Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jim Sarbh

‘মেয়েদের চেয়ে ছেলেরা কম আবেগপ্রবণ, তা মানি না’, নিজেকে মেয়েলি পুরুষ বলতে আপত্তি নেই জিমের

জিমের মতে, পুরুষালি বা মেয়েলি— এমন কোনও একটি খাঁচায় নিজেদের পুরে ফেলেন বেশির ভাগ মানুষ জন। তবে তিনি যে সব সময় সেই সংজ্ঞা মেনে পুরুষালি আচরণ করেন, তেমন নয়।

জিম সর্ভ জানিয়েছেন, যে সব সময় সেই সংজ্ঞা মেনে পুরুষালি আচরণ করেন, তেমন নয়।

জিম সর্ভ জানিয়েছেন, যে সব সময় সেই সংজ্ঞা মেনে পুরুষালি আচরণ করেন, তেমন নয়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৬
Share: Save:

নারী-পুরুষের চিরাচরিত সংজ্ঞায় আপত্তি রয়েছে অভিনেতা জিম সর্ভের। বরং সমাজের দেগে দেওয়া লিঙ্গপরিচয়ের ঊর্ধ্বে নিজেকে সম্পূর্ণ মানুষ হিসাবেই ভাবতেই পছন্দ করেন তিনি। জিমের মতে, পুরুষালি বা মেয়েলি— এমন কোনও একটি খাঁচায় নিজেদের পুরে ফেলেন বেশির ভাগ মানুষজন। তবে তিনি যে সব সময় সেই সংজ্ঞা মেনে পুরুষালি আচরণ করেন, তেমন নয়।

অন্য দিকে, মেয়েদের চেয়ে পুরুষেরা যে কম অবেগপ্রবণ বলে সমাজের গতেবাঁধা ধারণা রয়েছে, তার বাইরে নিজেকে অনায়াসে ফেলে দিতে পারেন জিম। এমনকি, আধুনিক পুরুষের সংজ্ঞা খুঁজতে বসলে তাঁর আচরণ যে অনেকটা মেয়েলি পুরুষের মতো হয়ে যায়, তা-ও মনে করেন তিনি। জিমের মতে, আধুনিক পুরুষের সংজ্ঞায় বদল আনা প্রয়োজন।

ওটিটির পর্দায় ‘মেড ইন হেভেন’ সিরিজে ‘আদিল খন্নার’ মতো পুরুষালি অথচ খানিকটা দুর্বলচিত্তের চরিত্র অনায়াসে ফুটিয়ে তুললে কী হবে, ব্যক্তিজীবনে জিম ততটা সাদা-কালো নন। বরং পুরুষালি এবং মেয়েলি বলে দু’টি আলাদা গোত্রে নিজেকে ঢোকাতে চান না তিনি। সংবাদমাধ্যমের কাছে জিম বলেছেন, ‘‘(নারী বা পুরুষ) দুই বিচ্ছিন্ন গোত্রের বাইরে আরও এগিয়ে যাওয়া উচিত আমাদের। তার বদলে জীবনের বিভিন্নতা এবং বৈচিত্র উদ্‌যাপন করা ও মেনে নেওয়া উচিত। আত্মবিশ্বাসে ভরপুর, যত্নশীল, বিশ্বস্ত এবং নরম মনের মানুষ হওয়ার চেষ্টা করা পুরুষত্বের লক্ষ্য হওয়া উচিত। এমন মানুষ যিনি দুঃখপ্রকাশ করতে পারেন, যিনি জানেন, কখন সত্যের পক্ষে দাঁড়ানো যায়। আমি বিশ্বাস করি না যে, ছেলেরা মেয়েদের চেয়ে কম আবেগপ্রবণ। লিঙ্গপরিচয় দিয়ে আবেগকে বাঁধা যায় না।’’

জিমের মতে, আধুনিক পুরুষের সংজ্ঞায় বদল আনা প্রয়োজন।

জিমের মতে, আধুনিক পুরুষের সংজ্ঞায় বদল আনা প্রয়োজন। ছবি: সংগৃহীত।

নিজের লিঙ্গপরিচয় নিয়ে ততটা ‘গণ্ডিবদ্ধ’ নন জিম। বরং অন্যদের তুলনায় নারী-পুরুষের চিরাচরিত খোপের মধ্যে অনায়াসে যাতায়াত করতে পছন্দ করেন তিনি। জিমের কথায়, ‘‘অনেকে যখন আমাকে জিজ্ঞাসা করেন, চিরাচরিত পুরুষের ধারণার পরিপ্রেক্ষিতে নিজেকে কী ভাবে বর্ণনা করব, তখন আমি জানি না কোথা থেকে শুরু করা উচিত। কারণ, (সমাজের ধারণা অনুযায়ী) ‘যা হওয়া উচিত’, নিজেকে সে ভাবে দেখি না। কখনও এমন আচরণ করি যাতে সাধারণ ভাবে পুরুষালি। আবার কখনও তেমনটা করি না। তবে এ নিয়ে আক্ষেপ নেই।’’ জিমের মতে, সমাজের ছকেবাঁধা নারী বা পুরুষের সংজ্ঞা না মানলেও চলবে। এর পরেই তাঁর সাফ মন্তব্য, ‘‘আমার সব সময়ই মনে হয় যে, সম্পর্কের ক্ষেত্রে আমি অনেকটা মেয়েলি পুরুষ। এবং প্রয়োজনে নিজের আবেগ প্রকাশ করতে কখনও পিছুপা হই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE