Advertisement
৩০ নভেম্বর ২০২২

দত্তকের দায়িত্বে বলিউড

সন্তানের জন্ম না দিয়েও হওয়া যায় মা-বাবা। আর সেই আনন্দ চেটেপুটে নিচ্ছেন সেলেবরাসন্তানের জন্ম না দিয়েও হওয়া যায় মা-বাবা। আর সেই আনন্দ চেটেপুটে নিচ্ছেন সেলেবরা

মেয়ে নিশার সঙ্গে সানি লিওনি ও ড্যানিয়েল ওয়েবার

মেয়ে নিশার সঙ্গে সানি লিওনি ও ড্যানিয়েল ওয়েবার

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৭ ০৮:০০
Share: Save:

বলিউড অভিনেত্রীদের কাছে মাতৃত্ব এখন আর লুকোছাপার বিষয় নয়। ফোটোশ্যুট, র‌্যাম্পে হাঁটা, ছবির প্রচার, সর্বত্রই বেবি বাম্পস দেখাতে স্বচ্ছন্দ করিনা কপূর থেকে এষা দেওল। পাশাপাশি সন্তান দত্তক নেওয়ার মতো সাহসী পদক্ষেপও করেছেন অনেকেই। সুস্মিতা সেন থেকে সানি লিওনি, সকলেই স্বেচ্ছায় দত্তক সন্তানের গুরুদায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন। এবং নিষ্ঠার সঙ্গে সেই দায়িত্ব পালনও করছেন।

Advertisement

সিঙ্গল মাদার

সিঙ্গল ফাদারের ধারণা বলিউডে নতুন হলেও বিশ শতকের গোড়ায় সিঙ্গল মাদারের ট্রেন্ডসেটার ছিলেন বিশ্বসুন্দরী সুস্মিতা সেন। তাঁর প্রথম কন্যা রেনে এ বছর আঠেরোয় পা রাখলেন। সেই উপলক্ষে জাঁকজমকপূর্ণ পার্টিও দিয়েছিলেন বলিউডের ‘কুল মাদার’। সুস্মিতার দ্বিতীয় কন্যাসন্তান আলিশাকে দত্তক নেওয়া হয়েছিল ২০১০ সালে। দুই কন্যাই তাঁর নয়নের মণি। তবে সিঙ্গল অভিভাবকদের তো অনেক প্রশ্নের মুখে পড়তে হয়। রেনে যখন স্কুলে, তখন এক বার তাঁর বাবার খোঁজ করেছিলেন। সুস্মিতা শিবলিঙ্গকে দেখিয়ে বলেছিলেন, ওটাই তার বাবা। প্রশ্নবাণ এড়িয়ে না গিয়ে, শিশুদের তাদের মতো করে উত্তর দিতে পারাটাই সুস্মিতার কাছে স্মার্ট পেরেন্টিং। আর এখন তো তাঁর বড় মেয়ে প্রাপ্তবয়স্ক। দুই মেয়ের মতামত নিয়েই সুস্মিতা যে তাঁর জীবনসঙ্গী নির্বাচন করবেন, সে বিষয়েও খোলাখুলি কথা হয়েছে তাঁদের মধ্যে।

Advertisement

জয় ভানুশালী ও মাহি ভিজ

যৌথ সিদ্ধান্ত

স্বামী ড্যানিয়েল ওয়েবারের পূর্ণ সমর্থনে এ বছরের জুন মাসে মহারাষ্ট্রের লাত্তূর থেকে কন্যাসন্তান দত্তক নেন সানি লিওনি। তার আগে ১১ জন দম্পতি ওই সন্তানকে দত্তক নিতে আপত্তি জানিয়েছিলেন। যে সংস্থা থেকে সানি সন্তান দত্তক নিয়েছেন, সেই সংস্থার এক সদস্যের কথায়, ‘‘গায়ের রং, শারীরিক অবস্থা, শিশুর পরিবারের কথা, কোনও কিছু বিচার না করেই সানি শিশুটিকে দত্তক নেন।’’ সানির দু’বছরের কন্যার নাম নিশা কৌর ওয়েবার। ওকে ঘিরেই সানির অনেকটা সময় কাটে এখন। নিশা যেন ভাল ভাবে পড়াশোনা শেখার সুযোগ পায়, তা নিয়েও ভাবনাচিন্তা রয়েছে অভিনেত্রীর।

সম্প্রতি টেলিভিশনের এক তারকা জুটিও সন্তান দত্তক নিয়েছেন। জয় ভানুশালী ও মাহি ভিজ তাঁদের কেয়ারটেকারের দুই সন্তানের দায়িত্ব নিয়েছেন। ভরণপোষণের পাশাপাশি ওদের শিক্ষার ভারও জয়-মাহির গুরুদায়িত্ব। মাহির কথায়, ‘‘ভবিষ্যতে যদি আমাদের সন্তান হয়, তখনও এদের আলাদা নজরে দেখব না।’’

আলিশা-রেনের সঙ্গে সুস্মিতা

ব্যতিক্রমী রবিনা

২১ বছর বয়সে পূজা আর ছায়া নামে দুই কন্যাসন্তানের দায়িত্ব নিয়েছিলেন অভিনেত্রী রবিনা টন্ডন। সম্প্রতি তাঁর ছোট মেয়ে ছায়ার ধুমধাম করে বিয়ে হয় গোয়ায়। পূজা ইতিমধ্যে এক সন্তানের মা। রবিনা নিজের সংসারও পেতেছেন। রবিনা ও তাঁর স্বামী পরিবেশক অনিল থাডানির একটি মেয়ে রাসা (১২) ও একটি ছেলে রণবীরবর্ধন (৯)। চার সন্তানকে বড় করা তো কঠিন কাজ! রবিনার কথায়, ‘‘যখন আমার ছেলে-মেয়ে হয়, পূজা-ছায়া যথেষ্ট বড়। নিজেদের খেয়াল রাখতে পারত। আর সন্তানদের বড় করতে পরিবারও অনেক সাহায্য করেছে।’’

বলিউডের বিখ্যাত পুরুষরাও সন্তান দত্তক নিয়েছেন। যেমন সেলিম খান, তুষার কপূর, সুভাষ ঘাই, দিবাকর বন্দ্যোপাধ্যায়, নিখিল আডবাণী প্রমুখ।

সন্তান প্রতিপালনে বাবা-মা কারও দায়িত্ব একচুল কম বা বেশি নয়। তবে পিতৃতান্ত্রিক সমাজে অভিনেতাদের তুলনায় অভিনেত্রীদের চলার পথ একটু বেশি কঠিন। তাই তাঁদের এমন সিদ্ধান্ত অবশ্যই উল্লেখযোগ্য, অনুসরণীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.