Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Iranian

ইরানের পরিচালকের বদলে কেরল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এসে পৌঁছল একগোছা চুল!

মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে শামিল হওয়ার ‘অপরাধে’ মাহনাজ়ের গতিবিধির উপরও কড়া নজর রেখেছে ইরানের প্রশাসন। ইচ্ছেমতো ভ্রমণের অধিকার কেড়ে নিয়ে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে বলে জানান পরিচালক।

শুক্রবার কেরলের অনুষ্ঠানে মাহনাজ়ের হয়ে পুরস্কার গ্রহণ করলেন গ্রিক পরিচালক এবং জুরি বোর্ডের সদস্য আথিনা র‍্যাচেল সাঙ্গারি।

শুক্রবার কেরলের অনুষ্ঠানে মাহনাজ়ের হয়ে পুরস্কার গ্রহণ করলেন গ্রিক পরিচালক এবং জুরি বোর্ডের সদস্য আথিনা র‍্যাচেল সাঙ্গারি। সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৫:১৮
Share: Save:

কেরলের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার নিতে আসার আমন্ত্রণ জানানো হয়েছিল ইরানের পরিচালক মাহনাজ় মহম্মদিকে। কিন্তু আসতে পারলেন না তিনি। তার বদলে একগোছা চুল কেটে পাঠিয়ে দিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। ঘটনায় স্তম্ভিত উৎসব কর্তৃপক্ষ। পরিচালক জানালেন, আর উপায় ছিল না।

ইরানের তরুণী মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে শামিল হওয়ার ‘অপরাধে’ মাহনাজ়ের গতিবিধির উপরও কড়া নজর রেখেছে ইরানের প্রশাসন। ইচ্ছেমতো ভ্রমণের অধিকার কেড়ে নিয়ে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে বলে জানান পরিচালক। সে কারণেই ইরান থেকে ভারতে এসে পুরস্কার নিতে পারলেন না।

মহিলাদের পোশাক-ফতোয়া নিয়ে প্রতিবাদ করায় প্রাণ গিয়েছিল ২২ বছরের মাহশার। তাঁর মৃত্যুর পর দু’মাস পার হলেও এখনও উত্তাল ইরান। প্রতিবাদে চুল কেটে ফেলে দেশ-বিদেশের নারীরা প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। যার ফলে শাসনের বেড়াজাল আরও কড়া হয়েছে ইরানে। প্রতিবাদী মহিলারা ঘরবন্দি।

শুক্রবার কেরলের অনুষ্ঠানে মাহনাজ়ের হয়ে পুরস্কার গ্রহণ করলেন গ্রিক পরিচালক এবং জুরি বোর্ডের সদস্য আথিনা র‍্যাচেল সাঙ্গারি। করতালিতে ফেটে পড়ছিল প্রেক্ষাগৃহ। আথিনা তখন মাহনাজ়ের পাঠানো চুলের গোছা সবাইকে দেখালেন। সেটিই যেন তাঁর উপস্থিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE