Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Brahma Janen gopon kommoti

জয় হল মহিলা পুরোহিতের, ‘ইন্ডিয়ান প্যানোরামা’-তে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’

কেবল দু’টি বাংলা ছবি তালিকায় জায়গা করে নিয়েছে। প্রথমটি শুভ্রজিৎ মিত্রের ‘অভিযাত্রিক’ ও দ্বিতীয়টি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’

‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ২০:১১
Share: Save:

খবরটি পাওয়ার পর অরিত্রকে জড়িয়ে ধরেছিলেন শিবপ্রসাদ। চোখে জল চলে এসেছিল দু’জনেরই। ‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-তে জায়গা পেল ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। ‘‘ঋতাভরীর কাছে খবরটা প্রথমে আসে। ও-ই আমাদের জানায়। মিটিং চলছিল তখন। খবরটা শুনেই শিবুদা লাফিয়ে উঠেছিলেন।’’ উত্তেজিত ছবির পরিচালক অরিত্র মুখোপাধ্যায়।

Advertisement

৬ মার্চ, নারীদিবসের দিন মুক্তি পেয়েছে উইনডোজ প্রোডাকশন হাউজের এই ছবিটি। ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ দিয়েই একাধিক মানুষের হাতেখড়ি হয়েছে। পরিচালক অরিত্র মুখোপাধ্যায়ের প্রথম কাজ। শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্ত্রী জিনিয়া সেন প্রথম বার এই ছবির চিত্রনাট্য লেখেন। গল্পটিও তাঁরই।

উইনডোজে এখন আনন্দের আমেজ। হাতেখড়ি স্পেশাল হলেও ছবিটি বানানোর সময় নিজেদের উৎসর্গ করে দিয়েছিলেন গোটা টিম। আর তার প্রমাণ ‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-এর তালিকা। কেবল দু’টি বাংলা ছবি তালিকায় জায়গা করে নিয়েছে। প্রথমটি শুভ্রজিৎ মিত্রের ‘অভিযাত্রিক’ ও দ্বিতীয়টি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

আরও পড়ুন: ‘কনে বউ’ থেকে সকলের ভালবাসায় আমি ‘মিঠাই’ হয়ে গিয়েছি: সৌমিতৃষা

Advertisement

ছবির এক্স-ফ্যাক্টর সম্পর্কে জানতে চাইলে তিনি বললেন, ‘‘অবশ্যই বিষয়বস্তু। এ রকম গল্প নিয়ে আগে ছবি হয়নি বাংলায়। বাংলার বাইরেও খুব একটা দেখা যায়নি। আর তাই বিচারকদের ছবিটা পছন্দ হয়েছে বলে মনে হয়।’’

আরও পড়ুন: আমার স্বামীকে সন্ত্রাসবাদী ও পাকিস্তানি বলে দাগিয়ে দেওয়া হয়: ঊর্মিলা মাতন্ডকর

‘নারীদেহ কোনও দিনও শুচি নয়। তাই পৌরোহিত্যে নারীর কোনও অধিকার নেই।’ সমাজের এই প্রচলিত ধ্যানধারণাকে এক ফুৎকারে উড়িয়ে দিয়ে শবরী পৌরোহিত্যকেই পেশা হিসেবে গ্রহণ করে। দীর্ঘ দিন ধরে বাবাকে এই কাজটি করতে দেখে শবরীর এই ইচ্ছেটি জাগে। কিন্তু তার পর সমাজের কটাক্ষ, কুমন্তব্য— সব মেনে নিতে হয় তাঁকে! কিন্তু শেষে জয় হয় যুক্তির। মহিলাদের ঋতুচক্র নিয়ে যত নাক সিঁটকানো, যত ছুঁৎমার্গ, তার সমস্ত কিছুর জবাব দেয় মহিলা পুরোহিত শবরী। আজ সেই শবরীর জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.