Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অস্কারে পালাবদল

‘রোমা’র জন্য সেরা পরিচালক এবং সিনেম্যাটোগ্রাফারের পুরস্কার পেলেন আলফনসো কুয়েরন। বিদেশি বিভাগেও এই ছবিই সেরা। ভাবা হয়েছিল, সেরা ছবির পুরস্কার

২৬ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৪০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

অনেক দিন ধরেই দরজায় ক্রমাগত ঘা পড়ছিল। শেষমেশ অনলাইন প্ল্যাটফর্মের ছবিকে স্বীকৃতি দিল অ্যাকাডেমি। অস্কারের মনোনয়নই বলে দিয়েছিল অ্যাকাডেমি তার রক্ষণশীলতার বর্ম খুলে ফেলেছে। না খুলেও উপায় ছিল না। জনপ্রিয়তার জোয়ার বলে দিচ্ছে, অনলাইন স্ট্রিমিং চ্যানেলের ছবিকে গুরুত্ব না দিয়ে উপায় নেই। তাই ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে নেটফ্লিক্স রিলিজ় ‘রোমা’ পেল তিনটি পুরস্কার। সেরা ডকুমেন্টারি শর্ট পেল ‘পিরিয়ড. এন্ড অব সেনটেন্স.’।

‘রোমা’র জন্য সেরা পরিচালক এবং সিনেম্যাটোগ্রাফারের পুরস্কার পেলেন আলফনসো কুয়েরন। বিদেশি বিভাগেও এই ছবিই সেরা। ভাবা হয়েছিল, সেরা ছবির পুরস্কারও ‘রোমা’ই পাবে। কিন্তু ‘গ্রিন বুক’ শেষ মুহূর্তে বাজি মেরে দেয়। অনেকের মতে, অনলাইন স্ট্রিমিংয়ের ছবিকে বিজয়ী করার সাহস দেখাতে পারল না অ্যাকাডেমি। কিন্তু ৯১তম অস্কার যে দরজা খুলে দিল, তা দিয়ে আগামী দিনে অনেক পরিবর্তনের সাক্ষী থাকতে চলেছে এই মঞ্চ।

এটা যদি অ্যাকাডেমির প্রগতিশীলতার উদাহরণ হয়, তা হলে অন্য দিকে অরাজনৈতিক, সাবধানী, বিতর্কহীন অস্কার প্রত্যক্ষ করলেন দর্শক। বর্ণবিদ্বেষের বিতর্ক কোনও দিনই অস্কারের পিছু ছাড়ে না। ‘গ্রিন বুক’কে সেরা ছবি দেওয়াটা শ্বেতাঙ্গ তোষণের দৃষ্টান্ত বলা হচ্ছে। কিন্তু এ সব অভিযোগ তেমন জোরালো নয়।

Advertisement

এক নজরে

ছবি: গ্রিন বুক,

অভিনেতা: রামি মালেক (বোহেমিয়ান র‌্যাপসডি)

অভিনেত্রী: অলিভিয়া কোলম্যান (দ্য ফেভারিট),

সহ-অভিনেত্রী: রেজিনা কিং (ইফ বিয়েল স্ট্রিট কুড টক)

সহ-অভিনেতা: মাহেরশালা আলি (গ্রিন বুক)

পরিচালক: আলফনসো কুয়েরন (রোমা)

অ্যানিমেটেড ফিচার: স্পাইডার-ম্যান: ইনটু দ্য স্পাইডার ভার্স

হোস্ট ছাড়া অস্কারের অনুষ্ঠানও সাম্প্রতিক অতীতে হয়নি। হোমোফোবিক মন্তব্য নিয়ে বিতর্কের কারণে কেভিন হার্ট নিজেই সঞ্চালনা থেকে পিছু হটেন। অ্যাকাডেমিও কাউকে আর নিযুক্ত করেনি। ফলে অনুষ্ঠান একবারেই আড়ম্বরহীন।

গত বারের ডোনাল্ড ট্রাম্প বিরোধী হাওয়া এ বার ততটা জবরদস্ত নয়। স্পাইক লি অবশ্য ২০২০ সালের নির্বাচনের কথা উল্লেখ করে ট্রাম্পের বিরোধিতা করেছেন। বিজয়ীদের স্পিচও নিতান্তই সাদামাঠা। সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যানের রসিকতা বা সেরা অভিনেতা রামি মালেকের স্ট্রাগলের গল্পও তাতে রং ধরাতে পারেনি। এমনকি, রেড কার্পেটও কোনও জোরালো স্টাইল স্টেটমেন্ট তুলে ধরতে পারল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement