• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুরক্ষা বজায় রেখে বলিউডে শুটিং শুরু নিয়ে ৩৭ পাতার নির্দেশিকা

Tollywood
—প্রতীকী ছবি। সৌজন্য: শাটারস্টক।

আর কত দিন বন্ধ থাকবে সিনেমা ইন্ডাস্ট্রি?চতুর্থ দফার লকডাউনও প্রায় শেষ হতে চলল। অনেক ক্ষেত্রেই শিথিল হয়েছে নিয়ম। ছবির শুটিংয়ের ক্ষেত্রে কী ভাবছে সরকার?ঠিক এই সব প্রশ্ন নিয়েই দিন কয়েক আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ভিডিয়ো মিটিংয়ে বসেছিল ব্রডকাস্টার অ্যান্ড টেলিভিশন প্রোডিউসারস গিল্ড। সেই মিটিংয়ে উপস্থিত প্রযোজক এবং পরিচালক জেডি মাজেথিয়া সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, সরকারের তরফে গ্রিন জোনে শুট চালু করার সবুজ সংকেত দেওয়া হয়েছে। কিন্তু সে ক্ষেত্রে প্রোডিউসারস গিল্ডের পক্ষ থেকে সরকারের কাছেসবরকম সুরক্ষা মেনে শুট চালু করার অ্যাকশন প্ল্যান জমা দিতে হবে।

সেই মতোই সোমবার প্রোডিউসারস গিল্ডের তরফ থেকে টুইটারে ৩৭ পাতার একটি অ্যাকশন প্ল্যান প্রকাশ করা হয়। সুরক্ষা বজায় রেখেও কী ভাবে কাজ করা যেতে পারে তার একটি নির্দেশাবলি প্রকাশ করেন তাঁরা। সামাজিক দূরত্ব বজায় রাখা,হাত ধোওয়ার মতো সাধারণ নিয়ম ছাড়াও মেকআপ আর্টিস্ট, অন্য টেকনিশিয়ানরাও কেমন করে আবার কাজে ফিরতে পারেন তা নিয়েও সেখানে ছিল নানা নির্দেশ। সেটে সিগারেট শেয়ার করা,হ্যান্ডশেক, কোলাকুলির মতো অভ্যাস বাদ দেওয়া থেকে শুরু করে তাপমাত্রা পরীক্ষা-সহ একগুচ্ছ নিয়মের কথা বলা হয় তাতে।

সেই টুইট শেয়ার করে প্রোডিউসারস গিল্ডের তরফ থেকে উদ্ধব ঠাকরের উদ্দেশে লেখা হয়, “নিরাপদে ফিল্ম এবং টেলিভিশন ইন্ডাস্ট্রির আবার শুটে ফেরার প্রস্তাব খতিয়ে দেখার জন্য ধন্যবাদ। আমাদের তরফ থেকে এই গাইডলাইন প্রকাশ করা হল। আপনার অনুমতি পেলেই আমরা আবার কাজ শুরু করব।”

 

গ্রাফিক: শৌভিক দেবনাথ 

 আচমকাই লকডাউন শুরু হয়ে যাওয়ায় আপাতত প্রায় ৭০টি হিন্দি এবং ৪০টি মরাঠি ছবি এবং ১০টি ওয়েব সিরিজের কাজ বন্ধ হয়ে আছে মুম্বইয়ে। স্টেসম্যান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী,ওই ১২০টি কাজের সঙ্গে জড়িয়ে রয়েছে প্রায় ৩ লক্ষ পেট। কিছু দিন আগেই জানা গিয়েছিল, আয়ুষ্মান খুরানার এক সহ-অভিনেতা পেটের দায়ে এখন মুম্বইয়ের রাস্তায় ঘুরে ফল বিক্রি করছেন। ক্ষতি হয়েছে প্রায় কোটি টাকা। এ দিকে করোনার প্রাবল্য বাড়ছেই।

এ ভাবে আর কত দিন? তাই করোনাকে মাথায় রেখেই পুনরায় কাজে ফিরতে চাইছে ইন্ডাস্ট্রি। উপযুক্ত ব্যবস্থা এবং নিরাপত্তাকে হাতিয়ার করেই শুটিং ফ্লোরে ফিরতে মরিয়া তাঁরা। প্রোডিউসারস গিল্ড প্রস্তাবিত ওই শুটিংয়ে ফেরার ৩৭ পাতার গাইডলাইন আদৌ মেনে নেয় কি না মহারাষ্ট্র সরকার,তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন স্বপ্ননগরীর অভিনেতা-টেকনিশিয়ানরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন