Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sara Ali Khan - Vicky Kaushal

ছুতোর হতে গেলেও কাজটা শিখতে হয়, অভিনয়ের কী দোষ? প্রশ্ন সারাকে, উত্তর দিলেন ভিকি

অভিনয় দক্ষতায় শান দিতে চার বছর থিয়েটার করেছেন ভিকি। কিন্তু তাঁর অনেক বন্ধুই নিয়মিত থিয়েটার করতে পারেননি।

Sara Ali Khan gets awkward after an audience member asks Why don’t actors take acting classes

‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির একটি দৃশ্যে অভিনেতা ভিকি কৌশল ও অভিনেত্রী সারা আলি খান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৭:১৩
Share: Save:

২ জুন মুক্তি পেয়েছে সারা আলি খান-ভিকি কৌশল অভিনীত ছবি ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’। এই ছবির প্রচারপর্বে অনুরাগীদের নানা ধরনের প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে তাঁদের। এক অনুরাগী সারার কাছে জানতে চেয়েছিলেন, অভিনেতা-অভিনেত্রীরা অভিনয় শিক্ষার ক্লাসে গিয়ে পেশাদারি প্রশিক্ষণ নিতে লজ্জা পান কেন? তাতে তো তাঁদের ভুলভ্রান্তিগুলো ধরা পড়ে। ফলে ভবিষ্যতে আরও সচেতন হওয়ার সুযোগ থাকে।

প্রশ্ন শুনে বিব্রত হন সারা। উত্তর ছিল না তাঁর মুখে। তবে বিপদ থেকে অভিনেত্রীকে এক রকম ভিকিই উদ্ধার করেন।

প্রশ্নকর্তা বলেন, “কেউ যদি ছুতোর হতে চান, অহঙ্কার সরিয়ে রেখে তাঁকে তো তিন-চার বছর কাজ শিখে ব্যাপারটা রপ্ত করতে হবে। আজকাল অভিনেতারা যেন নিছক অভিনয় করার জন্যই অভিনয় করেন। যখন তাঁরা জানেন যে, এটাই তাঁদের চব্বিশ ঘণ্টার কাজ, তাঁদের পেশা, তখন এই রোজের অভিনয় থেকে ছুটি নিয়ে কেন তাঁরা অভিনয়ের দক্ষতাকে শানিয়ে নেন না? এটা আমি বুঝি না।”

অবশ্য তাঁর নিশানায় যে শুধুই সারা ছিলেন, তা কিন্তু নয়। বিষয়টা শুরুতেই স্পষ্ট করে দেন সেই অনুরাগী। তবুও সারা বলেন, “আপনার কি মনে হয় আমারও এমনটা করা উচিত?”

জবাবে সেই অনুরাগী বলেন, “ভিকি যেমন বলছিলেন যে এটা একটা নিরন্তর চর্চার বিষয়। আর সময়ের সঙ্গে সঙ্গে এই দক্ষতা আরও বাড়ে। সেই কথা ধরলে তো সকলেরই এমনটা করা উচিত। আপনারও।”

এর পর ভিকি এগিয়ে আসেন সারার হয়ে বলতে। তিনি বলেন, “এটা তো একটা আপেক্ষিক বিষয়। প্রত্যেকের নিজের নিজের পথচলা রয়েছে। ভাল অভিনয়ের কোনও বাঁধাধরা ছক নেই। পর্যবেক্ষণের দক্ষতা এবং কল্পনাশক্তির উপরেই নির্ভর করছে পুরো ব্যাপারটা। কারও কারও ক্ষেত্রে আবার স্বাভাবিক প্রতিভাও থাকে।”

ভিকি আরও বলেন, “ছোট থেকেই তো আমরা অভিনেতা। এই যে মিথ্যা বলি, সেটাও তো অভিনয়। আমাদের পেশায় কাজটা হল মিথ্যাকে সত্যির রূপ দেওয়া। সেটাই অভিনয়। ”

ভিকি জানান, অভিনয় দক্ষতায় শান দিতে চার বছর থিয়েটার করেছেন তিনি। মুম্বইয়ে তাঁর মা-বাবার বাড়ি ছিল, খাওয়া-পরার চিন্তা ছিল না। কিন্তু তাঁর অনেক বন্ধুই নিয়মিত থিয়েটার করে যেতে পারেননি দিনের শেষে থাকা-খাওয়ার চিন্তায়।

ভিকি স্পষ্ট বলেন, “চিত্রনাট্য বেছে নেওয়ার বিলাসিতা আমি করতে পেরেছি, কারণ দিনের শেষে আমাকে বাড়িভাড়ার চিন্তা করতে হয় না। কিন্তু আমার অনেক বন্ধুর সেই সুবিধা ছিল না।”

অনেক সময় ভাল অভিনয় দর্শকের চোখে পড়ে না বলেও মত ভিকির। তাঁর মনে হয়, প্রত্যেকেই নিজের নিজের মতো করে চেষ্টা করেন, হয়তো সব সময় চরিত্রের চাহিদা অনুযায়ী সেটা হয়ে ওঠে না। প্রত্যেকের নিজস্ব অভিনয়শৈলী আছে, যেটা দর্শকের সামনে তাঁরা দেখান না।

মুক্তির প্রথম দিন বক্স অফিসে মোটামুটি ব্যবসা করেছে ভিকি-সারার নতুন ছবি। দ্বিতীয় দিনের শেষে ছবির মোট ব্যবসার পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৬৯ লক্ষ টাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE