Advertisement
১৬ জুন ২০২৪
Debleena Dutta Is Dhanni Meye

পর্দার পর মঞ্চে ‘ধন্যি মেয়ে’, জয়া ভাদুড়ির জুতোয় পা দেবলীনার! উত্তমকুমারের ভূমিকায় কে?

‘‘খুঁটিয়ে সিনেমাটা দেখছি। মহড়া চলছে। বরাবর এই ধরনের চ্যালেঞ্জ নিতে ভালবাসি’’, বললেন দেবলীনা।

Image Of Jaya Bhaduri And Debleena Dutta

জয়া ভাদুড়ির জুতোয় পা দেবলীনা দত্তের। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৩:৩৮
Share: Save:

বড় পর্দার ‘ধন্যি মেয়ে’ মানেই জয়া ভাদুড়ি। মঞ্চের ‘ধন্যি মেয়ে’ কে? আনন্দবাজার অনলাইনের কাছে খবর, মঞ্চে জয়া অভিনীত ‘মনসা’ চরিত্রে দেখা যাবে দেবলীনা দত্তকে। মঞ্চ, ছবি, সিরিজ় পরিচালক বাপ্পা এই নাটকটি পরিচালনা করবেন। দেবলীনা জানিয়েছেন, নাটকের দুনিয়ার নামীদামি তারকারা মঞ্চের ‘ধন্যি মেয়ে’তে থাকবেন। খবর ছড়াতেই আগ্রহ বেড়েছে টলিপাড়া এবং নাট্যমোদীদের মধ্যে। প্রশ্নও উঠেছে, উত্তমকুমারের জুতোয় পা গলাবেন কে? দেবলীনা সেই উত্তর দিয়েছেন।

জানিয়েছেন, মঞ্চে ফেলুদার ভূমিকায় সফল সৌম্য বন্দ্যোপাধ্যায়কে মহানায়ক অভিনীত কালী দত্তের ভূমিকায় দেখা যাবে। অভিনেত্রীর বিপরীতে ‘বগলা’ চরিত্রে থাকবেন মঞ্চের জনপ্রিয় অভিনেতা সুমিত কুমার রায়। পর্দায় এই চরিত্রে ছিলেন পার্থ মুখোপাধ্যায়। একই ভাবে ‘বগলা’র বৌদির চরিত্রে থাকবেন মঞ্চের আরও এক অতি পরিচিত অভিনেত্রী, বিন্দিয়া ঘোষ। 'মনসা'র 'মামা'র অভিজিৎ গুহ। এই ভূমিকায় ছিলেন জহর রায়। তাঁর স্ত্রীর চরিত্রে রিমি দেব। এ-ও দাবি, পর্দাকে অনুসরণ করে, সেই স্বাদ বজায় রেখেই মঞ্চস্থ করা হবে নাটকটি। অর্থাৎ, ২২ জনের টিম নিয়ে তৈরি দুই দলের ফুটবল খেলাও মঞ্চে দেখানো হবে! ইতিমধ্যেই জোরকদমে মহড়া শুরু হয়ে গিয়েছে। প্রত্যেক অভিনেতা খুঁটিয়ে ছবির প্রত্যেকটি দৃশ্য আলাদা করে দেখছেন। সব ঠিক থাকলে জুলাইয়ের শেষে মঞ্চস্থ হবে নাটকটি।

নাটক মঞ্চস্থ হওয়া মাত্র জয়ার অভিনয়ের সঙ্গে দেবলীনার অভিনয়ের তুলনা টানা হবে। এই নিয়ে তাঁর কোনও বাড়তি চাপ?

Image Of Soumya Banerjee

উত্তমকুমার অভিনীত চরিত্রে মঞ্চে সৌম্য বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

অভিনেত্রীর কাছে প্রশ্ন রাখতেই তাঁর জবাব, ‘‘জানি তো এটা হবে। আর এই ধরনের চ্যালেঞ্জ বরাবর নিতে ভালবাসি। সেই ধারাবাহিক ‘এক আকাশের নীচে’-র সময় থেকে। ওই ধারাবাহিকে অদিতি চট্টোপাধ্যায়ের ছেড়ে যাওয়া চরিত্রকে নতুন করে জনপ্রিয় করার দায়িত্ব আমার কাঁধে বর্তেছিল। পেরেছিলাম কিন্তু।’’ এ-ও জানিয়েছেন, তিনি ‘মনসা’কে নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী। আশা, মঞ্চে তাঁকে এই চরিত্রে দর্শক খুশিমনে মেনে নেবেন। এই প্রসঙ্গে তাঁর আরও বক্তব্য, ‘‘বাপ্পা দীর্ঘ দিন নাটকের সঙ্গে যুক্ত। ও জানে, কাকে কোন চরিত্রে মানাবে। সেই অনুযায়ী চরিত্রাভিনেতা বেছেছে।’’ উদাহরণ হিসেবে তিনি সৌম্যর কথা বলেছেন। যুক্তি, ‘‘সৌম্য মঞ্চে ‘গোলাপি মুক্তা রহস্য’ গল্পের নাট্যরূপে সৌমিত্র চট্টোপাধ্যায়ের জুতোয় পা গলিয়েছিলেন। ওঁর অভিনয় সাড়া ফেলে দিয়েছিল। এই কারণেই সম্ভবত তাঁকে সৌমিত্রবাবুর পর উত্তমকুমার অভিনীত চরিত্রে বেছে নেওয়া হয়েছে।’’

এটির পাশাপাশি আরও একটি নাটকে দেখা যেতে পারে দেবলীনাকে। জ্যোতিষ্মান চট্টোপাধ্যায় নিজের লেখা গল্প ‘মাকড়সা’ মঞ্চস্থ করতে চলেছেন। ময়নাতদন্তকারী এক চিকিৎসকের সঙ্গে এক মৃতার আত্মার গল্প নিয়ে নাটক এগোবে। এটি একটি ‘ব্ল্যাক কমেডি’। সব ঠিক থাকলে জুলাই থেকে মহড়া শুরু হবে। সেপ্টেম্বরে নাটকটি মঞ্চস্থ হতে পারে। দেবলীনা এই নাটকে নায়িকা। মৃতার ‘আত্মা’র চরিত্রে দেখা যাবে তাঁকে। ময়নাতদন্তের চিকিৎসক সৌম্য বন্দ্যোপাধ্যায়। দেবলীনার বিপরীতে দেখা যাবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jaya Bachchan Debleena Dutt Dhanyee Meye Theater
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE