• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গুগল ন্যাভিগেশনে এ বার পথনির্দেশ দেবেন বিগ বি?

Amitabh Bachhan
গ্রাফিক: তিয়াসা দাস

গুগল ম্যাপে নেভিগেটর অন করে গাড়ি চালাচ্ছেন আপনি। আর সেই গুগলের নেভিগেটরে ব্যারিটোন ভয়েসে পথনির্দেশ দিচ্ছেন খোদ অমিতাভ বচ্চন! হিন্দিতে। এমনটা হওয়ার পথ অনেকটাই এগিয়েছে। গুগলের তরফে ইতিমধ্যেই বিগ বিকে প্রস্তাব দেওয়া হয়েছে বলে একটি সূত্রে খবর। তাঁকে প্রস্তাব দেওয়া হয়েছে বিপুল টাকার। তবে চুক্তি এখনও চূড়ান্ত হয়নি।

সিনেমা থেকে বিজ্ঞাপন, টিভি শোয়ের সঞ্চালনা কিংবা ডাবিং— বহু ভূমিকায় দেখা গিয়েছে অমিতাভকে। এ বার বলিউডের শাহেনশাহর গলা শোনা যেতে পারে গুগল ম্যাপের নেভিগটরে। নাম প্রকাশে অনিচ্ছুক ‘গুগুল ম্যাপ ইন্ডিয়া’র এক কর্তা বলেছেন, ‘‘অমিতাভ বচ্চনের কণ্ঠস্বর ভীষম পরিচিত। তাই গুগল ম্যাপের জন্য তিনিই সেরা পছন্দ। তাঁকে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এখনও চুক্তি সই হয়নি।’’

গুগল ম্যাপে এখন ইংরেজিতে মহিলা কণ্ঠস্বর শোনা। সেই কণ্ঠস্বর মার্কিন মুলুকে বিনোদন জগতে পরিচিত নাম কারেন জ্যাকবসেনের। গুগল সূত্রে খবর, অমিতাভ বচ্চনকে প্রস্তাব দেওয়া হয়েছে হিন্দি কণ্ঠস্বরের জন্য। ইংরেজি কণ্ঠস্বর থাকবে জ্যাকবসেনেরই। নতুন এই চুক্তি চূড়ান্ত হলে ইংরেজির সঙ্গে যোগ হবে অমিতাভের হিন্দি কণ্ঠস্বর। বিগ বি বা গুগলের তরফে এখনও চুক্তির বিষয়ে কিছু নিশ্চিত না হলেও কথাবার্তা যে অনেকটাই এগিয়েছে, তার প্রমাণ মিলেছে অন্য সূত্রেও। বচ্চন পরিবারের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বিধির জন্য বাড়ি থেকে কণ্ঠস্বর রেকর্ড করতে পারেন অমিতাভ বচ্চন।

আরও পড়ুন: কলারটিউনে কোভিড নিয়ে সতর্ক করা এই মহিলাকে চেনেন?

আরও পড়ুন: অবশেষে জট কাটল টলিপাড়ায়, কাল থেকে শুরু হচ্ছে শুটিং

অপরিচিত কোনও জায়গায় যেতে গুগল ম্যাপের সাহায্য নেন বহু মানুষ। মোবাইলে গুগল ম্যাপে গিয়ে গন্তব্যস্থানের নাম সার্চ করার পর নিজের লোকেশন থেকে গন্তব্যের নেভিগেশন করলেই পথনির্দেশ ভেসে ওঠে স্ক্রিনে। কত দূরত্ব, গন্তব্যে পৌঁছতে সম্ভাব্য সময়, রাস্তায় যানবাহনের চাপ কেমন— ইত্যাদি নানা তথ্য দেখা যায়। সঙ্গে রেকর্ড করা কণ্ঠস্বরে গন্তব্যের পথনির্দেশও দেওয়া হয়। যাত্রা শুরু করার পরেও বিভিন্ন মোড় বা দিক পরিবর্তনের আগে থেকে কণ্ঠস্বরের মাধ্যমে নির্দেশ পাওয়া যায়। বিশেষ করে গাড়ি চালানোর ক্ষেত্রে এই নেভিগেটর ব্যবহারের প্রচলন অনেক বেশি। অ্যাপ নির্ভর ক্যাবগুলিও গুগলের এই পরিষেবা ব্যবহার করে।

বিশেষজ্ঞদের মতে, ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে গুগলের ব্যবহারকারীও প্রচুর। সেই বিপুল সংখ্যক ব্যবহারকারীর কথা মাথায় রেখে তাঁদের আরও কাছে পৌঁছতে অমিতাভ বচ্চনের মতো জনপ্রিয় তারকার কণ্ঠস্বর ব্যবহারের সিদ্ধান্ত গুগলের। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন