×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

Raj Kundra: ‘প্ল্যান বি’ ছিল রাজ কুন্দ্রার! হোয়াটসঅ্যাপ চ্যাট প্রকাশ্যে আসায় ফাঁস গোপন তথ্য

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুলাই ২০২১ ১২:৫৫
রাজ কুন্দ্রা।

রাজ কুন্দ্রা।

রাজ কুন্দ্রা সম্পর্কে উঠে এল নতুন তথ্য। পুলিশি তদন্ত থেকে জানা গিয়েছে, গুগ্‌ল এবং অ্যাপল স্টোর থেকে রাজের ‘হটশটস’ অ্যাপ (যেখানে তাঁর তৈরি ছবিগুলি দেখানো হত) সরিয়ে দেওয়া হয়েছিল। ব্যবসা চালানোর জন্য বিকল্প পথ ভেবে রেখেছিলেন শিল্পা শেট্টির স্বামী।

‘হটশটস’ অ্যাপ বাতিল হয়ে যাওয়ার কারণে ‘বলিফেম’ নামে অন্য একটি অ্যাপ তৈরির পরিকল্পনা করেছিলেন রাজ। এমন তথ্য উঠে এসেছে তাঁর হোয়াটসঅ্যাপ চ্যাট থেকে। ‘বলিফেম’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপও তৈরি হয়েছিল । সেখানে ফেব্রুয়ারি মাসে নতুন অ্যাপটি বাজারে আনার আলোচনাও করেছিলেন রাজ। তিনি লিখেছিলেন, ‘প্ল্যান বি-র কাজ শুরু হয়ে গিয়েছে। আর দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই নতুন অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েডে চলে আসবে। এই খবরটা আশীর্বাদের মতোই।’

কিন্তু এই পুরো বিষয়টির দায়িত্বে থাকা উমেশ কামতকে ফেব্রুয়ারিতেই আটক করে পুলিশ। ফলে অ্যাপটি বাজারে আনার পরিকল্পনাও আরও পিছিয়ে যায়।

তদন্তে জানা গিয়েছে, রাজ এবং উমেশ ছাড়াও এই হোয়াটসঅ্যাপ গ্রুপে ছিলেন তাঁর বোনের স্বামী প্রদীপ বক্সী। খাতায়-কলমে তিনিই ‘হটশটস’ অ্যাপের কর্ণধার। অ্যাপটির মালিকানা প্রদীপের হাতে থাকা সত্ত্বেও রাজ সেটি থেকে সব ধরনের অশ্লীল ভিডিয়ো সরিয়ে দিতে চেয়েছিলেন এবং পুলিশি তদন্ত এড়িয়ে যাওয়ার জন্য অ্যাপটি বন্ধও করে দিতে চেয়েছিলেন।

রাজ গ্রেফতার হওয়ার পর পর্ন-কাণ্ডের তদন্তে নেমে অপরাধ দমনকারী শাখা ইতিমধ্যেই সাতটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। সেগুলিতে মোট সাড়ে সাত কোটি টাকা জমা ছিল। এই তদন্ত চালাতে গিয়ে মধ্যপ্রদেশের যশ ঠাকুর নামে এক ব্যক্তির অ্যাকাউন্টে তিন কোটি টাকার সন্ধান পাওয়া গিয়েছে। সেই সূত্র ধরেই রাজের ‘হটশটস’ অ্যাপের মতোই ‘নিউফ্লিক্স’ নামে একটি অ্যাপ তদন্তকারীদের আতসকাচের নীচে এসেছে। কিন্তু যশ আপাতত সিঙ্গাপুরে।

রাজের আইনজীবী অবোদ পণ্ডার অবশ্য দাবি, তাঁর মক্কেলের ‘হটশটস’ অ্যাপে যে ধরনের ছবি দেখানো হয়েছে, সেগুলিকে পর্ন বলা যায় না। কারণ সেই ছবিগুলির মধ্যে কোনওটিতেই ‘প্রকৃত যৌন সঙ্গম’ দেখানো হয়নি। অবোদের মতে, অন্যান্য প্ল্যাটফর্মের মতো রাজের অ্যাপের ছবিগুলিকে ‘অশ্লীল’ বলা গেলেও ‘পর্ন’ তকমা দেওয়া যায় না।

Advertisement
Advertisement