সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হলে দর্শক টানতে পুরনো ছবি সহায়?

Simbaa
‘সিম্বা’য় রণবীর

জিম ও সিনেমা হল—এই দু’টি খুলে দেওয়ার জন্য গত মাসে আবেদন রাখা হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে। অগস্টে জিম খোলার অনুমতি মিললেও হলের ভাগ্যে শিকে ছেঁড়েনি। এ দিকে লকডাউনের কারণে দীর্ঘ দিন ধরে বন্ধ সিনেমা হল। ধুঁকছে সিঙ্গল স্ক্রিনগুলি। হিন্দি ছবির পরপর ওটিটি রিলিজ়ের ঘোষণা হওয়ার পরে মাল্টিপ্লেক্স চেন আইনক্স ও পিভিআর একজোট হয়ে নিজেদের ক্ষোভ জানােলও তাতে লাভ হয়নি।

হল খুললেও কত সংখ্যক দর্শক সিনেমা দেখতে আসবেন, তা নিয়ে চিন্তায় দেশের সব রাজ্যের হল মালিক ও ডিস্ট্রিবিউটরস। এই পরিস্থিতিতে অন্য দেশগুলির কাছ থেকে অনুপ্রেরণা নিয়ে কিছু বড় প্রোডাকশন হাউস তাদের হিট ছবি পুনরায় রিলিজ় করার পরিকল্পনা করেছে। যশ রাজ ফিল্মস, রিলায়্যান্স এদের মধ্যে অগ্রগণ্য। আছে ডিজ়নিও।

কলকাতার একটি হলের মালিক ও ডিস্ট্রিবিউটর শতদীপ সাহা এ বিষয়ে বললেন, ‘‘অগস্টে হল খোলার একটা আভাস মিলেছিল। সেই মতো যশ রাজ ফিল্মস, রিলায়্যান্স ও ডিজ়নি তাদের হিট ছবি বিনা টাকায় মাল্টিপ্লেক্স ও সিঙ্গল স্ক্রিনে নতুন করে রিলিজ়ের পরিকল্পনা করেছিল। কথাবার্তাও চলছিল। তবে অগস্টে হল না খোলায় এখন সেপ্টেম্বরের আশায় আমরা বসে।’’ শতদীপ জানালেন, রিলায়্যান্সের হিট ফ্র্যাঞ্চাইজ়ি ‘গোলমাল’, ‘সিং‌হম’, ‘সিম্বা’, ডিজ়নির অ্যাভেঞ্জার্স সিরিজ়ের কোনও ছবি দেওয়ার কথা হয়েছিল। উদ্দেশ্য, লম্বা বিরতির পরে দর্শককে হলমুখী করা। বিশেষত, সিঙ্গল স্ক্রিনগুলির পাশে দাঁড়ানোর জন্যই এই উদ্যোগ। তবে এই প্রচেষ্টায় কতটা সাড়া মিলবে সেটা নিয়েও সন্দিহান শতদীপ। তাঁর কথায়, ‘‘সিনেমা হলের অবস্থা খুবই খারাপ। কোনও সরকারই কিছু করতে এগিয়ে আসছে না। এই প্রচেষ্টা নিঃসন্দেহে ভাল। তবে হাতেনাতে না করলে কী হবে, বলা সম্ভব নয়।’’

দুর্গাপুজো, দীপাবলিকে কেন্দ্র করে হলে বিগ বাজেট ছবি রিলিজ়ের পরিকল্পনা রয়েছে। তার আগে সেপ্টেম্বর থেকেই যদি এই প্রচেষ্টায় দর্শককে হলমুখী করা যায়, সেই আশায় রয়েছেন হল মালিকেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন