, তবে আক্ষেপ, নায়কদের মতো নাকি গায়করা ৫০-এ প্রেমকে বর্তমানে দেখাতে পারেন না। যা এই গানের মিউজিক ভিডিয়োতে দেখা যাবে, সবটাই অতীতে ফিরে দেখা। বাবুলের কথায়, ‘‘৫৫ পেরিয়ে বলিউডে সলমন-অক্ষয়দের নায়িকারা ২২-২৩। কথা আমাদের ক্ষেত্রে ৫০ হয়ে গেলেই প্রেমটা অতীতে হচ্ছে। আমার প্রেমের গল্প মানে পিছনে ফিরে তাকাতে হচ্ছে। বর্তমানে সময়ে প্রেম বলতে তিন জন খান ও অক্ষয় কুমার করছেন। সেটা দেখতে যদিও মজার লাগে।’’

তবে বর্তমান সময়ের গানে গিমিক প্রসঙ্গে অকপট তিনি। সাম্প্রতিক সময়ের অন্যতম চর্চিত গান ‘জামাল কুদু’। বাবুলের অভিযোগ এখন নাকি মিউজ়িক সংস্থাগুলির ঝোঁক এই ধরনের শব্দের দিকে, তবে গায়কের সাফ কথা, ‘‘ যে কোনও গানে ‘জামাল কুদু’ গুঁজে দিতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babul Supriyo Singer Interview
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE