Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Anurag Basu

এই প্রথম জীবনীচিত্রের ঘোষণা করলেন অনুরাগ বসু, তাঁর ছবির অনুপ্রেরণা কে?

‘দ্য ব্ল্যাক টাইগার’ শীর্ষক ছবির হাত ধরে জীবনীচিত্রের দুনিয়ায় পা রাখতে চলেছেন পরিচালক অনুরাগ বসু।

photo of Bollywood Director Anurag Basu

এই প্রথম জীবনীচিত্র পরিচালনা করবেন অনুরাগ বসু। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৬
Share: Save:

আদিত্য রায় কপূর এবং সারা আলি খান কে নিয়ে ‘মেট্রো ইন দিনো’ ছবির শুটিং করছেন পরিচালক অনুরাগ বসু। তারই মাঝে বৃহস্পতিবার তিনি আরও একটা নতুন ছবির ঘোষণা করলেন। ‘বরফি’র পরিচালক এই প্রথম জীবনীচিত্র পরিচালনা করতে চলেছেন।

সত্তরের দশকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং) কর্মী রবীন্দ্র কৌশিকের জীবনী অবলম্বনে তৈরি হবে এই ছবি। নাম ‘দ্য ব্ল্যাক টাইগার’। মতান্তরে, রবীন্দ্রকে দেশের অন্যতম সেরা গুপ্তচর বলা হয়। অনুরাগ জানিয়েছেন, ‘‘রবীন্দ্র কৌশিকের জীবনী সাহস এবং বীরত্বের কথা বলে। সেই সময় ওঁর সাহায্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজনীতিতে ভারত উল্লেখযোগ্য অবস্থান নিতে পেরেছিল। ইতিহাসের আড়ালে হারিয়ে যাওয়া এ রকম দেশপ্রেমিকদের নিয়ে আরও ছবি হওয়া উচিত।’’

Photo of Indian spy Ravindra Kaushik

অন্য মেজাজে রবীন্দ্র কৌশিক। — ফাইল চিত্র।

অনুরাগ নিজে ছবিটির অন্যতম প্রযোজক। রবীন্দ্রর পরিবারের থেকেও নির্মাতারা অনুমতি আদায় করেছেন। চিত্রনাট্য লিখতে পরিবারের তরফে সহযোগিতা করা হবে। তা হলে রবীন্দ্র ভূমিকায় কে অভিনয় করবেন? না, এখনই এই প্রসঙ্গে কোনও তথ্য জানাতে নারাজ অনুরাগ। খুব তাড়াতাড়ি মুখ্য চরিত্র ছাড়াও ছবির অন্যান্য চরিত্রের কাস্টিং শুরু হওয়ার কথা।

উল্লখখ্য, ১৯৭৫ সালে ট্রেনিং সম্পূর্ণ করার পর মাত্র ২৩ বছর বয়সে রবীন্দ্রকে পাকিস্তানে ভারতের গুপ্তচর হিসেবে নিয়োগ করে ‘র’। ১৯৮৩ পর্যন্ত পড়শি দেশ থেকে বহু মূল্যবান তথ্য ভারতকে সরবরাহ করেছিলেন রবীন্দ্র। ২০০১ সালে পাকিস্তানের কারাগারে তিনি প্রয়াত হন। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী রবীন্দ্রকে ‘দ্য ব্ল্যাক টাইগার’ উপাধি দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE