Advertisement
০৩ মে ২০২৪
dev

Dev: ‘গোলন্দাজ’ থেকে ‘কিশমিশ’... দেড় মাসে ৪০ কেজি ঝরিয়ে দেব ‘টিনটিন’! দাবি রাহুলের

এই ওজন ধরে রাখতে কী খেতেন ‘টিনটিন’? ‘‘শ্যুটে ওঁকে কিছুই খেতে দেখতাম না’’, দাবি পরিচালকের। যদিও বা খেতেন, সেটা শুধুই সেদ্ধ খাবার। নয়তো প্রোটিনসমৃদ্ধ ডায়েট। বাড়ি থেকে আসত। ওজন কমাতে হবে। তাই জিম ছেড়েছিলেন। নইলে পেশি ফুলে উঠবে। বদলে হালকা শরীরচর্চা আর যোগব্যায়াম করতেন।

‘কিশমিশ’-এর ‘টিনটিন’

‘কিশমিশ’-এর ‘টিনটিন’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭:০৫
Share: Save:

সদ্য ‘গোলন্দাজ’-এর শ্যুট শেষ হয়েছে। দেব অধিকারীর ওজন তখন ১১০ কেজি। পরিচালক রাহুল মুখোপাধ্যায় তাঁর প্রথম ছবি ‘কিশমিশ’-এর গল্প শুনিয়েছেন। মুখ্য চরিত্রে দেব। তারকা অভিনেতা রাজি। গল্প অনুযায়ী চার রকমের চেহারায় দেখা যাবে তাঁকে। যার একটি কলেজপড়ুয়ার লুক। ছিপছিপে চেহারা, কোঁকড়া চুল। চোখে গোল ফ্রেমের চশমা। দেবকে সেই সময়ে রাহুল সবিনয়ে বলেছিলেন, ‘‘কুছ পরোয়া নেই। একজন ২৩-২৪ বছরের ছেলেকে দেখে নিচ্ছি। তুমি ধীরে সুস্থে ওজন ঝরাও। বাকি চরিত্রগুলো তুমিই করবে।’’

শুনে নাকি আমতা আমতা করেছিলেন দেব। তার পরেই আন্তরিক অনুরোধ, ‘‘সে তুমি করতেই পার। কিন্তু লুক সেটের আগে আমায় একটা সুযোগ দাও। আমায় দেখে যদি মনে হয় আমি অযোগ্য, নতুন অভিনেতা নিও।’’ দেড় মাস পরের ঘটনা। নির্দিষ্ট সময়ে রাহুলের অফিসে হাজির এক ছিপছিপে যুবক! লম্বা চুল, হালকা কোঁকড়া। হাফ প্যান্ট পরা। চোখে গোল ফ্রেমের চশমা। সেদিন হাসি দেখে দেবকে চিনতে পেরেছিলেন পরিচালক। সদ্য মুক্তি পেয়েছে দেবের সেই ‘টিনটিন’ লুক। আনন্দবাজার অনলাইনকে ফোনে সেই গল্পই ফাঁস করলেন রাহুল। দেব তখন ৭০ কেজি! চরিত্র হয়ে উঠতে দেড় মাসে ৪০ কেজি ওজন ঝরিয়েছেন।

এই ওজন ধরে রাখতে কী খেতেন ‘টিনটিন’? ‘‘শ্যুটে ওঁকে কিছুই খেতে দেখতাম না’’, দাবি পরিচালকের। যদিও বা খেতেন, সেটা শুধুই সেদ্ধ খাবার। নয়তো প্রোটিনসমৃদ্ধ ডায়েট। বাড়ি থেকে আসত। ওজন কমাতে হবে। তাই জিম ছেড়েছিলেন। নইলে পেশি ফুলে উঠবে। বদলে হালকা শরীরচর্চা আর যোগব্যায়াম করতেন। পরে বাকি চরিত্রের খাতিরে আবারও ৫ কেজি ওজন বাড়াতে হয়েছে তাঁকে। এ ভাবে বারেবারে ওজন বাড়াতে-কমাতে গিয়ে দেবের শরীরে কখনও সমস্যা হয়নি? পরিচালকের যুক্তি, ‘‘চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েট করতেন। প্রশিক্ষকের পরামর্শ অনুযায়ী শরীরচর্চা। তাই সমস্যা হওয়ার কোনও সম্ভাবনাই নেই।’’

ছবিতে কলেজ ছাত্র টিনটিন পড়াশোনায় খুবই অমনোযোগী। তাই কলেজের গণ্ডি পেরোতেই বার কয়েক হোঁচট। তবে আঁকার হাত দুর্দান্ত। যে কোনও বিষয় সে জীবন্ত করে তুলতে পারে পেন্সিলের টানে। এই সময়েই প্রেম আসবে তার জীবনে। আসবেন রুক্মিণীও। আপাতত সেই গল্প ভাঙতে রাজি নন পরিচালক। কারণ শিগগিরই প্রকাশ্যে আসবে ‘কিশমিশ’-এর প্রচার ঝলক। তারকা যুগল ছাড়াও ছবিতে থাকছেন কমলেশ্বর মুখোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, খরাজ মুখোপাধ্যায়, অঞ্জনা বসু, যিশু সেনগুপ্ত, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, অঙ্কুশ হাজরা, লিলি চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায় প্রমুখ। গানের দায়িত্বে নীলায়ন চট্টোপাধ্যায়। কণ্ঠে অরিজিৎ সিংহ, নিকিতা গাঁধী, পাপন, শুভজিৎ পান। ক্যামেরা সামলেছেন মধুরা পালিত। শ্যুট হয়েছে কলকাতা এবং উত্তরবঙ্গে। ছবিটি মুক্তি পাবে ২৯ এপ্রিল।

‘কৃশাণু’-সহ দেবের বাকি তিনটি লুক কেমন? সঙ্গে সঙ্গে পরিচালক স্তব্ধ। দাবি, ক্রমশ প্রকাশ্য...!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dev Kishmish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE