×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

অস্কার জিতল মেনস্ট্রুয়েশন নিয়ে তৈরি ভারতীয় তথ্যচিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৪৬
শর্ট ফিল্মের একটি দৃশ্য।

শর্ট ফিল্মের একটি দৃশ্য।

মেনস্ট্রুয়েশন নিয়ে ভারতীয় সমাজে এখনও নানা ছুঁত্‌মার্গ রয়েছে। কিন্তু মেনস্ট্রুয়েশন নিয়ে গ্রামীণ ভারতে তৈরি হওয়া একটি তথ্যচিত্র জিতে নিল অস্কার। ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগে অস্কার পেল ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’ ছবিটি।

এ ছবির পরিচালক রায়কা জেতাবচি। ছবিটি প্রযোজনা করেছেন গুণীত মোঙ্গা। পুরস্কারের খবর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন গুণীত। তিনি লিখেছেন, ‘আমরা জিতেছি। পৃথিবীর প্রত্যেকটা মেয়ে জিতেছে। তারা জানুক তারা ঈশ্বর। মনে হচ্ছে যেন স্বর্গে রয়েছি…।’

লস অ্যাঞ্জেলসের ওকাউড স্কুলের পড়ুয়াদের প্যাড প্রজেক্টের কারণে তৈরি হয়েছিল ছবিটি। অস্কারের খবর পেয়ে পরিচালক সাংবাদিকদের বলেন, ‘‘আমি এখনও কাঁদছি। ভাবতেই পারছি না মেনস্ট্রুয়েশন নিয়ে তৈরি কোনও ছবি অস্কার পেতে পারে।’’

Advertisement

দেখুন, বিনোদনের নানা কুইজ

দিল্লির অদূরে হাপুর গ্রামে এই তথ্যচিত্রের শুটিং হয়েছে। হাপুর গ্রামের মেয়েরা মেন্সস্ট্রুয়েশন নিয়ে সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে চলেছেন নিয়মিত। বহু দিন পর্যন্ত সামাজিক বাধার কারণে নাকি স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারেননি ওই গ্রামের মেয়েরা। সে জন্য শারীরিক অসুস্থতা তো ছিলই, বহু শিশুকন্যার স্কুলছুটেরও ঘটনা ঘটে। গ্রামে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসানোর পর মেয়েরা বুঝতে পারে, কী ভাবে তৈরি হবে প্যাড। কী ভাবে নিজেদের তৈরি করা প্যাড বিক্রি করবেন তাঁরা।

আরও পড়ুন, কনীনিকা মুখরা, আর শাশুড়ি হিংসুটে…!

কয়েক মাস আগেই বড়পর্দায় প্রায় এই একই বিষয়ের ওপর তৈরি অক্ষয় কুমারের ছবি ‘প্যাডম্যান’ জনপ্রিয় হয়েছিল। ফের মেনস্ট্রুয়েশন নিয়ে তৈরি তথ্যচিত্রে মিলল স্বীকৃতি।


(কোন সিনেমা বক্স অফিস মাত করল, কোন ছবি মুখ থুবড়ে পড়ল - বক্স অফিসের সব খবর জানতে পড়ুন আমাদের বিনোদন বিভাগ।)

Advertisement