Advertisement
২২ জুন ২০২৪
Kolkata International Film Festival

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ঋতুপর্ণার ‘বারান্দা’

একটা বারান্দা কী ভাবে ভাগ করে নেয় আনন্দ, দুঃখের মুহূর্ত— সেই গল্পকেই ফ্রেমবন্দি করেছেন পরিচালক।

ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৭ ১৭:৫৭
Share: Save:

২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বারান্দা’ নিয়ে হাজির হবেন ঋতুপর্ণা সেনগুপ্ত। রেশমি মিত্রর পরিচালনায় এই ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন ব্রাত্য বসু। এ বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্যানোরামা বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। ইতিমধ্যেই লন্ডন চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হয়েছে ‘বারান্দা’।

আরও পড়ুন, আপনি কি ঋতুপর্ণা সেনগুপ্তর অনুরাগী? পরীক্ষা দিন...

একটা বারান্দা কী ভাবে ভাগ করে নেয় আনন্দ, দুঃখের মুহূর্ত— সেই গল্পকেই ফ্রেমবন্দি করেছেন পরিচালক। মতি নন্দীর উপন্যাস ‘বারান্দা’র ওপর ভিত্তি করে ছবিটি তৈরি। চিত্রনাট্য অনুযায়ী, গল্পের কেন্দ্রীয় চরিত্র ছোট্ট মেয়েটি এক গরীব আয়ার সন্তান। রোজগারের জন্য সেই আয়া দেহ ব্যবসা শুরু করেন। এর পর এক অজানা কারণে তাঁর মৃত্যু হয়। ছোট্ট মেয়েটির পাশে এসে দাঁড়ান মায়ের এক সময়কার খদ্দের। তাঁর সঙ্গেই সেই মেয়েটি কাটিয়ে দেয় অনেকগুলো দিন। এই অসমবয়সী দু’টো মানুষ একটি বারান্দাতে এসে ভাগ করে নিত তাদের আনন্দ, দুঃখের মুহূর্ত। এর পর গল্প অন্য বাঁকে মোড় নেয়।

আরও পড়ুন, ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বোধন

ঋতুপর্ণা সেনগুপ্ত এবং ব্রাত্য বসু ছাড়াও বিভিন্ন চরিত্রে সাহেব ভট্টাচার্য, শ্রীলা মজুমদার, অতসী চক্রবর্তী, সেঁজুতি মিত্র প্রমুখের অভিনয় সমৃদ্ধ করেছে ছবিটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE