Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

বিনোদন

এক মাসের নোটিসে ব্লকবাস্টার সিরিয়াল ছেড়ে দেন কাশ্মীরের মেয়ে হিনা খান!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জুন ২০১৯ ১৩:২৯
টেলিভিশনের ‘পারফেক্ট বহু’ ছিলেন টানা আট বছর। তার দৌলতে খ্যাতি, প্রতিপত্তি সব কিছুই পেয়েছিলেন। কিন্তু শুধু মাত্র বোকাবাক্সে বন্দি হয়ে থাকতে চাননি হিনা খান। তাই তিলে তিলে গড়ে ওঠা ভাবমূর্তি ছেড়ে বেরিয়ে এসেছিলেন আচমকাই।

বরাবরই এমন সাহসী হিনা। তাই কাশ্মীরের রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে হয়েও অভিনয়কে পেশা হিসাবে বেছে নেওয়ার ‘স্পর্ধা’ দেখিয়েছিলেন। সাহস দেখিয়েছিলেন জনপ্রিয় সিরিয়াল ছেড়ে ঢুকে গিয়েছিলেন ‘বিগ বস’-এর ঘরে।
Advertisement
এই ব্যতিক্রমী ভাবমূর্তিইর জন্যই হিনা খান আজ ‘গ্লোবট্রটার’। কান্দিভালির স্টুডিয়ো থেকে পৌঁছে গিয়েছেন কান চলচ্চিত্র উৎসবের সুসজ্জিত রেড কার্পেটে। সেখানে কেট ব্ল্যাঞ্চেট, সোফি টার্নারদের পাশে হাসিমুখে ধরা দিয়েছেন তিনি। কিন্তু গ্ল্যামার দুনিয়ায় শুরুটা কেমন হয়েছিল হিনার?

১৯৮৭ সালে জম্মু-কাশ্মীরের শ্রীনগরে রক্ষণশীল মুসলিম পরিবারে জন্ম হিনার। হিনার ভাই ইমরান একটি ট্রাভেল এজেন্সি চালান। বরাবরই পড়াশোনায় ভাল ছিলেন হিনা। গুরুগ্রামের সিসিএ স্কুল অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ পাশ করেন তিনি।
Advertisement
অভিনয়ের কোনও প্রশিক্ষণ নেননি হিনা। আলাদা করে নিজের পোর্টফোলিয়ো-ও তৈরি করেননি। নিজেই সে কথা জানিয়েছেন হিনা। ২০০৯-এ বন্ধুদের জোরাজুরিতে একদিন একটি অডিশনে পৌঁছে যান তিনি। সেখানে ছবি চাওয়া হলে ব্যাগ থেকে পাসপোর্ট সাইজের একটি ছবি বার করে দেন।

অভিনয়ের প্রশিক্ষণ না থাকলেও, অডিশনে উতরে যান হিনা। মুখ্য ভূমিকায় তাঁকে নিয়ে তৈরি হয় ‘ইয়ে রিস্তা ক্যায়া কহেলাতা হ্যায়।’ বাকিটা ইতিহাস। ওই একটি মাত্র সিরিয়ালের দৌলতে ঘরে ঘরে জনপ্রিয় হয়ে ওঠেন হিনা খান।

২০১৬ সালে আচমকাই সিরিয়াল ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। প্রযোজকের সঙ্গে ঝামেলার জন্যই তিনি এমন সিদ্ধান্ত নেন বলে শোনা যায়। কিন্তু হিনার দাবি, চরিত্রে নতুন কিছু পাচ্ছিলেন না তিনি। বছরের পর বছর ‘পারফেক্ট বহু’ হতে হতেও একঘেয়ে লাগছিল।

সিরিয়াল ছাড়ার আগে এক মাসের নোটিস দিয়েছিলেন হিনা। কিন্তু তাঁকে আর রাখতেই চাননি প্রযোজক। তাই এক মাস পেরনোর আগেই তাঁর চরিত্রটিকে মেরে ফেলা হয় সিরিয়ালে।

হিনার সিরিয়াল ছাড়ার সিদ্ধান্তে তাঁর সহকর্মীরাও স্তম্ভিত হয়ে যান। কিন্তু পরবর্তী কালে এক সাক্ষাৎকারে হিনা জানান, ‘‘দিনের পর দিন বহু সেজে থাকতে বিরক্ত লাগছিল। নতুন কিছু করার ছিল না। তাই বেরিয়ে আসি। মন দিই শরীরচর্চায়, যাতে আমাকে দেখে আর কেউ বউমা না ভাবেন।’’

‘ইয়ে রিস্তা...’ ছাড়ার পর ২০১৭-য় অ্যাডভেঞ্চার রিয়্যালিটি শো ‘ফিয়ার ফ্যাক্টর’ এবং ‘খতরোঁ কি খিলাড়ি’-তে অংশ নেন হিনা। দু’বারই রানার আপ হন তিনি। এর পর ওই বছরই সলমন খানের ‘বিগ বস’-এ অংশ নেন হিনা।

