Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Siddhant Chaturvedi

‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রস্তাব ফেরাতেই বলিউড নাকি ব্ল্যাকলিস্ট করে দিয়েছিল সিদ্ধান্তকে!

কেরিয়ারের একবারে শুরু দিকেই ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রস্তাব ফেরান সিদ্ধান্ত চতুর্বেদী। তার মাশুলও গুনতে হয় অভিনেতাকে।

siddhant chaturvedi was blacklisted after rejecting brahmastra movie

সিদ্ধান্ত চতুর্বেদী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৮:৪৫
Share: Save:

২০১৬-এ ওয়েব সিরিজ ‘লাইফ সহি হ্যায়’-এর মাধ্যমে ইন্ডাস্ট্রিতে প্রথম মুখ দেখান সিদ্ধান্ত চর্তুবেদী। তাঁর অভিনীত ওয়েব সিরিজ ‘ইনসাইড এজ’-ও দর্শকদের ভাল লেগেছিল। ‘গল্লি বয়’ সিদ্ধান্ত অভিনীত প্রথম ছবি। আর সেখানেই এল সাফল্য। তবে সিদ্ধান্তের প্রথম ছবি মুক্তির আগেই প্রস্তাব পান অয়ন মুখোপাধ্যায় পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান-শিব’ ছবিতে। ২০২৩ সালের অন্যতম সফল ছবি। কিন্তু সেই ছবির প্রস্তাব ফিরিয়ে দেন সিদ্ধান্ত কেরিয়ারের একবারে শুরু দিকেই। যার মাশুলও দিতে হয় অভিনেতাকে, বলিউডের রোষের মুখে পড়েন তিনি। ‘ব্ল্যাকলিস্ট’ করে দেওয়া হয় সিদ্ধান্তকে।

দিন কয়েক আগেই সমাজমাধ্যমের পাতায় ‘ব্রহ্মাস্ত্র’ ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ও তৃতীয় ছবির ঘোষণা করেন অয়ন মুখোপাধ্যায়। প্রায় এক দশক ধরে এই ছবির উপর কাজ করছেন তিনি। ‘ব্রহ্মাস্ত্র’ এক ‘ফ্যান্টাসি’ ঘরানার অ্যাকশনধর্মী ছবি। অয়ন ফ্যান্টাসির এক ‘মহাজগৎ’ নির্মাণ করতে চেয়েছেন, যা তাঁর মতে ‘অস্ত্রভার্স’। ঘটনাচক্রে, মার্ভেল কোম্পানির ‘সিনেম্যাটিক ইউনিভার্স’-এর ধারণাও আবিশ্ব দর্শকের মন জয় করেছে। অন্য বৃত্তে একই কাজ করেছে হ্যারি পটার সিরিজ় বা তারও বহু আগে নির্মিত কল্পবিজ্ঞান ছবির সিরিজ় ‘স্টার ওয়ার্স’। অয়নের ‘অস্ত্রভার্স’ সে সব ভাবনা থেকেই অনুপ্রাণিত। এমন এক মেগাবাজেটের ছবিতে সুপারহিরোর চরিত্রের জন্য প্রস্তাব দেওয়া হয় সিদ্ধান্তকে। কারণ, এ ধরনের ছবির জন্য মার্শাল আর্টের প্রশিক্ষণ প্রয়োজন। যা কি না প্রথম থেকেই ছিল সিদ্ধান্তের। তবে এই ছবির চিত্রনাট্য ও চরিত্র তেমন পছন্দ না হওয়ায় অভিনেতা প্রস্তাব ফেরান। কিন্তু এর পর থেকে তাঁকে অহঙ্কারী ভাবতে শুরু করে বলিউডের একাংশ। সিদ্ধান্তের কথায়, ‘‘আমাকে এক কাস্টিং ডিরেক্টর এই ছবির প্রস্তাব দেন। কিন্তু, আমি ফিরিয়ে দিই। চিত্রনাট্য ঠিকঠাক ভাবে পড়ার সময় পাইনি। আমাকে বলা হয়েছিল, কোনও এক আশ্রমের এক সুপারহিরোর চরিত্র। আমার খুব একটা ভাল লাগেননি চরিত্রটা। মানা করতেই সবাই আমাকে নাক উঁচু ভাবতে শুরু করেন। আমাকে রীতিমতো ব্ল্যাকলিস্ট করে দেওয়া হয়।’’ তবে সময় বদলেছে। একের পর এক ভিন্ন ধারার চরিত্রে অভিনয় করে বলিউডে নিজের একটা পরিচিতি তৈরি করতে সক্ষম হয়েছেন সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE