Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Superman

Superman: উভকামী সুপারম্যান

কমিক্সের দুনিয়ায় প্রথম সমকামী চরিত্র ছিল নর্থস্টার, পরে যাকে ‘এক্স-মেন’ সিরিজ়ে অন্তর্ভুক্ত করা হয়।

সেই স্ট্রিপ

সেই স্ট্রিপ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ০৭:৪৫
Share: Save:

কমিক্সের দুনিয়াতেও ভিন্ন যৌন প্রবৃত্তিকে প্রকাশ্যে আনা হচ্ছে। বৃহত্তর পরিসরে সমানাধিকার নিয়ে যা কথা বলার পরিসর তৈরি করেছে। সম্প্রতি ঘোষণা করা হয়েছে, কমিক্সে উভকামী হিসেবে দেখানো হবে সুপারম্যানকে। চুম্বনরত জন কেন্ট (সুপারম্যান ক্লার্ক কেন্ট ও লুইস লেনের ছেলে) এবং সাংবাদিক জে নাকামুরার একটি কমিক্স স্ট্রিপ ভাইরাল হয়েছে। জন কেন্ট এখনও ‘সুপারম্যান’ হয়ে না উঠলেও, তার যৌনপ্রবৃত্তি নিয়ে চর্চা চলছে। আমেরিকার রক্ষণশীল সমাজের একাংশ সমালোচনাও করছে। ডিসি কমিক্সের দুনিয়ায় সুপারম্যান, ব্যাটম্যান এবং ওয়ান্ডার উওম্যান অগ্রগণ্য। আট দশকেরও বেশি সময় ধরে চলে আসা সুপারম্যানকে সাধারণত ‘হাইপার ম্যাসকিউলিনিটি’ বা অতি-পৌরুষের প্রতীক হিসেবে দেখা হয়। তাই জনের সমকামিতা সেই ধারণার মূলেও বড় পরিবর্তন আনতে চলেছে।

তবে সুপারম্যান এলজিবিটি সম্প্রদায়ের প্রথম চরিত্র নয়। কমিক্সের দুনিয়ায় প্রথম সমকামী চরিত্র ছিল নর্থস্টার, পরে যাকে ‘এক্স-মেন’ সিরিজ়ে অন্তর্ভুক্ত করা হয়। পরে হার্লে কুইন, লোকির মতো কুইয়ার চরিত্রদেরও তুলে ধরা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Superman DC Comics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE