×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

বন্ধের মুখে কর্ণের স্বপ্নের ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৫:০০
আলিয়া, কর্ণ ও করিনা

আলিয়া, কর্ণ ও করিনা

এই ছবির মাধ্যমেই পরিচালনায় ফেরার কথা ছিল কর্ণ জোহরের। কিন্তু ‘তখত’-এর ভবিষ্যৎ আপাতত অনিশ্চিত। যদিও কর্ণ নিজে বলছেন, পরিকল্পনা বাতিল নয়, পিছিয়েছে মাত্র। তবে অনেকেই বলছেন, তাঁর ‘ড্রিম প্রজেক্ট’ আপাতত শিকেয় তুলে রেখেছেন কর্ণ। এর সম্ভাব্য কারণ হিসেবেও উঠে আসছে কয়েকটি বিষয়। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে এই ছবি এখনই করতে চান না পরিচালক। সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’-এ ইতিহাসের উপস্থাপনাকে কেন্দ্র করে যেমন গন্ডগোল হয়েছিল, তেমন আশঙ্কা রয়েছে কর্ণেরও। কারণ তাঁর ছবিও ইতিহাসনির্ভর। এ ছবির প্রস্তুতিতেও ভন্সালী ঘরানার ছাপ স্পষ্ট, কারণ ভন্সালীর মতোই রাজকীয় পটভূমিকায় ছবি তৈরির পরিকল্পনা করেছিলেন কর্ণ। তবে শোনা যাচ্ছে, কর্ণের প্রযোজনায় ‘কলঙ্ক’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ায় ফের ‘তখত’-এর মতো বড় বাজেটের ছবিতে বিনিয়োগ করার আগে ভাবনাচিন্তা করা হচ্ছে। ধর্মা প্রোডাকশনসের ‘ব্রহ্মাস্ত্র’ এখনও শেষ হয়নি। প্রযোজনার তালিকায় রয়েছে ‘লাইগার’, ‘শেরশাহ’, ‘যুগ যুগ জিও’, ‘দোস্তানা টু’র মতো আরও বেশ কয়েকটি ছবি। ‘তখত’-এর প্রযোজনায় পার্টনারশিপের জন্য নাকি কর্ণ নানা বড় স্টুডিয়োর কাছে দরবার করেছিলেন, যার কোনওটাই ফলপ্রসূ হয়নি বলে খবর। তাই ‘তখত’ আপাতত স্থগিত রেখে সে ছবির অন্যতম মুখ আলিয়া ভট্ট ও রণবীর সিংহকে নিয়ে একটি রোম্যান্টিক ছবির পরিকল্পনা করেছেন কর্ণ। ‘তখত’-এর আর এক প্রধান মুখ করিনা কপূর খান অন্তঃসত্ত্বা হওয়ায় তিনিও আগামী কয়েক মাস কাজ থেকে বিরতি নিতে চলেছেন।

সমস্যা তৈরি হয়েছে ছবির কনটেন্ট নিয়েও। ছবিতে মুঘল শাসকদের কী আলোয় দেখানো হবে, তা ছাড়াও জটিলতা তৈরি হয়েছে কাহিনির বিশদ রিসার্চ নিয়ে। সূত্রের খবর, যথাযথ হোমওয়র্ক না করেই এই পিরিয়ড পিসে হাত দিতে গিয়েছিলেন কর্ণ। ভন্সালীর মতো সেট ও জাঁকজমক তৈরি করেই প্রতিযোগিতায় নামতে চেয়েছিলেন। তবে ‘পদ্মাবত’-এর অনুকরণে তৈরি করতে চাওয়া সেটের পরিকল্পনা দানা বাঁধেনি, কারণ হিন্দু রাজাদের দরবারের সঙ্গে মুঘল আমলের ডিটেল মেলে না। তাই প্রতিদ্বন্দ্বিতা ও তুলনার ভয়ে পিছিয়ে গিয়েছেন কর্ণ, এমন খবরও ভাসছে ইন্ডাস্ট্রির অন্দরে।

২০১৬-এ ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর পরে বড় পর্দার জন্য কোনও ছবি পরিচালনা করেননি কর্ণ। মাঝের সময়ে নেপোটিজ়ম ও অন্যান্য বিতর্কে কোণঠাসা হয়েছিলেন তিনি ও তাঁর প্রযোজনা সংস্থা। বলিউডে তাঁর পুরনো ‘তখত’ কবে ফিরে পান কর্ণ, এখন সেটাই দেখার।

Advertisement
Advertisement