Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

সৌমিত্র প্রয়াণে বাংলায় টুইট মোদীর, সৌমিত্র (দা)-কে স্মরণ মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ নভেম্বর ২০২০ ১৬:৪৯
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোক জ্ঞাপন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সকলেই। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এ দিন লেখেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর ফলে ভারতীয় সিনেমা এক মহীরুহকে হারাল। ‘অপু ট্রিলজি’ ও সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে অভিনয়ের জন্য তাঁকে বিশেষ ভাবে মনে রাখবে মানুষ। অভিনয়ের জগতে তাঁর অবদান চিরস্মরনীয় হয়ে থাকবে’। রাষ্ট্রপতি এ দিন মনে করিয়ে দেন জাতীয় পুরস্কার-সহ বহু সম্মান পেয়েছেন সৌমিত্র।

Advertisement

একই সঙ্গে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলা ভাষায় টুইট করে মোদি লিখেছেন, ‘শ্রী সৌমিত্র চট্টোপাধায়ের প্রয়াণ চলচ্চিত্র জগত, পশ্চিমবঙ্গ- সহ ভারতের সাংস্কৃতিক পরিমণ্ডলে এক অপূরণীয় ক্ষতি’। বাঙালি সংস্কৃতিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকা নিয়েও এ দিন লেখেন নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘তাঁর কাজের মধ্যে বাঙালির চেতনা, ভাবাবেগ ও নৈতিকতার প্রতিফলন পাওয়া যায়। তাঁর প্রয়াণে আমি শোকাহত। শ্রী চট্টোপাধ্যায়ের পরিবার ও অনুরাগীদের সমবেদনা জনাই। ওঁ শান্তি’।


এ দিন সৌমিত্রর প্রয়ানের খবর পেয়ে প্রথমেই বেলভিউ হাসপাতালে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটারে লেখেন, ‘ফেলুদা আর নেই। অপু বিদায় জানাল। বিদায় সৌমিত্র (দা) চট্টোপাধ্যায়। তিনি একজন ‘লেজেন্ড’ ছিলেন। ভারতীয় ও জাতীয় সিনেমা আলাদা করে এক অতিকায় প্রতিভাকে হারাল। আমরা ওঁকে মিস করব। বিশ্ব ও বাংলা সিনেমা আজ অনাথ হয়ে পড়ল’।


এদিন সত্যজিৎ-সৌমিত্র জুটির কথাও মনে করিয়ে দেন মমতা। তিনি লেখেন, ‘মূলত সত্যজিৎ রায়ের ছবির জন্য পরিচিত সৌমিত্র পেয়েছিলেন লিজিয়ন অফ অনার, দাদা সাহেব ফালকে, বঙ্গবিভূষণ, পদ্মভূষণ এ ছাড়াও অসংখ্য জাতীয় পুরস্কার’। আর পাঁচ জন বাঙালির মতো সৌমিত্রর মৃত্যুতে তিনি গভীর ভাবে শোকাহত, সেকথা টুইটারে লিখেছেন মমতা। শোক প্রকাশ করেছেন রাহুল গান্ধীও। তিনি টুইটারে লিখেছেন, ‘দাদাসাহেব ফালকে জয়ী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। এমন এক অসাধারণ অভিনেতা ছিলেন, যাঁকে গোটা দেশ শ্রদ্ধা করত। তাঁর পরিবারের প্রতি, বন্ধু, আত্মীয়ের প্রতি আমার সমবেদনা রইল’।

সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, শ্রদ্ধা জানালেন সূর্যকান্ত মিশ্রও। সৌমিত্রর অভিনয় ছিল অনবদ্য, এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল, জানালেন তাঁরা। শ্রদ্ধা জানিয়ে বিমান বসু বললেন, ‘‘সত্যজিতের সব ছবিতেই সৌমিত্রকে ভাল লেগেছে। কোনও একটি বিশেষ ছবি নয়, বরং সমস্ত ছবিতেই তাঁকে অনবদ্য লেগেছে।’’ সূর্যকান্ত মিশ্র বলেন, ‘‘শুধুমাত্র সিনেমায় নয়, মঞ্চে, কবিতায়, নাটক লেখায়, পরিচালনায়— বহুমুখী প্রতিভা ছিল সৌমিত্রর। ওঁর সঙ্গে তুলনীয় ওঁর প্রজন্মের কেউ ছিলেন বলে আমি বলতে পারব না।’’

আরও পডুন: প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়, চল্লিশ দিনের লড়াই শেষ রবিবার দুপুরে

আরও পডুন: সৌমিত্রকাকুকে মডেলের মতো বসিয়ে ছবি এঁকেছিলেন বাবা



Tags:
Soumitra Chatterjeeসংসার সীমান্ত ছেড়ে তিন ভুবনের পারে Narendra Modi Mamata Banerjee Ramnath Kovind Soumitra Chatterjee Deathসৌমিত্র চট্টোপাধ্যায়

আরও পড়ুন

Advertisement