Advertisement
০৪ মে ২০২৪
lata mangeshkar

Lata Mangeshkar Death: পরের জন্মে যেন আর লতা মঙ্গেশকর না হই! কিন্নরকণ্ঠীর আক্ষেপ ভাইরাল

সুরের দেবী সরস্বতীর শরীর থেকে ঠিকরে আসা এক টুকরো আলো। বাস্তবে তিনি কি সুখী ছিলেন না?

লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৩
Share: Save:

যশ, খ্যাতি, অর্থ, প্রতিপত্তি, সুখ-সমৃদ্ধি উপভোগ কি এক জন্মে সম্ভব? বোধ হয় নয়। সেই বাসনা থেকে অনেকেই চান, পুনর্জন্ম হোক। পরজন্মে আবারও আগের রূপেই ফিরবেন তিনি। ছেড়ে যাওয়া সেই চেনা ঘরে। সেই চেনা সংসারে। আগের জীবনে যা অধরা, তাকে পরিপূর্ণ করে পাবেন বলে। এখানেও ব্যতিক্রম লতা মঙ্গেশকর।

নিজেকে আড়ালে রাখতে খুব কম জনের কাছে মুখ খুলতেন। তার মধ্যেই জাভেদ আখতারকে দেওয়া এক অন্তরঙ্গ সাক্ষাৎকারে নিজের শেষ ইচ্ছা জানিয়েছিলেন কিন্নরকণ্ঠী। জাভেদ জানতে চেয়েছিলেন, পরের জন্মে কী হতে চান লতা? বিষণ্ণ হাসি হেসে বলে ফেলেছিলেন কিংবদন্তি গায়িকা, ‘‘আর যেন জন্মাতে না হয়! যদি জন্মাতেই হয়, তা হলে অন্য কিছু হব। লতা মঙ্গেশকর হয়ে যেন আর না জন্মাই।’’

লতা-জাভেদের সেই সাক্ষাৎকার ভিডিয়ো কিংবদন্তি গায়িকার প্রয়াণের পরে ভাইরাল। যা দেখে বহু জন হতবাক! লতা নাকি দেবাংশী! সুরের দেবী সরস্বতীর শরীর থেকে ঠিকরে আসা এক টুকরো আলো। বাস্তবে তিনি কি সুখী ছিলেন না? গানের সাত সুর তাঁর বশে আজীবন। পুরুষশাসিত সমাজে তিনি ‘একা নারী’ উলটপুরাণ ঘটিয়েছেন খ্যাতির চূড়ায় উঠে। তার পরেও কী কারণে তাঁর এই ইচ্ছা?

তারও ছোট্ট জবাব রয়েছে ভিডিয়োটিতেই। তখনও হাসিমুখ গায়িকার। কেবল কণ্ঠে ঝরেছে আক্ষেপ। তাঁর দাবি, ‘‘লতা মঙ্গেশকর হতে গিয়ে বা হওয়ার পরে আমায় যে কী পরিমাণ কষ্ট সহ্য করতে হয়েছে, সে শুধু আমিই জানি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lata mangeshkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE