Advertisement
২৩ জুন ২০২৪
Entertainment News

চতুর্থ বারের জন্য জাতীয় পুরস্কার পেলেন এই মহিলা পরিচালক

'দ্য ওয়াটারফল' এর জন্য ফের এক বার জাতীয় পুরস্কার পেলেন ওড়িশার মহিলা পরিচালক লিপিকা সিংহ দরাই। পুণে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউশনের প্রাক্তন ছাত্রী ৩৩ বছরের লিপিকার ২০ মিনিটের এই ছবিটি মূলত আবহাওয়ার গতিবিধি নিয়ে।

পরিচালক লিপিকা সিংহ দরাই।ছবি: সংগৃহীত

পরিচালক লিপিকা সিংহ দরাই।ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৭ ১৩:১১
Share: Save:

'দ্য ওয়াটারফল' এর জন্য ফের এক বার জাতীয় পুরস্কার পেলেন ওড়িশার মহিলা পরিচালক লিপিকা সিংহ দরাই। পুণে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউশনের প্রাক্তন ছাত্রী ৩৩ বছরের লিপিকার ২০ মিনিটের এই ছবিটি মূলত আবহাওয়ার গতিবিধি নিয়ে। নন ফিচার বিভাগে বেস্ট এডুকেশন ফিল্মের জন্য জাতীয় পুরস্কার পেয়েছে তাঁর এই ছবি। ছবিতে অভিনয় করেছেন সোহম মিত্র, ঋতব্রত মুখোপাধ্যায় এবং ইন্দ্রাশিষ রায়। কলকাতা শহরের এক বালক ওড়িশায় পৈতিৃক বাড়িতে বেড়াতে আসে। সেখানে এসে সে দেখে খন্দধর জলপ্রপাত। দেখে আবহাওয়ার পরিবর্তন কতটা পাল্টে ফেলেছে এলাকাটাকে।

'দ্য ওয়াটারফল' এর একটি দৃশ্যে সোহম মিত্র। ছবি: সংগৃহীত।

এটি দরাই-এর চতুর্থ জাতীয় পুরস্কার। ২০০৯ সালে 'গারুদ', ২০১২ সালে 'একা গচ্ছ একা মনিষা একা সমুদ্র' এবং ২০১৩ সালে 'কঙ্কি ও সাপো' এই তিনটে ছবির জন্য ইতিমধ্যেই জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। তবে দুই বছর আগে পুণে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউশনে গজেন্দ্র চহ্বনকে সভাপতি করার জন্য লিপিকা দরাই তাঁর পুরস্কার ফিরিয়ে দেন।

দেখুন ভিডিও

গত বছর লিপিকা ৫৩ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেন। তথ্যচিত্রের নাম 'সাম স্টোরিজ অ্যারাউন্ড উইচেজ'। ওড়িশার প্রত্যন্ত গ্রামের মানুষদের কুসংস্কার নিয়ে তৈরি এই ডকুমেন্টরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE