Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘নিঃশব্দে’ এ বার বিশ্ব জয়ের প্রস্তুতি

২৩ মিনিটের ওই ছবিটির শ্যুটিং, সম্পাদনা সমস্ত শিলিগুড়িতেই হয়েছে। অভিনয়ও করেছেন স্থানীয় শিল্পীরাই। ছবিটিকে ঘিরেই আশা দেখছেন পরিচালক।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ২১ ডিসেম্বর ২০১৭ ০২:৪৩

শিলিগুড়ির হাকিমপাড়ার ছেলে অরুণাভ পাল চৌধুরীর স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘নিঃশব্দে’ ইতিমধ্যেই কলকাতা এবং গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। এখন সেটি ঢাকা এবং ভেনিস চলচ্চিত্র উৎসবে দেখানো হবে বলে বুধবার সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন পরিচালক। ২৩ মিনিটের ওই ছবিটির শ্যুটিং, সম্পাদনা সমস্ত শিলিগুড়িতেই হয়েছে। অভিনয়ও করেছেন স্থানীয় শিল্পীরাই। ছবিটিকে ঘিরেই আশা দেখছেন পরিচালক।

তাঁর কথায়, ‘‘শিলিগুড়িতে বসে প্রযোজক পেতে সমস্যা হয়েছে। তাই কষ্ট করেই ছবিটি তৈরি করতে হয়েছে। সম্পাদনার কাজ বিশ্বনাথ সেন নিখরচায় করে দিয়েছেন।’’ পরিচালক জানান, সোনারপুরের এক যুবক আত্মহত্যা করেছিলেন। এমএ, বিএড পড়েও তাঁকে করণিকের পদে চাকরি জোগার করতে হয়। তা নিয়েই প্রতিবাদ করতে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন তিনি। সেই বিষয়টিকে অবলম্বন করেই ছবিটি শুরু। তবে ছবিতে তিনি আত্মহত্যা করেছেন দেখানো হয়নি। পরিবর্তে বাড়ি থেকে বেরিয়ে চলে গিয়েছেন। তাঁকে খুঁজে পাচ্ছেন না পরিজনেরা। তিনি ফিরবেন কি না সেই প্রশ্নটি দর্শকের মনে জাগিয়ে ছবিটি শেষ করেছেন।

অরুণাভ সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সস্টিটিউটে পড়াশোনা করেছেন। পুনে আইএমআই থেকেও চলচ্চিত্র পরিচালনা নিয়ে স্নাতকোত্তর হয়েছেন। তাঁর কথায়, ‘‘ছবিটি তৈরির পরও ভাবিনি কলকাতা চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিতে পারবে। তখন বন্যা পরিস্থিতিতে রেল যোগাযোগ বন্ধ। বাসে করে গিয়ে তা জমা করতে হয়েছিল। বিভিন্ন ছবি দেখে তারা নির্বাচিত করেছেন।’’ ছবিটিতে ব্যাক গ্রাউন্ড মিউজিক তৈরি করেছেন শিলিগুড়ি ইন্সস্টিটিউট অব টেকনোলজির দুই ছাত্র অভিষেক ভট্টাচার্য এবং শুভময় সেন। স্বল্প দৈর্ঘ্যের ছবি এবং প্রতিযোগিতা বিভাগে তাঁরা পুরস্কৃত হয়েছেন। পুরস্কৃত হয়েছে চিত্রনাট্যও। এ বার বিশ্বশান্তির উপর চিত্রনাট্য তৈরি করে পৌনে দু’ ঘণ্টার ছবি তৈরিরও প্রস্তুতি নিচ্ছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement