Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

সারেগামাপা-য় মিকা, ক্ষোভ বঙ্গ সঙ্গীত মহলে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২০ ১৯:২৮
‘সারেগামাপা’-র সঙ্গে জুড়ল মিকার নাম। —ফাইল চিত্র।

‘সারেগামাপা’-র সঙ্গে জুড়ল মিকার নাম। —ফাইল চিত্র।

কলকাতায় বা ভারতে কি বাংলা বিচারক কম পড়িয়াছে?

জি সারেগামাপা-য় (২০২০) বিচারক হয়ে আসছেন মিকা সিংহ। বাংলা গানের রিয়্যালিটি শোয়ে মুম্বইয়ের শিল্পীর বিচারক হয়ে আসা কোনও নতুন ঘটনা নয়। কিন্তু মিকাকে নিয়ে প্রশ্ন উঠছে।

প্রশ্ন তুলেছেন সঙ্গীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। আনন্দবাজার ডিজিটালকে মঙ্গলবার তিনি বললেন, “মিকা গয়না পরে! মিকা নাচতে পারে! লোকে এ বার গান শুনবে না। দেখবে। বাংলা গানের যে ঐতিহ্যের শুরু রবীন্দ্রনাথ, লালনের হাত ধরে, সেখানে মিকা সিংহ বিচারক হয়ে আসবে বলে ভাবতেই পারছি না! এমন বেসুরো লোক থাকলে নতুন প্রজন্মের কেরিয়ার তো তৈরি হবেই না বরং শুরুতেই সব শেষ হয়ে যাবে!” ইন্দ্রদীপ জানাচ্ছেন, এখনও দক্ষিণ ভারত বা মহারাষ্ট্রে গানের রিয়্যালিটি শোয়ে অন্য রাজ্যের লোক বিচারক হয়ে আসেন না। তাঁর মতে, বাংলায় শিল্পীরা সব কিছু মুখ বুজে মেনে নেন। কোনও প্রতিবাদ নেই। ইন্দ্রদীপের কথায়, ‘‘বাংলা গানের জগতের মানুষ হিসেবে চূড়ান্ত অপমানিত বোধ করছি!’’

Advertisement

আরও পড়ুন: মহম্মদ রফিই যেন গাইছেন, নেট ভুবনে ভাইরাল কেরলের যুবক মুগ্ধ করবেই

আরও পড়ুন: বলিউডে মাদককাণ্ড নিয়ে মন্তব্যে জয়ার নিশানায় বিজেপি সাংসদ

সাত সুরে নতুন রঙে ফিরছে ‘সারেগামাপা’। এই প্রথম নায়ক আবির চট্টোপাধ্যায় এই জনপ্রিয় রিয়্যালিটি শোয়ের সঞ্চালক। এই খবরে নিঃসন্দেহে দর্শকরা উচ্ছ্বসিত। তার সঙ্গেই এ বার এই রিয়্যালিটি শোয়ের সঙ্গে জুড়ে গেল মিকার নাম।

মুম্বই থেকে ফোনে প্রবীণ সঙ্গীতশিল্পী আরতি মুখোপাধ্যায় যা শুনে যারপরনাই অবাক! তাঁর কথায়, “আজ বলে নয়, কলকাতার লোকেদের বরাবরের অভ্যাস মুম্বই থেকে কেউ এলেই তাকে নিয়ে মাতামাতি করা! আশাজি (ভোঁসলে) যেমন আগে এই রিয়্যালিটি শোয়ে এসেছেন বিচারক হয়ে। সেটা একটা অভিজ্ঞতা! কৌশিকী (চক্রবর্তী) শিখে এসে বলছে। কুমার শানু, শ্রীকান্ত আচার্য সুরে গায়। তারাও এসেছে। তাই বলে মিকা? কী শিখবে বাচ্চারা? ও তো তাণ্ডব করবে। তার মধ্যে গান কোথায় ভেসে যাবে!”

হতাশ আরতি মনে করছেন, টিআরপি-র জন্যই সংশ্লিষ্ট চ্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে। তাঁর পাল্টা প্রশ্ন, “এই বিচারকের বিচার করবে কে?”

গায়ক নচিকেতা চক্রবর্তী টিআরপি-কেই সরাসরি প্রশ্ন করেছেন। তাঁর কথায়, “কীসের টিআরপি? আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন, যাঁদের মনুষ্যত্ব বস্তুটাই নেই। অথচ তাঁদের টিআরপি সবচেয়ে বেশি! মিকা সিংহও আসছে সেই রকম টিআরপি-র জোরে।” দীর্ঘদিনের সঙ্গীত পরিবেশনার অভিজ্ঞতা থেকে নচিকেতার মনে হয়েছে, বাঙালি দর্শক আজকাল গানে জাঁকজমক খোঁজে। তাই এ বার সারেগামাপা-র মঞ্চে তারা মিকাকেও সাজগোজ করেই দেখবে। আর মন ভরাবে।’’

আরও পড়ুন

Advertisement