Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bheed

ব্যর্থ ছবির মিথ্যে তকমা দিয়ে রাতে ঘুম হবে তো! ‘ভিড়’-এর পরিচালকের গলায় কটাক্ষের সুর

ব্যবসায়িক দিক দিয়ে ‘ভিড়’ নাকি ব্যর্থ। তা সত্ত্বেও কেন ঘুম উড়ছে কিছু মানুষের? রাজনৈতিক চাপেও কি ভুল খবরের ছড়াছ়়ড়ি? প্রমাণ দেখিয়ে খোঁচা পরিচালক অনুভব সিংহের।

Anubhav Sinha takes a dig at leading newspapers for reporting on Bheed’s box office collection numbers.

‘ভিড়’-এর ব্যবসায় ভুয়ো পরিসংখ্যানের অভিযোগ, মুখ খুললেন পরিচালক অনুভব সিন্‌হা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৭:২৬
Share: Save:

গত সপ্তাহেই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনুভব সিংহ পরিচালিত ছবি ‘ভিড়’। সমালোচকদের কাছে বহুল প্রশংসিত হলেও এখনও বক্স অফিসে বিশেষ দাগ কাটতে পারেনি এই ছবি। মুক্তির দিন থেকে শুরু করে প্রথম সপ্তাহান্তেও ছবির উপার্জন খুব একটা আশাব্যঞ্জক নয়। এ বার সংবাদমাধ্যমে ছবির উপার্জনের খবর নিয়ে মুখ খুললেন পরিচালক অনুভব সিংহ।

মুক্তির আগে একাধিক বিতর্কে জড়িয়েছে অনুভবের ছবি। অতিমারিতে করোনা সংক্রমণ রুখতে ২০২০ সালে জারি হয়েছিল দেশব্যাপী লকডাউন। সেই লকডাউনের বিভীষিকাময় অভিজ্ঞতার দলিল হিসাবে ‘ভিড়’ ছবিটি বানিয়েছেন অনুভব। লকডাউনের সময় সীমানা বন্ধ হয়ে যাওয়ায় ভিন্‌রাজ্যে আটকে পড়েছিলেন শত শত পরিযায়ী শ্রমিক। একে অতিমারির বাজারে হারিয়েছেন কাজ। সামান্য খাবার-দাবারের জোগান নেই। তার উপরে পরিবারের কাছে ফিরতে না পারার গ্লানি। সব মিলিয়ে অত্যন্ত কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিকরা। মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়েছিল তাঁদের। এমনকি, সেই সময় একাধিক কারণে মারাও গিয়েছেন বহু শ্রমিক। ওই কঠিন সময়ের প্রেক্ষাপটেই ‘ভিড়’ ছবির অবতারণা। সঙ্গত কারণেই একাধিক বিতর্কের মুখে পড়তে হয়েছে ছবিকে। এমনকি ট্রেলার মুক্তির পরে ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হয়েছিল সেই প্রচার ঝলকও। ছবি মুক্তির পরে বিতর্কের প্রভাব যে পড়বে ছবির ব্যবসায়, সে কথা জানতেন পরিচালক নিজেও। সেই কঠিন সত্য মেনেও নিয়েছেন অনুভব। তবে প্রথম সারির কিছু সংবাদমাধ্যমের খবর করার ধরনে আপত্তি জানিয়েছেন তিনি।

বেশ কিছু প্রথম সারির সংবাদমাধ্যম খবর করে যে, ‘ভিড়’ ছবির প্রথম দিনের ব্যবসার পরিমাণ নাকি মাত্র ১৫ লক্ষ টাকা। অনুভবের দাবি, ছবির ব্যবসার এই অঙ্ক ভুয়ো। সমাজমাধ্যমের পাতায় অনুভব লেখেন, ‘‘আমরা এমনিই প্রথম দিন ভাল ব্যবসা করিনি। কিন্তু এই ভুয়ো অঙ্কের নিরিখে দেশের প্রথম সারির একাধিক সংবাদমাধ্যম সুর মিলিয়েছে দেখতে পাচ্ছি। আমি সত্যিই এই পদক্ষেপের এবং তার নেপথ্যে কারণের প্রশংসা করি। আশা করি এ বার আপনারা শান্তিতে ঘুমোতে পারবেন।’’ পরিচালকের গলায় স্পষ্ট কটাক্ষের সুর।

এর আগে ট্রেলার নিয়েও বিতর্কের কোপে পড়েছিল ‘ভিড়’। মুক্তির এক সপ্তাহের মাথায় ইউটিউব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল ছবির ট্রেলার। পরে আবার ট্রেলার থেকে প্রধানমন্ত্রীর গলার আওয়াজ বাদ দিয়ে মুক্তি পায় ‘ভিড়’-এর ট্রেলার। সম্প্রতি এক সাক্ষাৎকারে অনুভব বলেন, ‘‘নতুন ট্রেলারে আরও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। কিন্তু শুধু মাত্র ওই একটা বিষয় নিয়েই কথা হচ্ছে।’’ আধুনিক প্রজন্মের আর পাঁচটা ছবির মতো রঙিন ছবি নয় ‘ভিড়’। একুশ শতকে দাঁড়িয়ে কেন সাদা-কালো ছবি বানানোর সিদ্ধান্ত নিলেন অনুভব? পরিচালকের উত্তর, ‘‘এই ছবি এমন একটা গল্প নিয়ে, যা মনুষ্যত্বের মোড় ঘুরিয়ে দিয়েছিল। ১৯৪৭ সালে দেশভাগে সময়ের যে বীভৎস অভিজ্ঞতা, লকডাউনে অনেকটা সেই রকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের। ক্ষণিকের এক ঘোষণায় ওঁদের জীবন থেকে সব রং মুছে গিয়েছিল। ‘ভিড়’-এ আমি সেই ছবিটাই তুলে ধরতে চেয়েছিলাম।’’ ২৪ মার্চ মুক্তির পরে প্রেক্ষাগৃহে সবে প্রথম সপ্তাহান্ত পেরিয়েছে ‘ভিড়’। শোনা যাচ্ছে, প্রথম তিন দিনে প্রায় এক কোটি ৯০ লক্ষ টাকার ব্যবসা করেছে অনুভব পরিচালিত এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE