Advertisement
০২ মার্চ ২০২৪
Satish Kaushik

‘অকালপ্রয়াণ অনন্য প্রতিভার’, সতীশ কৌশিকের মৃত্যু মেনে নিতে পারছে না বলিউড

পরিচালনা থেকে অভিনয়, সব ক্ষেত্রেই সাবলীল ছিলেন তিনি। তাঁর কৌতুকাভিনয় মন কেড়েছিল আট থেকে আশির। মাত্র ৬৬ বছর বয়সে প্রয়াত সতীশ কৌশিক। শিল্পীর অকালপ্রয়াণে শোকস্তব্ধ বলিউড।

Photograph of Satish Kaushik.

মনোরঞ্জন করেছিলেন আট থেকে আশির, সতীশ কৌশিকের প্রয়াণে শোক বলিউডে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১০:১৯
Share: Save:

অভিনয় দিয়ে চলচ্চিত্র জগতে হাতেখড়ি তাঁর। পরে অবশ্য পরিচালনার কাজে মন দিয়েছিলেন তিনি। তবে এখনও, তাঁকে বেশির ভাগ দর্শকের কাছে তিনি ‘মিস্টার ইন্ডিয়া’র ক্যালেন্ডার। ৮ মার্চ ফুরোল সেই ক্যালেন্ডারের পাতা। প্রয়াত সতীশ কৌশিক। মাত্র ৬৬ বছর বয়সে জীবনাবসান অভিনেতা, পরিচালক ও কৌতুকশিল্পীর। তাঁর অকালপ্রয়াণে বলিউডে শোকের ছায়া।

বৃহস্পতিবার ভোর নাগাদ প্রথম এই খবর জানান অভিনেতা অনুপম খের। একটি টুইটে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত অভিনেতা লেখেন, ‘‘আমি জানি, জীবনের সবচেয়ে বড় সত্য মৃত্যু। কিন্তু আমি কখনও ভাবিনি, আমার প্রিয় বন্ধুর জন্য কোনও দিন আমাকে এটা লিখতে হবে। ৪৫ বছরের বন্ধুত্বে হঠাৎ ছেদ। তোমার মতো বন্ধুর অনুপস্থিতিতে জীবন বদলে যাবে। ওম শান্তি।’’

প্রথমে দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামা ও পরে পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত ছিলেন সতীশ ক়ৌশিক। এনএসডিতে একসঙ্গে পড়াশোনা করেছেন অনুপম ও সতীশ। অনুপম এফটিআইআইয়ের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেওয়ার পরে প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন সতীশ। প্রিয় বন্ধুবিয়োগের শোকে যে মুহ্যমান অনুপম, তা স্পষ্ট তাঁর টুইটেই।

সতীশ কৌশিকের মৃত্যুতে শোক জানিয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতও। তাঁর আগামী ছবি ‘ইমার্জেন্সি’তে উপপ্রধানমন্ত্রী জগজীবন রামের চরিত্রে অভিনয় করেন তিনি। কঙ্গনা লেখেন, ‘‘শুধু প্রতিভাবান পরিচালক ও অভিনেতা নন, খুব বড় মনের এক জন মানুষ ছিলেন উনি।’’ সতীশ কৌশিকের সঙ্গে ‘ইমার্জেন্সি’ ছবিতে কাজ করে খুব খুশি হয়েছিলেন তিনি। টুইটে সে কথাও জানান কঙ্গনা।

সতীশ কৌশিকের প্রয়াণে শোকস্তব্ধ অভিনেতা মনোজ বাজপেয়ীও। ‘‘বলিউডের জন্য এ এক অপূরণীয় ক্ষতি।’’ সমাজমাধ্যমের পাতায় লেখেন অভিনেতা। শিল্পীর অকালপ্রয়াণে তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বলিউডের পরিচালক মধুর ভাণ্ডারকর। সতীশ কৌশিককে স্মরণ করে পরিচালক সুভাষ ঘাই লেখেন, ‘‘খুব কঠিন পরিস্থিতির মধ্যেও মানুষকে হাসাতে পারার ক্ষমতা ছিল ওঁর, খারাপ সময়ে মানুষের পাশে থাকতেন।’’ নিজের প্রিয় বন্ধুর মৃত্যুতে শোকাহত পরিচালক।

কৌতুকশিল্পী হিসাবে নামডাক ছিল সতীশ কৌশিকের। সে কথা মনে করে অভিনেতা রিতেশ দেশমুখ লেখেন, ‘‘এখনও আপনার হাসির আওয়াজ কানে বাজে।’’ শিক্ষক সহ-অভিনেতার প্রয়াণে সমাজমাধ্যমের পাতায় শোকবার্তা জানান তিনি।

গত ৭ মার্চ জুহুতে গীতিকার জাভেদ আখতার আয়োজিত হোলির উৎসবে দেখা গিয়েছিল সতীশ কৌশিককে। সেখানেও তাঁর ঠোঁটে লেগেছিল সেই অমলিন হাসি। হোলি পার্টির একাধিক ছবিও টুইটারে পোস্ট করেন তিনি। সেই শেষ টুইট তাঁর। দিল্লিতে এক আত্মীয়ের বাড়িতে থাকাকালীন হৃদ্‌রোগে আক্রান্ত হন পরিচালক-অভিনেতা। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই শেষ নিশ্বাস ত্যাগ করেন ‘মিস্টার ইন্ডিয়া’র ক্যালেন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE