ডিম-আলুবিশিষ্ট বিখ্যাত কলকাত্তাইয়া বিরিয়ানি নিয়ে বাঙালির আদিখ্যেতার কোনও শেষ নেই। অন্য দিকে, ‘ডাব চিংড়ি’ শুনলেই মন উচাটন। আবার বিকেলের কেতাদুরস্ত আড্ডায় জাস্ট লিকার চা বা কফি। বাঙালি নিজেকে মুড়ে রেখেছে এই রসনায়।
বাঙালির এই মন ভাল করা, জিভে জল আনা বিষয় নিয়ে ওয়েব সিরিজ করছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের প্রযোজনা সংস্থা।
সংস্থার তরফ থেকে সৃজনী রায় বললেন, ‘‘এ বছর পুজোয় ফুড অ্যানথলজি বিষয়ে চারটে ছবি নিয়ে ‘জি ফাইভ’-এর ওয়েব সিরিজ আসছে। আমরা তিনটি ছবির দায়িত্ব নিয়েছি।’’ সৃজনী জানালেন, কোনওটা প্রেমের গল্প, কোনওটা রোম্যান্টিক কমেডি, কোনওটা বৃদ্ধাবাস নিয়ে গল্প। আর কয়েক দিন পর থেকেই শুট শুরু।
রসনার বাহারি এই সিরিজে অনেক চমক। পরিচালক অদিতি রায় যেমন বললেন, ‘‘আমার ছবির নাম ‘দাওয়াত-এ বিরিয়ানি’ সুহাসিনী মুলে এই ছবিতে অভিনয় করবেন। এক জন মহিলার গল্প। লখনউতে কিছু অংশ শুট হবে,’’ বললেন অদিতি।

আরও পড়ুন: ‘মানুষ ভাল হলে সে স্বামীও ভাল হয়’
‘দাওয়াত-এ বিরিয়ানি’ থেকে মনকে হালকা করতে থাকছে ‘ফিলটার কফি লিকার চা’, এক দক্ষিণি ছেলে আর বাঙালি মেয়ের গল্প। ‘‘দু’জনের প্রেম, ঝগড়া খুনসুটি নিয়ে এই গল্প। ছেলের ভূমিকায় থাকছে নিশান আর মেয়েটির চরিত্রে প্রিয়ঙ্কা সরকার। আর কয়েক দিন পরে শুট,’’ বললেন পরিচালক দেবারতি গুপ্ত।
আর এক পরিচালক এক্কেবারে বাঙালি পথে। পরিচালক সুদীপ দাস বললেন, ‘‘এমন কিছু মানুষের গল্প বলব এখানে, যাঁদের হাতে আর মাত্র কিছু দিন। তাঁরা ঠাঁই পেয়েছেন বৃদ্ধাশ্রমে। তাঁদের নিয়ে গল্প। সেখানে মা-ঠাকুমার হাতের হারিয়ে যাওয়া সব রান্নার কথা উঠে আসবে। ‘ডাব চিংড়ি’-কে ঘিরে গল্প জমবে।’’ অনেক দিন পরে বাংলা ছবিতে কাজ করবেন সন্ধ্যা রায়।
চাইনিজ, রোল বা ফুচকা নয়। এ বার পুজোয় চায়ের লিকার, ফিল্টার কফির সঙ্গে ডাব চিংড়ি আর কব্জি ডুবিয়ে বিরিয়ানি খাবে বাঙালি!

আরও পড়ুনপ্রিয়ঙ্কা-বিরসা বিবাদ?