ছোট থেকেই তিনি সলমনের ভক্ত বলে একাধিক বার জানিয়েছেন। কিন্তু ‘বিগ বস’-এ তাঁর প্রতি সলমনের ব্যবহারে ক্ষুব্ধ হন নেটিজেনরা। শিল্পা শিন্ডে-কে পছন্দ বলে সলমন হিনার সঙ্গে খারাপ ব্যবহার করছেন বলে অভিযোগ তোলেন নেটিজেনরা।

যদিও একের পর এক বিতর্কিত মন্তব্যের জন্যই সলমন তাঁর উপ রুষ্ট হয়েছিলেন বলে দাবি একাংশের। ওই শো-তে ইচ্ছাকৃত ভাবে তাঁকে ‘খলনায়িকা’ দেখানো হয়েছে বলে দাবি করলেও, এখনও পর্যন্ত সলমনের আচরণ নিয়ে কোনও মন্তব্য করেননি হিনা। বরং ভবিষ্যতে সুযোগ পেলে ফেল সলমনের সঙ্গে কাজ করবেন বলে জানান।

‘বিগ বস’ জিততে না পারলেও, তার পরই স্টারডমের পথে যাত্রা শুরু হিনা খানের। বেশ কিছু মিউজিক ভিডিয়োয় অভিনয় করেন তিনি। ‘স্মার্টফোন’ নামের একটি স্বল্প দৈর্ঘ্যের ছবিতেও অভিনয় করেন। হিনার জনপ্রিয়তা দেখে এর পরই তাঁকে ‘কসৌটি জিন্দেগি কে-২’ সিরিয়ালে খলনায়িকার ভূমিকায় অভিনয় করার প্রস্তাব দেন একতা কপূর।

তবে খলনায়িকার চরিত্র হলেও, ‘কসৌটি...’-তে হিনাকে যে ভাবে প্রোমোট করা হয়েছিল, তাতে সিরিয়ালের নায়িকা এরিকা ফার্নান্ডেজকেও ছাপিয়ে গিয়েছিলেন তিনি। হিনার স্টাইল আইকন ভাবমূর্তির কথা মাথায় রেখে তাঁর সাজগোজ এবং পোশাকে বিশেষ নজর দেওয়া হয়েছিল।

তবে হিনার ‘কসৌটি...’ যাত্রা ছিল সীমিত সময়ের জন্য। হাতে গোনা কয়েকটি এপিসোডের পরই সিরিয়াল ছেড়ে দেন তিনি। আর তার পরই ফরিদা জালালের সঙ্গে নারীকেন্দ্রীক ‘লাইন্স’ ছবিতে অভিনয়ের সুযোগ পেয়ে যান। এই ছবির সূত্রেই সম্প্রতি কান যাত্রা হিনার।

সেখানে কেট ব্ল্যাঞ্চেট, সোফি টার্নারের মতো অভিনেত্রীদের সঙ্গে রেড কার্পেটে হাঁটেন তিনি। নিক জোনাস ও প্রিয়ঙ্কা চোপড়ার সঙ্গেও পার্টি করতে দেখা যায় তাঁকে। হলিউড প্রযোজক ও পরিচালকদের সঙ্গে আলাপ করিয়ে দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় প্রিয়ঙ্কাকে ধন্যবাদও জানান তিনি।

কান চলচ্চিত্র উৎসবে অস্কার জয়ী পরিচালক মার্ক ব্যাসেট-এর সঙ্গেও সাক্ষাৎ হয় হিনার। একদিন তিনিও অস্কার হাতে ছবি পোস্ট করার স্বপ্ন দেখেন বলে জানান হিনা।

এই মুহূর্তে ‘সোলমেট’ নামের একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি করেছেন হিনা। এ ছাড়াও বিক্রম ভট্টের সঙ্গে কাজ করতে চলেছেন। রাহত কাজমির পরিচালনায় ‘উইশ লিস্ট’ ছবির শুটিং প্রায় শেষ হওয়ার পথে।

ব্যক্তিগত জীবন নিয়ে বরাবরই খোলামেলা হিনা। ‘ইয়ে রিস্তা...’-র সময় থেকে সিরিয়ালের সুপারভাইজিং প্রযোজক রকি জয়সওয়ালের সঙ্গে প্রেম তাঁর। রকি কলকাতার ছেলে। ভাল বাংলা বলেন। তাঁর সঙ্গে কলকাতাও ঘুরে গিয়েছেন হিনা। প্রতিটি পদক্ষেপে রকি তাঁকে সমর্থন করেন বলে জানিয়েছেন তিনি।