Advertisement
২৩ জুলাই ২০২৪
Manoj Bajpayee

যশ চোপড়ার ডাকে সাড়া দিলেন, কিন্তু তার পরে কেন সেই পথে হাঁটলেন না মনোজ বাজপেয়ী?

যশ চোপড়া পরিচালিত ‘বীর জ়ারা’ ছবিতে এক বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল মনোজ বাজপেয়ীকে। চরিত্রটির জন্য তাঁকে নাকি ফোন করেছিলেন স্বয়ং যশ।

Manoj Bajpayee recalls what Yash Chopra told before casting him for Veer Zaara.

‘বীর জ়ারা’ ছবিতে কাজ করার জন্য তাঁকে ফোন করেছিলেন যশ চোপড়া স্বয়ং, জানান মনোজ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৯:২১
Share: Save:

বলিউডে তাঁর হাতেখড়ি সমান্তরাল ধারার ছবিতে। ১৯৯৪ সালের ‘ব্যান্ডিট কুইন’। সেই প্রথম পর্দায় আত্মপ্রকাশ অভিনেতা মনোজ বাজপেয়ীর। তার পর ‘দ্রোহকাল’, ‘সত্য’-এর মতো ছবিতে কাজ করেছেন। অভিনয় দক্ষতার কারণে বলিপাড়ায় পরিচিত মুখ হয়ে উঠলেও বরাবর কাজ করেছেন অন্য ঘরানার ছবিতে। অন্তত যশরাজের ছবির ঘরানার ধারেকাছেও কখনও ছিল না মনোজ বাজপেয়ীর অভিনয়ধারা। তা সত্ত্বেও তাঁকে দেখা গিয়েছিল যশরাজ ফিল্মসের অন্যতম সেরা এক ছবিতে। ২০০৪ সালে ‘বীর জ়ারা’ ছবিতে এক বিশেষ চরিত্রে অভিনয় করেছিলেন মনোজ বাজপেয়ী। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই অভিজ্ঞতার কথা ভাগ করে নেন অভিনেতা।

Manoj Bajpayee recalls what Yash Chopra told before casting him for Veer Zaara.

‘বীর জ়ারা’ ছবিতে বিশেষ চরিত্রে অভিনয় করেছিলেন মনোজ বাজপেয়ী ছবি: সংগৃহীত।

এক সাক্ষাৎকারে মনোজ বাজপেয়ী জানান, ‘বীর জ়ারা’ ছবিতে অভিনয়ের প্রস্তাব দিয়ে তাঁকে ফোন করেছিলেন খোদ যশ চোপড়া। মনোজ বলেন, ‘‘আমি শাহরুখ খানকে ছোট করতে চাই না, কিন্তু আমি ‘বীর জ়ারা’ –য় অভিনয় করেছিলাম শুধু মাত্র যশ চোপড়া আমাকে ফোন করে ছবিতে কাজ করার প্রস্তাব দিয়েছিলেন বলে। দিল্লিতে অটল বিহারী বাজপেয়ী, লালকৃষ্ণ আডবাণীর মতো ব্যক্তিত্বের সঙ্গে বসে উনি আমার ‘পিঞ্জর’ ছবিটি দেখেছিলেন। ওই ছবিতে আমার অভিনয় দেখেই উনি আমাকে ‘বীর জ়ারা’য় অভিনয় করার প্রস্তাব দেন।’’ স্মৃতির সরণি বেয়ে মনোজ আরও বলেন, ‘‘আমি ‘বীর জ়ারা’ ছবির সেটে অতিথি অভিনেতা হিসাবে গিয়েছিলাম। কিন্তু আমার মনে আছে, যে চার-পাঁচ দিন আমি ওখানে ছিলাম, আমাকে অন্যান্যদের মতোই উষ্ণ আপ্যায়ন জানানো হয়েছিল। আমি খুব খুশি হয়েছিলাম যশ চোপড়ার সঙ্গে কাজ করে।’’ ছবির সেটে শাহরুখ খানের সঙ্গে ফের দেখা হয়ে গিয়েছিল মনোজের। শাহরুখ ও মনোজ দু’জনেই দিল্লির ছেলে। দু’জনে এক সঙ্গে থিয়েটারে অভিনয়ও করেছেন। পরবর্তী কালে দু’জনের ছবির ঘরানা আলাদা হয়ে গেলেও ‘বীর জ়ারা’ ছবির সেটে এক সঙ্গে কাজ করার স্মৃতি ভীষণ প্রিয় মনোজের, জানান অভিনেতা।

যশরাজ ফিল্মসের অন্যতম মাইলফলক ছবিতে কাজ করার পরেও বাণিজ্যিক ধারার হিন্দি ছবিতে বিশেষ দেখা যায়নি মনোজ বাজপেয়ীকে। বরং মনোজ কাজ করেছেন ‘রাজনীতি’, ‘আরক্ষণ’, ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘সত্যাগ্রহ’, ‘আলিগড়’-এর মতো ছবিতে। কেন? এ প্রসঙ্গে মনোজ বলেন, ‘‘যশজি আমাকে ফোন করে বলেছিলেন, ‘আমি তোমার মতো অভিনেতাদের জন্য সিনেমা বানাই না, তাই তোমাকে ভবিষ্যতের জন্য কোনও প্রতিশ্রুতি দিতে পারছি না। তবে এটা একটা ভাল চরিত্র, আর তুমি এটা করলে আমি খুব ভাল হবে।’ এতটাই দরদ দিয়ে আমাকে ডেকেছিলেন উনি।’’ পরবর্তী কালে ‘ভোঁসলে’, ‘সোনচিড়িয়া’র মতো ছবিতে অভিনয় করে প্রশংসা পেয়েছেন মনোজ। কাজ করেছেন ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর মতো জনপ্রিয় সিরিজ়ে। তবে এখনও যশ চোপড়ার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা ভোলেননি অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE