Advertisement
০৬ মে ২০২৪
Sudipto Sen

নতুন ছবির ঘোষণা করলেন ‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক সুদীপ্ত, ছবির বিষয় কী?

বাঙালি পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি এখনও চর্চায় রয়েছে। সত্য ঘটনা অবলম্বনে নতুন ছবির ঘোষণা করলেন পরিচালক।

Sudipto Sen

পরিচালক সুদীপ্ত সেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৪:৪৩
Share: Save:

সম্প্রতি, বলিউডের একাংশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছিলেন বিতর্কিত ‘দ্য কেরালা স্টোরি’ ছবির পরিচালক সুদীপ্ত সেন। তিনি জানিয়েছিলেন যে, ইন্ডাস্ট্রির একাংশ তাঁর বিরুদ্ধে একজোট হয়েছে বলেই বহুল চর্চিত ছবিটি ওটিটিতে জায়গা পাচ্ছে না। তবে সেই ছবি ওটিটিতে আসার আগেই নতুন ছবির ঘোষণা করলেন সুদীপ্ত। ছবির নাম ‘বস্তার’।

সোমবার সমাজমাধ্যমে নতুন ছবির ঘোষণা করে একটি পোস্টার ভাগ করে নিয়েছেন পরিচালক। নির্মাতাদের দাবি, আগের ছবির মতোই বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি হবে সুদীপ্তের এই নতুন ছবি। নেপথ্যে রয়েছে মাওবাদী আন্দোলনের ছায়া। পরিচালক টুইটারে লিখেছেন, ‘‘২০১০ সালের ৬ এপ্রিল। ছত্তীসগঢ়ের দান্তেওয়াড়া জেলার চিন্তলনীড় গ্রামে উগ্রপন্থীরা কেন্দ্রীয় বাহিনীর ৭৬ জন জওয়ানকে হত্যা করে। ঘটনার ঠিক ১৪ বছর পর ওই গণহত্যা সুবিচার পাবে।’’

‘দ্য কেরালা স্টোরি’ ছবিটির প্রযোজক বিপুল অম্রুতলাল শাহ ‘বস্তার’ প্রযোজনা করবেন। নির্মাতারা জানিয়েছেন আগামী বছর ৫ এপ্রিল ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। অদা শর্মা, যোগিতা বিহানি অভিনীত ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি ৫ মে দেশে মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের শিকার হয়েছিল। ছবিটি সাধারণ মানুষের একাংশের ধর্মীয় ভাবাবেগে আঘাত করতে পারে, এই মর্মে পশ্চিমবঙ্গে ছবিটি নিষিদ্ধ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, তামিলনাড়ুতে ছবিটির প্রদর্শন বন্ধ করার চেষ্টা করা হয়। আবার মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের মতো একাধিক বিজেপি শাসিত রাজ্যে ছবিটিকে করমুক্ত ঘোষণা করা হয়। বিতর্কের কারণে সুদীপ্ত এখনও আলোচনায় রয়েছেন। ফলে, নতুন ছবিতে তিনি কী চমক হাজির করেন, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE