Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Christian Bale

Christian Bale: মা-বোনকে মারধর করে হাজতবাস হয় ‘ব্যাটম্যান’-এর, জন্মদিনে ক্রিশ্চিয়ানের জীবন ফিরে দেখা

‘দ্য মেশিনিস্ট’-এর জন্য বেল প্রায় ২৯ কিলো ওজন কমান। তাঁর ওজন কমানোর রহস্য নাকি অত্যাধিক ধূমপান এবং মদ্যপান।

‘ব্যাটম্যান’ ক্রিশ্চিয়ান বেল।

‘ব্যাটম্যান’ ক্রিশ্চিয়ান বেল। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১২:৫৬
Share: Save:

শাহরুখ খানকে গোটা বিশ্ব এক ডাকে চেনে। কিন্তু শাহরুখ ভক্তরা কি জানেন তাঁর প্রিয় সুপারহিরো কে? উত্তর হয়তো অনেকের কাছেই নেই। শাহরুখ ছোটবেলা থেকেই ব্যাটম্যানের ভক্ত। বলা যেতে পারে, তিনি ব্যাটম্যানের বিষয়ে একেবারে সর্বভুক। সেই ব্যাটম্যানের চরিত্রেই এখনও পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত অভিনেতা ক্রিশ্চিয়ান বেল। রবিবার তাঁর জন্মদিন।

ক্রিশ্চিয়ান বেলকে বেশির ভাগ দর্শক শুধু ব্যাটম্যান হিসেবে চিনলেও, তাঁর অভিনয় জীবন কিন্তু যথেষ্ট বর্ণময়। ‘ব্যাটম্যান ট্রিলজি’-তে অভিনয়ের আগে তিনি এমন কিছু ছবিতে অভিনয় করেছিলেন, যেগুলিতে প্রচুর যৌনদৃশ্য এবং নৃশংসতা থাকায় প্রত্যাখ্যান করেন অনেক জনপ্রিয় অভিনেতাই। কেরিয়ারের শুরুর দিকের ছবি ‘ভেলভেট গোল্ডমাইন’-এ সমকামী যৌনদৃশ্যে অভিনয় করেন বেল। এর পর আমেরিকান ‘সাইকো’-তে সিরিয়াল কিলারের চরিত্রে তাঁর অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়। এই ছবিটিতে বেশ কিছু দৃশ্যে যৌনতা এবং নৃশংসতা তৎকালীন সময়ে আলোড়ন সৃষ্টি করেছিল।

ক্রিশ্চিয়ান বেলের জীবনে সবচেয়ে বড় সাফল্য হতেই পারত ‘টাইটানিক’। কিন্তু এক জন আমেরিকানের চরিত্রে আমেরিকান ইংরেজির টান থাকবে না, পরিচালক জেমস ক্যামেরন তা মেনে নিতে পারেননি। তাই ‘টাইটানিক’ হাতছাড়া হয় ক্রিশ্চিয়ান বেলের। এর পরে ‘দ্য মেশিনিস্ট’-এর জন্য বেল প্রায় ২৯ কিলো ওজন কমান। নিজেই জানান, তাঁর ওজন কমানোর রহস্য অত্যাধিক ধূমপান এবং মদ্যপান। ছবিটিতে তাঁর অভিনয় প্রশংসা পেলেও বাণিজ্যিক ভাবে ছবিটি আশানুরূপ সাফল্য পায়নি।

‘দ্য মেশিনিস্ট’-এ ক্রিশ্চিয়ান বেল

‘দ্য মেশিনিস্ট’-এ ক্রিশ্চিয়ান বেল

ক্রিশ্চিয়ান বেলের অভিনয় জীবনে মোড় ঘুরিয়ে দেয় ক্রিস্টোফার নোলানের ব্যাটম্যান ট্রিলজি। এই ব্যাটম্যানকে শুধুমাত্র শিশুদের জন্য নয়, বরং সব বয়সের দর্শকদের জন্য প্রাসঙ্গিক করে তোলা হয়েছিল। তিনটি ছবিই বাণিজ্যিক ভাবে তুমুল সাফল্য লাভ করে। নিজে সুপারহিরো ছবির বিশেষ ভক্ত না হলেও ব্যাটম্যানের চরিত্রে বেলের অভিনয় তাঁকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়।

অভিনয় জীবনের বাইরে ব্যক্তিগত জীবনে কয়েক বার বিতর্কেও জড়ান বেল। ২০০৮ সালে নিজের মা এবং বোনকে নিগ্রহের জন্য তাঁকে গ্রেফতার হতে হয়। তাঁর সঙ্গে লিওনার্দো ডি’ক্যাপ্রিওর সম্পর্কের শীতলতা নিয়ে গুঞ্জন ছড়ায় হলিউডে।

ক্রিশ্চিয়ান বেল চিরকালই অভিনয়ের প্রয়োজনে নিজেকে ভেঙেছেন, নতুন করে গড়ে তোলার জন্য। শুধু বাণিজ্যিক সাফল্য নয়, বার বার রুপোলি পর্দায় হাজির হয়েছেন চ্যালেঞ্জিং চরিত্র নিয়ে। চরিত্রের প্রয়োজনে বার বার জোর দিয়েছেন ‘মেথড অ্যাক্টিং’-এ। পিয়ার্স ব্রসন্যানের পর ড্যানিয়েল ক্রেগের বদলে ক্রিশ্চিয়ান বেলই হতে পারতেন জেমস বন্ড। কিন্তু তিনি নিজেই বন্ডের চরিত্র করতে রাজি হননি। বেলের অভিনয় পরবর্তী কালে আরও ক্ষুরধার হয়। ‘দ্য ফাইটার’ ছবিতে অভিনয়ের জন্য তিনি সেরা সহকারী অভিনেতা বিভাগে অস্কার পান। এর পরে আরও তিন বার তিনি অস্কারের জন্য মনোনীত হয়েছেন ‘আমেরিকান হাসেল’, ‘দ্য বিগ শর্ট’ এবং ‘ভাইস’ ছবির জন্য। শুধু তাই নয়, ক্রিশ্চিয়ান বেলের ঝুলিতে রয়েছে দু’টি গোল্ডেন গ্লোব। তবে সব চরিত্রের বাইরে তিনি আজও সুপারহিরো— দর্শকমনে চিরকালীন ব্যাটম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Christian Bale Shahrukh Khan hollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE