×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

এ ভাবেও জেতা যায়! দেখিয়ে দিলেন ঋতুপর্ণা

নিজস্ব প্রতিবেদন
০৭ নভেম্বর ২০১৭ ১২:৪২
ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

মিল: ১) অভিনেত্রী
২) টলিউড ও বলিউডে অভিনয় করেছেন
৩) ৭ নভেম্বর জন্মদিন

অমিল: ম্যারিটাল স্টেটাস। কেউ বিবাহিতা, কেউ সিঙ্গল, কেউ বা ডিভোর্সী।

কথা হচ্ছে ঋতুপর্ণা সেনগুপ্ত, রাইমা সেন ও নন্দিতা দাসকে নিয়ে। তিন অভিনেত্রীরই আজ জন্মদিন। নিজেদের মতো করে সেলিব্রেট করছেন তাঁরা। কিন্তু এই বিশেষ দিনে রাইমা ও নন্দিতাকে বেশ কিছুটা পিছনে ফেলে এগিয়ে গেলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। জিতে গেলেন নায়িকা। কিন্তু কী ভাবে? সেই রহস্যই ক্রমশ প্রকাশ্য।

Advertisement

ওপরে যে গ্রাফটা দেখতে পাচ্ছেন, এটা গুগল ট্রেন্ড। গত এক মাসের হিসেব।নীল গ্রাফ ঋতুপর্ণা সেনগুপ্তর। লাল গ্রাফ রাইমা সেনের রেজাল্ট। আর হলুদ গ্রাফ বুঝিয়ে দিচ্ছে নন্দিতা দাস কোন পজিশনে রয়েছেন। দেখেই বোঝা যাচ্ছে গত এক মাসে গুগল সার্চের হিসেবে গোটা দেশে ঋতুপর্ণা অন্য দুই নায়িকার তুলনায় অনেকটা এগিয়ে।

আরও পড়ুন, বার্থডে স্পেশাল: আপনি কি ঋতুপর্ণার অনুরাগী? পরীক্ষা দিন

এর কারণ কী? না! এ নিয়ে সরাসরি কেউ মুখ খুলতে চাননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক ইন্ডাস্ট্রির একটা বড় অংশের মতে, ঋতুপর্ণা অন্য দুই অভিনেত্রীর তুলনায় সিনিয়র। কর্মাশিয়াল হোক বা আরবান, সব ধারার ছবিতে সমান দক্ষতায় কাজ করেছেন তিনি। একার কাঁধে যে কোনও ছবিকে বাণিজ্যিক সাফল্য এনে দেওয়ার ক্ষমতা যে তিনি রাখেন, তাও প্রমাণিত।


রাইমা সেন। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।



রাইমা সেন ঋতুপর্ণার অনেক পরে কেরিয়ার শুরু করেছেন। বাংলা ছবিতেই তাঁর কাজ বেশি নজর কেড়েছে দর্শকদের। বলিউডেও তিনি অভিনয় করেছেন। তবে টলিউডের তুলনায় কম। কেরিয়ারের প্রথম থেকেই খুব বেছে কাজ করার দিকে নজর ছিল রাইমার।


নন্দিতা দাস। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।



নন্দিতা দাসকে ঋতুপর্ণা ও রাইমার সঙ্গে এক ব্র্যাকেটে রাখতে নারাজ অনেকেই।কারণ কর্মাশিয়াল হিরোইন তিনি কোনওদিনই ছিলেন না। বরং অন্য ধারার ছবি বেছে নিয়েছেন। অভিনয় দক্ষতায় মন জয় করেছেন দর্শকদের। অভিনয়ের পাশাপাশি পরিচালনাতেও মন দিয়েছেন নন্দিতা।

আরও পড়ুন, বার্থডে স্পেশাল: জন্মদিনে এ কী প্ল্যান করলেন রাইমা!

তবে সোশ্যাল মিডিয়ায় মার্কশিটে যে ঋতুপর্ণা ফার্স্ট গার্ল, তা প্রমাণ করল গুগল ট্রেন্ড।

এই প্রতিবেদন প্রথম প্রকাশের সময় নন্দিতা দাসকে বাঙালি অভিনেত্রী হিসেবে লেখা হয়েছিল। কিন্তু তিনি বাঙালি নন, ওড়িয়া। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।



Tags:

Advertisement