Advertisement
২৪ জুন ২০২৪
Bhooter Bhabishyat Actor Death

প্রয়াত ‘ভূতের ভবিষ্যৎ’ ছবির আত্মারাম, ক্যানসারে ভুগছিলেন উদয়শঙ্কর পাল

উদয় শঙ্কর পাল অভিনীত উল্লেখযোগ্য ছবি হল ‘রয়েল বেঙ্গল রহস্য’, ‘চতুষ্কোণ’, ‘প্রফেসর শঙ্কু ও এল্ ডোরাডো’ প্রমুখ।

উদয় শঙ্কর পাল।

উদয় শঙ্কর পাল। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ২৩:০৫
Share: Save:

প্রয়াত হলেন টলিপাড়ার বর্ষীয়ান অভিনেতা উদয়শঙ্কর পাল। সোমবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার বাঙ্গুর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। পরিবার সূত্রে খবর, উদয়শঙ্কর ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন।

অল্প বয়সে নাট্যমঞ্চেই উদয়শঙ্করের অভিনয় জীবনের সূত্রপাত। প্রায় তিন দশক তিনি নিয়মিত মঞ্চে অভিনয় করেছেন। বিয়ে করেননি উদয়শঙ্কর। হাওড়ায় দাদার পরিবারেই তিনি থাকতেন। অজস্র বাংলা ছবিতে অভিনয় করেছেন উদয়শঙ্কর। তবে অনীক দত্ত পরিচালিত ‘ভূতের ভবিষ্যৎ’ ছবিটি তাঁকে প্রচারের আলোয় নিয়ে আসে। ছবিতে তিনি রিকশাওয়ালা আত্মারামের চরিত্রে অভিনয় করেছিলেন। উদয়শঙ্কর অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘রয়েল বেঙ্গল রহস্য’, ‘চতুষ্কোণ’, ‘প্রফেসর শঙ্কু ও এল্ ডোরাডো’, ‘আশ্চর্য প্রদীপ’, ‘শজারুর কাঁটা’। ‘ভূতের ভবিষ্যৎ’ ছবিতে উদয়শঙ্করের সহ-অভিনেতা ছিলেন সুমিত সমাদ্দার। আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, ‘‘আমরা একসঙ্গে একাধিক ছবিতে অভিনয় করেছি। ওঁর সঙ্গে অনেক স্মৃতি। দুঃখের বিষয়, ওঁর দীর্ঘ নাট্যজীবন নিয়ে দর্শক বিশেষ একটা জানেন না। একটু আগে খবরটা পেয়ে মনটা খারাপ হয়ে গেল।’’

সম্প্রতি পরিচালক অভিজিৎ পাল প্রথম সমাজমাধ্যমে উদয়শঙ্করের শারীরিক অসুস্থতার কথা জানান। প্রথমে হাওড়ার একটি নার্সিংহোমে অভিনেতার চিকিৎসা শুরু হয়। কিন্তু ক্যানসারের মত ব্যয়সাপেক্ষ চিকিৎসা করানোর ক্ষমতা উদয়শঙ্করের ছিল না। তার পর অভিনেতা দেবদূত ঘোষ এবং পরিচালক শৈবাল মিত্রের উদ্যোগে আর্টিস্ট ফোরামের তত্ত্বাবধানে উদয়শঙ্করকে দক্ষিণ কলকাতার বাঙ্গুর হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু চিকিৎসকরা জানিয়ে দেন, বয়সজনিত কারণে অভিনেতার চিকিৎসা করার ঝুঁকি রয়েছে। তার পরেই দুঃসংবাদ। উদয়শঙ্কর পালের প্রয়াণে টলিপাড়ায় শোকের ছায়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Actor Death Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE