Advertisement
২৫ জুলাই ২০২৪
Sudhir Mishra

মানুষ রাগ দেখানোর জন্যও সুরক্ষিত জায়গা খুঁজছে, কেন বললেন বর্ষীয়ান পরিচালক?

চলচ্চিত্র উৎসবে এসেছিলেন বলিউডের বর্ষীয়ান পরিচালক সুধীর মিশ্র। বর্তমানে দেশে শিল্পের কণ্ঠরোধ প্রসঙ্গে মুখ খোলেন তিনি।

রবিবার বিকেলে নন্দনে শিশির মঞ্চে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেন বলিউডের পরিচালক সুধীর মিশ্র।

রবিবার বিকেলে নন্দনে শিশির মঞ্চে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেন বলিউডের পরিচালক সুধীর মিশ্র। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ২০:৫০
Share: Save:

প্রথম দিন থেকেই সরগরম ২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসব। উদ্বোধনী মঞ্চে বাক্‌স্বাধীনতা ও সোশ্যাল মিডিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অমিতাভ বচ্চন ও শাহরুখ খান। তার পর থেকেই দেশ জুড়ে শুরু হয়েছে আলোচনা। ‘পাঠান’ বিতর্কে বর্তমানে শিল্পের কণ্ঠরোধ নিয়ে মুখ খুলেছেন বহু বিশিষ্টজন। এ বারে এই প্রসঙ্গে কলকাতায় এসে মুখ খোলেন বলিউডের পরিচালক সুধীর মিশ্র।

রবিবার বিকেলে নন্দনে শিশির মঞ্চে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেন সুধীর। বিষয় ছিল ‘পরিবর্তিত সময়ে সমকালীন সিনেমা এবং ওটিটির গুরুত্ব’। বক্তৃতার পর প্রশ্নোত্তর পর্বে পরিচালক অরিন্দম শীল পরিচালকের কাছে জানতে চান আজকে রাজনীতি এবং ধর্ম সৃজনশীলতার উপর যখন বার বার আঘাত হানছে, তখন শিল্পীর কী করা উচিত। ‘শবর’-এর পরিচালক এই প্রসঙ্গে দীপিকা পাডুকোনের পোশাক-বিতর্ক প্রসঙ্গও উত্থাপন করেন।

সরাসরি উত্তর না দিলেও সুধীর তাঁর মতো করে উত্তর দেন। তিনি বলেন, ‘‘আমি রাজনীতিক নই। কিন্তু অস্বীকার করছি না যে এটা কঠিন সময়। আসলে সরকার এবং সাধারণ মানুষের মধ্যে কথোপকথন খুবই জরুরি। কথা না বললে তো সমস্যাগুলোর সমাধান হবে না।’’

এই প্রসঙ্গেই ‘হাজারোঁ খোয়াইশে অ্যায়সি’ ছবির পরিচালক বলেন, ‘‘আমার মনে হয় মানুষ আজকে তাঁদের রাগ প্রদর্শন করার জন্যও সুরক্ষিত স্থান খুঁজছেন। আমার অপছন্দের মানুষের সঙ্গেও আমি কখনও কথা বলা বন্ধ করি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudhir Mishra KIFF2022 Nandan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE