Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বিকিনি শ্যুটের সময়ে চাদর দিয়ে শরীর ঢাকার নির্দেশ এসেছিল: শর্মিলা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ১৩:৪৮
শর্মিলা ঠাকুর

শর্মিলা ঠাকুর
গ্রাফিক- শৌভিক দেবনাথ

আগল ভেঙেছিলেন শর্মিলা ঠাকুর। বলিউডের মূল ধারার নায়িকাদের মধ্যে তিনিই প্রথম। বিকিনি শ্যুট করে সাড়া ফেলে দিয়েছিলেন দেশজুড়ে। আজও সেই ঘটনাবলীর ধারাবাহিকতা মনে রয়েছে তাঁর। কারণ, মানুষই তাঁকে ভুলতে দেননি। বার বার নানা সমালোচনা, নিন্দা, ধিক্কার, চোখ রাঙানির মুখোমুখি হয়েছেন সত্যজিতের প্রিয় নায়িকা।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে অতীতে ফিরে গেলেন শর্মিলা ঠাকুর। জানালেন সেই অভিজ্ঞতার কথা। ‘ফিল্মফেয়ার’-এর জন্য ফোটোশ্যুট করেছিলেন তিনি। ম্যাগাজিনের প্রচ্ছদে তাঁর ওই ছবি ছাপা হয়। এখনও সেই ছবি কেউ ভুলতে পারে না। সাদা কালো বিকিনিতে শর্মিলা।

পটৌডির সঙ্গে বিয়ের কিছু দিন আগেই এই ফোটোশ্যুটটি করেছিলেন তিনি। ‘ফিল্মফেয়ার’-এর তথ্য অনুযায়ী এই ফোটোশ্যুটের বিষয়বস্তুটি শর্মিলারই মস্তিষ্কপ্রসূত ছিল। তাঁর মনে আত্মবিশ্বাস ভরপুর ছিল। ছিল না চিত্রগ্রাহকের।‘টু-পিস’ বিকিনির ছবি দেখানোর পর চিত্রগ্রাহক ঘাবড়ে গিয়েছিলেন। বার বার শর্মিলাকে প্রশ্ন করছিলেন, ‘‘আপনি নিশ্চিত তো যে এই ছবিগুলো তুলতে চান?’’ শুধু তাই না, কোনও কোনও শটের সময়ে তাঁকে চাদর দিয়ে নিজেকে ঢেকে দেওয়ার প্রস্তাবও দিচ্ছিলেন।

Advertisement

বর্ষীয়ান অভিনেত্রী জানালেন, ‘‘আমার জীবনবোধ চিরকালই হাওয়ার বিপরীতে ছিল। কিন্তু তখন সমাজ যে পরিমাণ রক্ষণশীল ছিল যে এ সব ভাবাই অন্যায় ছিল। আমি সেটা করে দেখিয়েছিলাম। কিন্তু ছবি ছেপে যাওয়ার পর মানুষের ভ্রুকুটির সামনে পড়ে আমার খারাপ লেগেছিল। মনে মনে ভাবছিলাম, আমাকে দেখতে তো ভালই লাগছে। কেন তা হলে লোকে এত কথা বলছে?’’

শর্মিলাকে শুনতে হয়, তিনি আসলে পুরুষদের দৃষ্টি আকর্ষণ করার জন্য এই শ্যুটটি করেছিলেন। কেউ কেউ বলেছিলেন, ‘ছবিগুলো খুব অস্বস্তিকর ও ভৌতিক’।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement