• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেড়াতে গিয়ে কী বোধোদয় হল শহরের পাঁচ যুবক-যুবতীর?

zee cinema original
টিম ‘Weekend এ সূর্যোদয়’

Advertisement

 

শহরের পাঁচ যুবক-যুবতী। হৃদয় জুড়ে দিন যাপনের গ্লানি। ঘাম, রক্ত, ধোঁয়া, কোলাহলে অনিবার্য ক্লান্তি।টানাপড়েনময় পেশা ও ব্যক্তিজীবন।ক্লান্তিকর শহর পিছনে ফেলে তাই সপ্তাহান্তিক ছুটির পরিকল্পনা।সেখানেই সহবাস এক কৃষিবিজ্ঞানীর সঙ্গে, যিনি ঊষর মাটির মানুষের প্রাণে ঢেলে দেন সঙ্গীত। সেই সঙ্গীতের মূর্ছনায় জড়িয়ে পড়ে পাঁচজন।পারল কি তারা ব্যক্তি ছাড়িয়ে সমষ্টিতে উত্তীর্ণ হতে? পারল কি বুঝে নিতে নভেম্বর বিপ্লব জারিত অধিকারসমূহ? এসব প্রশ্নেরই উত্তর খুঁজেছে ‘Weekend এ সূর্যোদয়’, নভেম্বর বিপ্লবের শতবর্ষ স্মরণে ‘পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ’ প্রযোজিত প্রথম কাহিনিচিত্র।

ফিল্মটিতে ঠিক কী বলতে চাওয়া হয়েছে? সংঘ-র সভাপতি পবিত্র সরকার বললেন, “এ সময়, তার সঙ্কট, তাই নিয়েই ছবিটা। তাতে নতুন ছেলেমেয়েরা কী করবে, কোন রাস্তা নেবে,এইটা বলবার চেষ্টা করা হয়েছে।”

কৃষিবিজ্ঞানীর চরিত্রে পরাণ বন্দ্যোপাধ্যায়। চরিত্রটির বিশেষত্ব কী? তিনি ব্যাখ্যা করলেন, “একটি রাজনৈতিক মানুষ, দেশকে ভালবেসে উৎসর্গীকৃত জীবন, ব্যক্তিস্বার্থের ঊর্ধে উঠে জীবনের অভিজ্ঞতা দিয়ে যেসমাজবোধ তার ভেতরে জেগেছে, সেটা থেকেই সে সমাজের,মানুষের মঙ্গলের জন্য কৃতসংকল্প।”

তারুণ্যের কী উত্তরণ ঘটল? গল্পের সাগ্নিক দেবদূত ঘোষের কথায়: “এই যে ক’জন যুবক-যুবতী, যাদের জীবন সম্পর্কে আপাত হালকা, পপকর্ন খাওয়া একটা বোধ ছিল... উইকএন্ডে গিয়ে সেই বোধটার একটা পরিবর্তন হয় আরকি।”

আরও পড়ুন- 'দোস্তানা ২'-এ কোন 'স্টারকিড'-কে নিলেন? নেটিজেনদের কটাক্ষে কী বললেন কর্ণ?

 

আরও পড়ুন- বাবার পরিচালনায় বলিউডে পা সানি-পুত্র কর্ণের, মুক্তি পেল ফিল্মের টিজার

 

ফিল্মটিতে নভেম্বর বিপ্লব ঠিক কী ভাবে এসেছে? ফিল্মের পরিচালনার দায়িত্বে ‘অযান্ত্রিক’। এর অন্যতম সদস্য জয়দীপ মুখোপাধ্যায় বললেন, “বেড়াতে গিয়ে পাঁচজন ছেলেমেয়ের এরকম একটা উপলব্ধি হয় যে, নিজেদের যেসব সমস্যা আমরা বড় করে দেখি সেগুলো আলাদা কোনও সমস্যা নয়। এই সিস্টেম বা ব্যবস্থার মধ্যেই তার শেকড় লুকিয়ে আছে।” কল্যাণ সেন বরাটআবহ ও সঙ্গীত পরিচালক। গান গেয়েছেন লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী, ইমন চক্রবর্তী, জয়ন্তী সোরেন প্রমুখ এবং আছে ক্যালকাটা কয়ার।

ফিল্মের কাহিনিকার শুভ দাশগুপ্ত। চিত্রনাট্যকার রাজা মিত্র ও জয়দীপ মুখোপাধ্যায়। অন্যান্য চরিত্রে চন্দন সেন, শান্তনু, শৌভিক, অনসূয়া মুখোপাধ্যায় প্রমুখ। শোনা যাবে সব্যসাচী চক্রবর্তীর নেপথ্য কণ্ঠও।ফিল্মটি মুক্তি পাচ্ছে শুক্রবার, ৬ সেপ্টেম্বর।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন