Advertisement
০৩ মে ২০২৪
Deepfake Video Controversy

এক মাসে ডিপফেকের শিকার চার নায়িকা! আলিয়ার আপত্তিকর ভিডিয়ো ফাঁস হতেই আবার সরব রশ্মিকা

চলতি মাসের প্রথম দিকেই সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দনার ডিপফেক ভিডিয়ো। তার কয়েক দিনের মধ্যে ডিপফেকের শিকার হন ক্যাটরিনা কইফ ও কাজল। এ বার ডিপফেকের কোপে আলিয়া ভট্ট।

Alia Bhatt and Rashmika Mandanna.

(বাঁ দিকে) আলিয়া ভট্ট। রশ্মিকা মন্দনা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৯:৫১
Share: Save:

চলতি মাসের শুরুর দিকে সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দনার ডিপফেক ভিডিয়ো। অন্য এক মহিলার ভিডিয়োয় বসানো হয়েছিল রশ্মিকার মুখ। নেটমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছিল সেই ভিডিয়ো। কয়েক দিনের তফাতে ডিপফেক ভিডিয়োর কোপে পড়েন অভিনেত্রী ক্যাটরিনা কইফ ও কাজল। ‘টাইগার ৩’ ছবিতে স্নানপোশাকে ক্যাটের ছবিকে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হয় সমাজমাধ্যমে। অন্য দিকে সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয় এমন একটি ভুয়ো ভিডিয়ো, যাতে দেখা যায় ক্যামেরার সামনেই নিজের পোশাক খুলছেন কাজল। সোমবার ডিপফেকের শিকার হন অভিনেত্রী আলিয়া ভট্ট। এক মাসের মধ্যে এমন ডিপফেক ভিডিয়োর কোপে পড়লেন বলিউডের চার নামজাদা অভিনেত্রী। নিজের আপত্তিকর ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ার পরে এখনও পর্যন্ত মুখ খোলেননি আলিয়া। তবে অভিনেত্রীর স্বামী রণবীর কপূরকে পাশে নিয়ে এ প্রসঙ্গে ফের সরব রশ্মিকা।

আগামী ডিসেম্বর মাসে মুক্তি পেতে চলেছে সন্দীপ রে়ড্ডি বঙ্গা পরিচালিত ছবি ‘অ্যানিম্যাল’। সেই ছবিতে রণবীরের সঙ্গে জুটি বেঁধেছেন রশ্মিকা। সেই ছবিরই একটি প্রচারমূলক অনুষ্ঠানে রশ্মিকাকে এ নিয়ে প্রশ্ন করা হলে অভিনেত্রী বলেন, ‘‘আমি যখন প্রথম ওই ভিডিয়োটা দেখি, তখন আমি রীতিমতো ভয় পেয়ে গিয়েছিলাম। আমি ভাবিওনি যে, আমি কারও থেকে কোনও রকম সাহায্য পাব। তার পরে আমার পাশে এসে দাঁড়ান অমিতাভ বচ্চন। আমি তাঁর কাছে কৃতজ্ঞ। তবে তার পরেও যা যা ঘটনা ঘটে যাচ্ছে, আমি এটুকুই বলতে পারি যে এই বিষয়টা স্বাভাবিক নয়।’’ রশ্মিকা আরও বলেন, ‘‘কিন্তু এমন পরিস্থিতির সম্মুখীন হলে ভয় পেয়ে পিছিয়ে গেলে চলবে না। নিজে এগিয়ে এসে আওয়াজ তুললে এমন অনেকেই আছেন, যাঁরা আপনার পাশে দাঁড়াবেন।’’

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছে আলিয়ার ডিপফেক ভিডিয়ো। সেই ভিডিয়োয় একটি খোলামেলা পোশাকে দেখা গিয়েছে তাঁকে। সেই পোশাক পরে আপত্তিকর অঙ্গভঙ্গি করতে দেখা যায় তাঁকে। ভিডিয়ো থেকেই স্পষ্ট, ওই মহিলা আদৌ আলিয়া নন। তবে আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছে ওই ভিডিয়োয়। সমাজমাধ্যমের পাতায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ওই ভিডিয়ো। এখনও পর্যন্ত এ নিয়ে মুখ খোলেননি আলিয়া। রশ্মিকা এই বিষয়ে কথা বললেও আলিয়ার স্বামী রণবীর সেই অনুষ্ঠানে উপস্থিত থাকা সত্ত্বেও এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE