Advertisement
২৩ জুলাই ২০২৪
OTT platform report card

সারা বিশ্বে বাড়ছে ভারতীয় ছবির দর্শক, নেটফ্লিক্সের পরিসংখ্যান জানাচ্ছে তেমনই তথ্য

নেটফ্লিক্স-এর হিসেব বলছে ক্রমাগত সারা বিশ্বে ভারতীয় বিষয়বস্তুর দর্শক বাড়ছে। তা সে ছবি হোক বা কমেডি শো।

Netflix\\\\\\\\\\\\\\\'s statistics suggest that viewership of Indian film is increasing worldwide

ওটিটি প্লাটফর্মে ছবি দেখতে চাইছেন ভারতীয় দর্শক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৭:০৫
Share: Save:

পৃথিবীটা ছোট হতে হতে বোকাবাক্সকে পিছনে ফেলে এখন মুঠোফোনে বন্দি। শহর কলকাতা হোক বা দিল্লি, মেট্রো রেলে অফিস যাওয়ার পথে এখন আর কেউ কারও সঙ্গে কথা বলেন না, রাজনীতি নিয়ে বচসা বাধান না। বরং কানে হেডফোন গুঁজে সকলেই দেখে নেন পছন্দের ওয়েব সিরিজ়।

নেটফ্লিক্স-এর হিসেব বলছে সারা বিশ্বে ক্রমাগত ভারতীয় বিষয়বস্তুর দর্শক বাড়ছে । তা সে ছবি হোক বা কমেডি শো। ওটিটি প্ল্যাটফর্মের তরফে প্রকাশ করা হয়েছে ২০২৪ সালের সেরা ১০টি ভারতীয় সিনেমার তালিকা, দর্শকমহলে যার চাহিদা সব থেকে বেশি। আর সেখানেই দেখা গিয়েছে, বিশ্ব তালিকার সেরা দশে স্থান করে নিয়েছে কপিল শর্মার কমেডি শো ‘দ্য গ্রেট ইন্ডিয়ান কপিল শো’। শুধু তাই নয়, এই মুহূর্তে এমন একটি সিনেমা প্লাটফর্মে ভাল ফল করছে যা প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পড়েছিল। সারা বিশ্বে ইংরিজি ছাড়া অন্য ভাষার সিনেমার যে তালিকা রয়েছে তার সেরা দশে রয়েছে অক্ষয় কুমার ও টাইগার শ্রফের ‘বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’। গত কয়েক দিনে লাফিয়ে লাফিয়ে এই ছবির দর্শক বেড়েছে।

আসলে ভারতীয় বিষয়বস্তুর দর্শক বাড়ছে সারা বিশ্বে। নেটফ্লিক্সে এই মুহূর্তে সব থেকে বেশি যে ভারতীয় সিনেমা দর্শক দেখতে পছন্দ করছেন তা হল, করিনা কাপূর খান, কৃতি শ্যানন ও তব্বু অভিনীত ‘ক্রু’। এখনও পর্যন্ত ১ কোটি ৭৯ লক্ষ মানুষ দেখে ফেলেছেন এই ছবিটি। এর পরেই রয়েছে, কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ’। ২৪ এপ্রিল মুক্তি পাওয়ার পর এখনও পর্যন্ত এই ছবিটি ১ কোটি ৭১ লক্ষ মানুষ দেখেছেন প্লাটফর্মে। অনেকেই মনে করছেন আর কয়েক দিনের মধ্যে ‘লাপাতা লেডিজ’ সেরা স্থান দখল করে নিতে পারে।

ক্রমশ বাড়ছে ‘বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’-র দর্শকও। মুক্তির পর দ্বিতীয় সপ্তাহে এ ছবির দর্শক বেড়েছে ১৭৬ শতাংশ। মাত্র ২৯ লক্ষ দর্শক থেকে বেড়ে এই ছবি এখন পাচ্ছে ৮০ লক্ষ দর্শকের কদর।

আগামী সপ্তাহে নতুন ছবি মুক্তি পেলে অবশ্য হিসেব নিকেশ উল্টে যেতে পারে। তার আগে দেখে নেওয়া যাক তালিকায় কে কোথায় দাঁড়িয়ে—

Netflix's statistics suggest that viewership of Indian film is increasing worldwide

সেরা দশের তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE