Advertisement
২২ এপ্রিল ২০২৪
pakistan

joyland: বৃহন্নলার প্রেমে হাবুডুবু মধ্যবিত্তের ছেলে, পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’ সম্মানিত কান-এ

নাচ শিখতে গিয়ে বৃহন্নলার প্রেমে হাবুডুবু পরিবারের ছোট ছেলে, সে নিয়েই ‘দুঃসাহসী’ পাকিস্তানি ছবি কান-এ পুরস্কৃত হল।

নতুন দুনিয়া গড়ে নেয় সেই যুগল, যার নাম ‘জয়ল্যান্ড’

নতুন দুনিয়া গড়ে নেয় সেই যুগল, যার নাম ‘জয়ল্যান্ড’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৯:০৫
Share: Save:

রন্ধ্রে রন্ধ্রে পিতৃতন্ত্র, লাহোরের এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের অস্তিত্ব তার বাইরে নেই বললেই চলে। তবে সেখান থেকেই বেরিয়ে আসে এমন এক ব্যক্তিত্ব, যা গড়পড়তা ছককে তছনছ করে দেয়। পরিবারের ছোট ছেলে বিয়ে-থা করে পুত্রসন্তানের জন্ম দেওয়ার বদলে নাচের দলে যোগ দেয়। সেখানে প্রেমে পড়ে যায় এক বৃহন্নলার। পারিবারিক সংস্কারের নিগড় ভেঙে পাকিস্তানে থেকেও এক নতুন দুনিয়া গড়ে নেয় সেই যুগল, যার নাম 'জয়ল্যান্ড'। নাচতে নাচতে অন্তরঙ্গ হয়ে পড়ে এক পুরুষ এবং আর এক বৃহন্নলা। সমাজকে বুড়ো আঙুল দেখিয়ে জড়তাহীন প্রেমের উদ্‌যাপন চলে মৌলবাদের রক্তচক্ষুর সামনেই। আগে হলে বলা যেত, ছবিতেও সম্ভব নয়। কিন্তু এ বার সে ধারণা ভেঙে ফেললেন পরিচালক সাইম সাদিক। 'জয়ল্যান্ড'-এর মতো ছবি তৈরি হয়েছে পাকিস্তানের বুকেই। বৃহন্নলার ভূমিকায় অভিনয় করেছেন এক জন রূপান্তরকামী।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে দু'খানি পুরস্কার জিতে নিয়েছে সেই ছবি। 'জয়ল্যান্ড' প্রদর্শনের সময় ফরাসি ছবি-বিচারকরা উঠে দাঁড়িয়ে হাততালি দিয়েছেন।

'জয়ল্যান্ড' কান-এ 'কুইয়ার পাম'ও জিতেছে। শুক্রবার চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন করসিনির সভাপতিত্বে বিশেষ জুরি পুরস্কার পেয়েছে এই ছবি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE